scorecardresearch
 

Karwa Chauth 2022 Date-Time: স্বামীর দীর্ঘায়ু কামনায় এবছর কবে পালন করবেন করবা চৌথ? জানুন দিনক্ষণ, শুভ মুহূর্ত

Karwa Chauth 2022 Date-Time: উত্তর ও উত্তর- পশ্চিম ভারতে এর প্রচলন বেশী। তবে বর্তমানে অন্যান্য স্থানেও নিষ্ঠা করে পালন করা হয় করভা চৌথ উৎসব। এই উপবাসের নিয়মগুলি বেশ কঠিন এবং পালন করতে হয় অত্যন্ত নিষ্ঠা করে। 

Advertisement
কার্তিক মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশীতে করবা চৌথ পালন করা হয় কার্তিক মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশীতে করবা চৌথ পালন করা হয়

Karwa Chauth 2021 Date -Time:  কার্তিক মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশীতে করবা চৌথ (Karwa Chauth) পালন করা হয়। স্বামীর দীর্ঘায়ু কামনায় ভারতীয় হিন্দু সধবা মহিলারা করভা চৌথ (Karwa Chauth Festival) পালন করেন। উত্তর ও উত্তর- পশ্চিম ভারতে এর প্রচলন বেশী। তবে বর্তমানে অন্যান্য স্থানেও নিষ্ঠা করে পালন করা হয় এই উৎসব। বলা চলে হিন্দি সিনেমা ও সিরিয়ালের জন্যে এই উৎসব আরও বেশি জনপ্রিয়তা পেয়েছে সারা দেশে।

'করবা' অর্থাৎ মাটির পাত্র এবং 'চৌথ' অর্থাৎ চতুর্থী, এই দুই মিলিয়েই এই উৎসবের নামকরণ। করবা চৌথে মহিলারা তাদের স্বামীর দীর্ঘমেয়াদি জীবনের জন্যে নির্জলা উপবাস করে। সারাদিন উপবাস করে সন্ধ্যাবেলা চালুনিতে  চাঁদ ও স্বামীর মুখ দেখে উপবাস ভাঙাই  এই শুভ উৎসবের মুল প্রথা। সূর্যোদয়ের আগে থেকে শুরু হয় উপবাস এবং সেটি চাঁদ না দেখতে পাওয়া পর্যন্ত ভাঙা যায় না। এই উপবাসের নিয়মগুলি বেশ কঠিন এবং পালন করতে হয় অত্যন্ত নিষ্ঠা করে। 

করভা চৌথ ২০২২ দিনক্ষণ (Karwa Chauth 2022 Date & Time)

এই বছর করভা চৌথ পড়েছে ১৩ অক্টোবর, বৃহস্পতিবার। চতুর্থী তিথি থাকবে ১২ অক্টোবর রাত ২.০৫ মিনিট থেকে ১৩ অক্টোবর রাত ২.৫৮ পর্যন্ত। পুজোর করার শুভ সময়, ১৩ অক্টোবর বিকাল ৫:৫৪ থেকে সন্ধ্যে ৭:০৯ পর্যন্ত। রাত ৮.০৯ নাগাদ  আকাশ মেঘলা না থাকলে চাঁদ দেখতে পাওয়ার যাবে। এই বছরের করভা চৌথের সময় কৃত্তিকা নক্ষত্র থাকবে আকাশে, যেটি অত্যন্ত শুভ। 

করভা চৌথের নিয়ম (Karwa Chauth Rules)

* করবা চৌথের নিষ্ঠা করে পালন করার জন্য বেশ কিছু নিয়ম রয়েছে। 

* করভা চৌথের পুজোয় চন্দ্রদেবতার কাছে স্বামীর মঙ্গল কামনায় প্রার্থনা করেন স্ত্রীয়েরা। চালুনি দিয়ে পুজোর থালায় রাখা প্রদীপের আলোয় স্বামীর মুখ দেখে তাঁকে বরণ করে নেন। 

Advertisement

* এরপর মাটির পাত্র থেকে স্ত্রীকে জল খাইয়ে দেন তার স্বামী এবং ওই জল পান করেই তারা উপবাস ভঙ্গ করেন। 

* করবা চৌথের  উপবাস শুরু হওয়ার আগে শাশুড়ি তার পুত্রবধূকে মিষ্টি, জামাকাপড়, সাজসজ্জা প্রদান করেন যেটিকে 'সারগি' বলে এবং তারপর থেকে শুরু হয় এই ব্রত। 

 

Advertisement