scorecardresearch
 

Tarapith Kaushiki Amavasya 2023: তারাপীঠে ভক্তদের ঢল, কতক্ষণ থাকছে কৌশিকী অমাবস্যা তিথি?

এই বছর কৌশিকী অমাবস্যা ১৪ ও ১৫ সেপ্টেম্বর পড়েছে। আর তারাপীঠেও অসংখ্য ভক্তের ভিড় হয়েছে। তারাপীঠে কী কী প্রস্তুতি, কেমন নিরাপত্তা ব্যবস্থা জেনে নিন। 

Advertisement
কৌশিকী অমাবস্যা কৌশিকী অমাবস্যা
হাইলাইটস
  • কৌশিকী অমাবস্যায় ভক্তের ভিড়ে উপচে পড়েছে তারাপীঠ মন্দির, কালীঘাট, দক্ষিণেশ্বর
  • হিন্দু ধর্মে বিভিন্ন তিথিতে মা কালীর বিভিন্ন রূপের পুজো করা হয়
  • তবে ভাদ্র মাসের শুরুতেই যে অমাবস্যা, সেটাই কৌশিকী অমাবস্যা নামে পরিচিত

Tarapith Kaushiki Amavasya 2023: কৌশিকী অমাবস্যায় ভক্তের ভিড়ে উপচে পড়েছে তারাপীঠ মন্দির, কালীঘাট, দক্ষিণেশ্বর। হিন্দু ধর্মে বিভিন্ন তিথিতে মা কালীর বিভিন্ন রূপের পুজো করা হয়। তবে ভাদ্র মাসের শুরুতেই যে অমাবস্যা, সেটাই কৌশিকী অমাবস্যা নামে পরিচিত। এই পুজোর সঙ্গে জড়িত আছে নানা পৌরাণিক কাহিনি। অমাবস্যার পবিত্র লগ্নে তারাপীঠ মন্দিরে, বিশেষ উপাচারে পুজো করা হয় তারা মায়ের।

কৌশিকী অমাবস্যা ২০২৩-র দিনক্ষণ 
১৪ সেপ্টেম্বর (২৭ ভাদ্র) বৃহস্পতিবার অহোরাত্র থাকবে কৌশিকী অমাবস্যা। এদিন সন্ধ্যা ঘ ৫/৩১ থেকে ১৫ সেপ্টেম্বর (২৮ ভাদ্র), শুক্রবার দিবা ঘ ৬/৩০ পর্যন্ত থাকবে অমাবস্যা।   

কৌশিকী অমাবস্যার মাহাত্ম্য 
কথিত আছে সাধক বামাক্ষ্যাপা, ১২৭৪ বঙ্গাব্দে কৌশিকী অমাবস্যায় তারাপীঠ মহাশ্মশানে শ্বেতশিমূল বৃক্ষের তলায় সিদ্ধিলাভ করেছিলেন। ধ্যানমগ্ন বামাক্ষ্য়াপা এদিন তারা মায়ের আবির্ভাব পান। জানা যায়, এই তিথিতে কৌশিকী রূপে মা তারা বিশেষ সন্ধিক্ষণে, শুম্ভ- নিশুম্ভ নামক অসুরদের দমন করেছিলেন। সেই নাম থেকেই 'কৌশিকী অমাবস্যা' নামটি এসেছে। 

আরও পড়ুন

এই বছর কৌশিকী অমাবস্যা ১৪ ও ১৫ সেপ্টেম্বর পড়েছে। আর তারাপীঠেও অসংখ্য ভক্তের ভিড় হয়েছে। তারাপীঠে কী কী প্রস্তুতি, কেমন নিরাপত্তা ব্যবস্থা জেনে নিন। 

তারাপীঠে কী প্রস্তুতি?
- গোটা মন্দির ঘিরে ফেলা হয়েছে বাঁশ দিয়ে। যাতে মানুষের ভিড় নিয়ন্ত্রণে থাকে এবং দর্শনার্থীরা সুরক্ষা সহকারে মায়ের দর্শন করতে পারেন। 
- সারারাত ধরে মন্দির খোলা থাকবে, তাই রাখা হচ্ছে মেডিক্যাল টিমও। 
- এর পাশাপাশি মন্দিরের গর্ভগৃহও সারারাত খোলা থাকবে। 
- সুরক্ষার কথা মাথায় রেখে গোটা মন্দির চত্ত্বর জুড়ে থাকবেন ১৭০০ সিভিক ভলেন্টিয়ার, ১০০০ পুলিশ, ৩৬টির মতো ড্রপ গেট, ২৪ থেকে ২৬টির মতো অস্থায়ী পুলিশ কন্ট্রোল রুম। 
- এছাড়াও থাকছে সাদা পোশাকে অ্যান্টি ক্রাইম ফোর্স। ওয়াচ টাওয়ারও তৈরি করা হয়েছে। এগুলি বাদে ড্রোনের মাধ্যমেও গোটা পরিস্থিতির ওপর নজরদারি চালানো হবে।  
- যারা নিজস্ব চার চাকা গাড়িতে আসবেন তারা প্রতি বছরের মতো এই বছরও তারাপীঠ মন্দির থেকে কিছুটা দূরে অবস্থিত চিলার মাঠে গাড়ি পার্কিং করতে পারবেন। 
- তবে সেখানে যদি জায়গা না পাওয়া যায় তাহলে রামপুরহাট সংলগ্ন মন্সুবা মোড়ে নির্দিষ্ট গাড়ি পার্কিংয়ে গাড়ি রাখতে হবে। সেক্ষেত্রে নিজের গাড়ি নিয়ে গেলেও ভক্তদের মন্দিরে যেতে হবে অটো ভাড়া করে। 

Advertisement

Advertisement