scorecardresearch
 

Karwa Chauth 2021: স্বামীর দীর্ঘায়ু কামনায় কবে পালন করবেন করবা চৌথ? জানুন দিনক্ষণ, শুভ মুহূর্ত

Karwa Chauth 2021 Date & Time: উত্তর ও উত্তর পশ্চিম ভারতে এর প্রচলন বেশী হলেও বর্তমানে অন্যান্য স্থানেও নিষ্ঠা করে পালন করা হয় করভা চৌথ (Karwa Chauth)। তবে, বলা চলে হিন্দি সিনেমা ও সিরিয়ালের জন্যে এই উৎসব আরও বেশি জনপ্রিয়তা পেয়েছে সারা দেশে।

স্বামীর দীর্ঘায়ু কামনায় মহিলারা পালন করেন করভা চৌথ স্বামীর দীর্ঘায়ু কামনায় মহিলারা পালন করেন করভা চৌথ
হাইলাইটস
  • কার্তিক মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশীতে করবা চৌথ পালন করা হয়। 
  • 'করবা' অর্থাৎ মাটির পাত্র এবং 'চৌথ' অর্থাৎ চতুর্থী।
  • মহিলারা তাঁদের স্বামীর দীর্ঘমেয়াদি জীবনের জন্যে নির্জলা উপবাস করেন।

Karwa Chauth 2021 Date & Time: স্বামীর দীর্ঘায়ু কামনায় ভারতীয় হিন্দু সধবা মহিলারা করভা চৌথ (Karwa Chauth) করেন। উত্তর ও উত্তর পশ্চিম ভারতে এর প্রচলন বেশী হলেও বর্তমানে অন্যান্য স্থানেও নিষ্ঠা করে পালন করা হয় এই উৎসব। বলা চলে হিন্দি সিনেমা ও সিরিয়ালের জন্যে এই উৎসব আরও বেশি জনপ্রিয়তা পেয়েছে সারা দেশে। কার্তিক মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশীতে করবা চৌথ পালন (Karwa Chauth Celebrations) করা হয়। 

'করবা' অর্থাৎ মাটির পাত্র এবং 'চৌথ' অর্থাৎ চতুর্থী, এই দুই মিলিয়েই এই উৎসবের নামকরণ। করবা চৌথে মহিলারা তাঁদের স্বামীর দীর্ঘমেয়াদি জীবনের জন্যে নির্জলা উপবাস করেন। সারাদিন উপবাস করে সন্ধ্যাবেলা চালুনিতে  চাঁদ ও স্বামীর মুখ দেখে উপবাস ভাঙ্গাই মুল প্রথা। সূর্যোদয়ের আগে থেকে শুরু হয় উপবাস এবং সেটি চাঁদ না দেখা যাওয়া পর্যন্ত ভাঙা যায় না। তবে বলা হয় এই উপবাসের নিয়মগুলি বেশ কঠিন। 

Karwa Chauth 2021 Date & Time- করবা চৌথ

করভা চৌথ ২০২১ দিনক্ষণ (Karwa Chauth 2021 Date & Time)

এই বছর করভা চৌথ পড়েছে ২৪ অক্টোবর, রবিবার। চতুর্থী তিথি থাকবে ২৪ অক্টোবর ভোর ৩.০১ মিনিট থেকে ২৫ অক্টোবর সকাল ৫.৫৩ পর্যন্ত। পুজোর করার শুভ সময়, ২৪ অক্টোবর, সন্ধ্যা ৬.৫৫ থেকে ৮.৫১ পর্যন্ত। রাত ৮.১১ নাগাদ  আকাশ মেঘলা না থাকলে চাঁদ দেখতে পাওয়ার যাবে। এই বছরের করভা চৌথের সময় রোহিণী নক্ষত্র থাকবে আকাশে, যেটি অত্যন্ত শুভ। 

আরও পড়ুন: দুর্গাপুজো থেকে লক্ষ্মীপুজো! জানুন পার্বণে ভরা অক্টোবর মাসের ব্রত- উৎসবের দিনক্ষণ

 

Karwa Chauth 2021 Date & Time- করবা চৌথ


করভা চৌথের নিয়ম (Karwa Chauth Rules)

* করবা চৌথের নিষ্ঠা করে পালন করার জন্য বেশ কিছু নিয়ম রয়েছে। 

* করভা চৌথের পুজোয় চন্দ্রদেবতার কাছে স্বামীর মঙ্গল কামনায় প্রার্থনা করেন স্ত্রী-রা। চালুনি দিয়ে পুজোর থালায় রাখা প্রদীপের আলোয় স্বামীর মুখ দেখে তাঁকে বরণ করে নেন। 

* এরপর মাটির পাত্র থেকে স্ত্রীকে জল খাইয়ে দেন তাঁর স্বামী এবং ওই জল পান করেই তাঁরা উপবাস ভঙ্গ করেন। 

* করবা চৌথের  উপবাস শুরু হওয়ার আগে শাশুড়ি তাঁর পুত্রবধূকে মিষ্টি, জামাকাপড়, সাজসজ্জা প্রদান করেন যেটিকে 'সারগি' বলে এবং তারপর থেকে শুরু হয় এই ব্রত। 

আরও পড়ুন: অঞ্জলী থেকে দেবীর বিসর্জনের সময়! পঞ্জিকা মতে জানুন দুর্গা পুজোর সম্পূর্ণ নির্ঘণ্ট