scorecardresearch
 

Jamai Sasthi Special Rituals: তালপাতার পাখায় হাওয়া করে জামাইকে ৩ বার 'ষাট-ষাট'! কেন এই রীতি করতেই হয়

কালই জামাই ষষ্ঠী। এদিন শুধু পাত পেড়ে জামাইকে খাওয়ানোর দিন নয়। জ্যৈষ্ঠ মাসের শুক্লা ষষ্ঠীর এই দিনে সন্তানাদির দেবী ষষ্ঠীর পুজো করা হয়। সন্তানের মঙ্গলকামনার্থে করা হয় এই পুজো। ষষ্ঠীর পুজো করে মেয়ের মায়েরা তাঁর কন্যাকে সন্তানবতী হওয়ার আশীর্বাদ দেন। আসলে, জামাই ষষ্ঠী প্রথাটিকে মানা হয় মাতৃত্ব, সন্তান ধারণ এবং বংশবৃদ্ধির জন্য।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • কালই জামাই ষষ্ঠী
  • ষষ্ঠীর পুজো করে মেয়ের মায়েরা তাঁর কন্যাকে সন্তানবতী হওয়ার আশীর্বাদ দেন
  • এরপর তালপাতার পাখা দিয়ে হাওয়া করে তিনবার 'ষাট-ষাট' বলে ধান-দূর্বা দিয়ে আশীর্বাদ করেন

Jamai Sasthi Special Rituals: কালই জামাই ষষ্ঠী (Jamai sasthi 2023)। এদিন শুধু পাত পেড়ে জামাইকে খাওয়ানোর দিন নয়। জ্যৈষ্ঠ মাসের শুক্লা ষষ্ঠীর এই দিনে সন্তানাদির দেবী ষষ্ঠীর পুজো করা হয়। সন্তানের মঙ্গলকামনার্থে করা হয় এই পুজো। ষষ্ঠীর পুজো করে মেয়ের মায়েরা তাঁর কন্যাকে সন্তানবতী হওয়ার আশীর্বাদ দেন। আসলে, জামাই ষষ্ঠী প্রথাটিকে মানা হয় মাতৃত্ব, সন্তান ধারণ এবং বংশবৃদ্ধির জন্য। মেয়ের দাম্পত্য জীবন যাতে সুখী হয় সেই মঙ্গল কামনা করা হয়। পরে এই প্রথাতে জুড়েছে জামাই। মা ষষ্ঠীর পুজো ও জামাই আদরের জন্য এই পার্বণের নামকরণ হয় জামাই ষষ্ঠী। বর্তমানে মেয়ে-জামাইকে পাত পেড়ে মাছ, মাংস, মণ্ডা-মিঠাই, ফল-মিষ্টি খাওয়ানো হয়।

জামাইষষ্ঠীর সময় কিছু আচার পালনের রীতি আছে। যেখআনে আম্রপল্লব, পাঁচ থেকে নয় রকমের ফল, পান-সুপারি, ধান- দূর্বা, বাঁশের করুল, তালপাতার পাখা, করমচা, নতুন বস্ত্র উপহার, বেলপাতা, সাদা সুতো ও হলুদ দিয়ে শাশুড়ি মায়েরা জামাই ষষ্ঠী করেন। 

এর মধ্যে একটি রীতিতে জামাইকে আসনে বসিয়ে হাতে সুতো বেঁধে দেন শ্বাশুড়ি। এরপর তালপাতার পাখা দিয়ে হাওয়া করে তিনবার 'ষাট-ষাট' বলে ধান-দূর্বা দিয়ে আশীর্বাদ করা বয়।

কিন্তু তিনবার 'ষাট-ষাট' বলার পিছনে কারণ কী?

তিনবার 'ষাট বলার অর্থ দীর্ঘায়ু কামনা করা। মঙ্গল কামনায় ধান রাখা হয়, যা সমৃদ্ধি ও বহু সন্তানের প্রতীক। দূর্বা চিরসবুজ ও চির সতেজতার প্রতীক।

জামাইষষ্ঠী ২০২৩-র দিনক্ষণ  (Jamai Sasthi Date and Time)
মূলত জৈষ্ঠ্য মাসেই হয় এই পার্বণ। এবছর জামাইষষ্ঠী পড়েছে ২৫ মে অর্থাৎ ১০ জ্যৈষ্ঠ, বৃহস্পতিবার। ২৪ মে রা ১/২৭/১৯ থেকে ২৫ মে রা ৩/২৬/৫২ মিনিট পর্যন্ত থাকবে ষষ্ঠী তিথি।

Advertisement

Advertisement