scorecardresearch
 

Jamai Shasthi 2023 Date: জামাই আদরের বিশেষ পার্বণ! জানুন এবছরের জামাইষষ্ঠীর দিনক্ষণ

Jamai Shasthi 2023 Date: জামাইষষ্ঠীর উৎসবকে ঘিরে যুগ যুগ ধরে বাঙালি বাড়িতে পালন হয়ে আসছে নানা আচার-অনুষ্ঠান। সকাল থেকে উপবাস করে নানা নিয়মের মাধ্যমে এই ব্রত পালন করেন শাশুড়িরা। 

তারকা জুটি ওম সাহানি- মিমি দত্তের জামাইষষ্ঠীর ছবি (সৌজন্য ইনস্টাগ্রাম) তারকা জুটি ওম সাহানি- মিমি দত্তের জামাইষষ্ঠীর ছবি (সৌজন্য ইনস্টাগ্রাম)

বাঙালির বারো মাসে তের পার্বণ (Festivals)। তার মধ্যে একটি খুব গুরুত্বপূর্ণ উৎসব হল জামাইষষ্ঠী (Jamai Shasthi)। জামাইয়ের মঙ্গল কামনায় শাশুড়ি মায়েরা এই ব্রত পালন করেন। জামাইষষ্ঠীর উৎসবকে ঘিরে যুগ যুগ ধরে বাঙালি বাড়িতে পালন হয়ে আসছে নানা আচার-অনুষ্ঠান। সকাল থেকে উপবাস করে নানা নিয়মের মাধ্যমে এই ব্রত পালন করেন শাশুড়িরা। 

জামাইষষ্ঠী ২০২৩-র দিনক্ষণ (Jamai Shasthi 2023 Date & Time)

মূলত জৈষ্ঠ্য মাসেই হয় এই পার্বণ। এবছর জামাইষষ্ঠী পড়েছে ২৫ মে অর্থাৎ ১০ জ্যৈষ্ঠ, বৃহস্পতিবার। ২৪ মে রা ১/২৭/১৯ থেকে ২৫ মে রা ৩/২৬/৫২ মিনিট পর্যন্ত থাকবে ষষ্ঠী তিথি।
 
জামাইষষ্ঠীর গুরুত্ব (Importance Of Jamai Shasthi)

বাঙালি হিন্দু সমাজে জামাইষষ্ঠীর গুরুত্ব অনেক। সারা বছর ধরে সকলে অপেক্ষা করে থাকেন এই উৎসবের। নতুন বস্ত্র, উপহার, ফল- ফলাদি, পান-সুপারি, ধান- দূর্বা, বাঁশের করুল, তালের পাখা, করমচা দিয়ে শাশুড়ি মায়েরা উদযাপন করেন জামাইষষ্ঠী। তবে বর্তমানে সকলের ব্যস্ততার মধ্যে বহু রেস্তরাঁতে আয়োজন হচ্ছে, বিশেষ জামাইষষ্ঠীর। আর সকলে সেখানেই আদরে- যত্নে আপ্যায়ন করেন আদরের জামাইকে। 

জামাইষষ্ঠীর রীতিনীতি (Rituals Of Jamai Shasthi)

ভিন্ন ধরনের মরসুমি ফল, মিষ্টি সহযোগে জামাইভোজের জন্য বিশাল আয়োজন করা হয় এই বিশেষ দিনে। একদিকে জ্যৈষ্ঠ মাসে চারিদিকে থাকে আম-জাম-কাঁঠাল -লিচুর মতো ফল। সেই সঙ্গে এদিন জামাইদের পাতে পড়ে রকমারি সুস্বাদু পদ। বলাই বাহুল্য বছরের একটা দিন শ্বশুরবাড়ির এই স্পেশাল জামাই আদরের অপেক্ষায় থাকেন সকল জামাইরা।