scorecardresearch
 

Jamai Shasthi 2022: সামনেই জামাইষষ্ঠী! জানুন কবে পড়েছে এবছরের জামাই আদরের বিশেষ দিন?

Jamai Shasthi 2022 Date & Time: জামাইষষ্ঠীর উৎসবকে ঘিরে যুগ যুগ ধরে বাঙালি বাড়িতে পালন হয়ে আসছে নানা আচার-অনুষ্ঠান। সকাল থেকে উপবাস করে নানা নিয়মের মাধ্যমে এই ব্রত পালন করেন শাশুড়িরা।

বাঙালিদের একটি গুরুত্বপূর্ণ উৎসব হল জামাইষষ্ঠী (ছবি সৌজন্য: ইন্সটাগ্রাম) বাঙালিদের একটি গুরুত্বপূর্ণ উৎসব হল জামাইষষ্ঠী (ছবি সৌজন্য: ইন্সটাগ্রাম)

কথাতেই বলে বাঙালির বারো মাসে তেরো পার্বণ (Festivals)। আর তার মধ্যে একটি খুব গুরুত্বপূর্ণ উৎসব হল জামাইষষ্ঠী (Jamai Shasthi)। জামাইয়ের মঙ্গল কামনায় শাশুড়ি মায়েরা এই ব্রত পালন করেন মূলত। জামাইষষ্ঠীর উৎসবকে (Jamai Shasthi Festival) ঘিরে যুগ যুগ ধরে বাঙালি বাড়িতে পালন হয়ে আসছে নানা আচার-অনুষ্ঠান। সকাল থেকে উপবাস করে নানা নিয়মের মাধ্যমে এই ব্রত পালন করেন শাশুড়িরা। 

জামাইষষ্ঠী ২০২২-র দিনক্ষণ (Jamai Shasthi 2022 Date & Time)

মূলত জৈষ্ঠ্যে মাসেই হয় এই পার্বণ। এবছর জামাইষষ্ঠী পড়েছে আগামী ৫ জুন অর্থাৎ ২১ জ্যৈষ্ঠ, রবিবার। ৪ জুন রাত ১.০৭ মিনিট থেকে ৫ জুন রাত ২.২২ মিনিট পর্যন্ত থাকবে ষষ্ঠী তিথি। 

Jamai Shasthi 2022 Date & Time

জামাইষষ্ঠী  রীতিনীতি (Jamai Shasthi Rituals)

একদিকে জ্যৈষ্ঠ মাসে চারিদিকে থাকে আম-জাম-কাঁঠাল -লিচুর মতো ফল। সেই সঙ্গে এদিন জামাইদের পাতে পড়ে রকমারি সুস্বাদু পদ। ভিন্ন ধরনের মরসুমি ফল, মিষ্টি সহযোগে জামাইভোজের জন্য বিশাল আয়োজন করা হয় এই বিশেষ দিনে। বলাই বাহুল্য বছরের একটা দিন শ্বশুরবাড়ির এই স্পেশাল 'জামাই আদর'-র অপেক্ষায় থাকেন সকল জামাইরাই। 

 

Jamai Shasthi 2022 Date and Time

 

জামাইষষ্ঠীর গুরুত্ব (Importance Of Jamai Shasthi)

বাঙালি হিন্দু সমাজে জামাইষষ্ঠীর গুরুত্ব অনেক। সারা বছর ধরে সকলে অপেক্ষা করে থাকেন এই উৎসবের জন্য। নতুন বস্ত্র, উপহার, ফল- ফলাদি, পান-সুপারি, ধান- দূর্বা, বাঁশের করুল, তালের পাখা, করমচা দিয়ে শাশুড়ি মায়েরা উদযাপন করেন জামাইষষ্ঠী। তবে বর্তমানে সকলের ব্যস্ততার মধ্যে বহু রেস্তরাঁতে আয়োজন হচ্ছে, বিশেষ জামাইষষ্ঠীর। আর সকলে সেখানেই আদরে- যত্নে আপ্যায়ন করেন আদরের জামাইকে।