scorecardresearch
 

Things To Avoid Doing On Malmas: সাবধান! মলমাস শুরু হচ্ছে, ৩০ দিন কী করবেন-কী করবেন না, জানুন, কবে থেকে?

Kharmas 2024: ভগবান সূর্যের রাশি পরিবর্তনের সঙ্গে সঙ্গে শুভ কাজগুলিও বন্ধ হয়ে যাবে। ১৪ মার্চ, সূর্য মীন রাশিতে প্রবেশ করবে এবং ১৩ এপ্রিল পর্যন্ত সেখানে অবস্থান করবেন। এই সময়ের মধ্যে, সমস্ত শুভকাজ নিষিদ্ধ থাকবে। এই সময়ে ধর্মীয় কর্মকাণ্ড অর্থাৎ পুজো ও যজ্ঞ করা যাবে কিন্তু কোনো প্রকার শুভ ও মাঙ্গলিক কাজ করা যাবে না।

Advertisement
 এই সময়ে কী কী নিয়ম মানবেন? এই সময়ে কী কী নিয়ম মানবেন?

Things To Avoid Doing On Kharmas: মলমাস বা খর মাসকে  বিশেষ জ্যোতিষশাস্ত্রীয় ঘটনা বলে মনে করা হয়। জ্যোতিষশাস্ত্র অনুসারে, সূর্যদেব ধনু ও মীন রাশিতে প্রবেশ করলে খর মাস ঘটে। খর মাস বছরে দু'বার হয় এবং খর মাসের সময় কিছু কাজ করা নিষিদ্ধ। এ বছর খর মাস ১৪ মার্চ বৃহস্পতিবার থেকে শুরু হতে যাচ্ছে এবং এই খর মাস চলবে ১৩ এপ্রিল পর্যন্ত। খর মাস শেষ হবে ১৩ এপ্রিল। চৈত্র নবরাত্রি, হোলি ও হোলাষ্টক ইত্যাদি খর মাসের সময় পড়ে। এমন অবস্থায় জেনে নিন খর মাসের সময় কোন কাজগুলো করা নিষিদ্ধ।

খর মসের সময় কী কী কাজ করা উচিত নয়
এই বছর, ১৪ মার্চ বৃহস্পতিবার সূর্যদেব কুম্ভ রাশি ত্যাগ করবেন এবং দুপুর ১২:৩৬ মিনিটে  মীন রাশিতে প্রবেশ করবেন। এর মাধ্যমে খর মাস শুরু হবে। এর পরে, ১৩ এপ্রিল সূর্যদেব  মীন রাশি থেকে বেরিয়ে মেষ রাশিতে প্রবেশ করবেন। মেষ রাশিতে সূর্যদেবের  প্রবেশ বা গোচরের  মাধ্যমে খর মাস শেষ হবে।

খর মাসের সময় কিছু কাজ করা  নিষিদ্ধ। খর মাসকে শুভ সময় হিসাবে বিবেচনা করা হয় না, তাই এই সময়ে বিবাহ নিষিদ্ধ। এটা বিশ্বাস করা হয় যে খর মাসের দিনগুলিতে মাথা ন্যাড়া করা, গৃহপ্রবেশ এবং এনগেজমেন্ট  ইত্যাদি করা উচিত নয়।

আরও পড়ুন

যেদিন  খর মাস শুরু হয়, সে দিন নতুন কিছু কেনা, বিশেষ করে সম্পত্তি বা গাড়ি ইত্যাদি কিনতে বারণ করা হয়। এই সময়ে, সূর্য দেবতার মন্ত্র (Surya Mantra) জপ করা অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

হিন্দু পঞ্জিকা অনুসারে, ১৪ মার্চ বেলা ১২:২৪ মিনিটে ভগবান সূর্য কুম্ভ রাশি ছেড়ে মীন রাশিতে প্রবেশ করবেন। এর সঙ্গে খর মাস শুরু হবে। সূর্যদেব ১৩ এপ্রিল রাত ৯:০৩ মিনিট পর্যন্ত মীন রাশিতে থাকবেন এবং এর পরে তিনি মেষ রাশিতে প্রবেশ করবেন এবং এর সঙ্গেই  খর মাসের সমাপ্তি হবে। খর মাসের সময় বিয়ে, পৈতে, গৃহপ্রবেশের  অনুষ্ঠান করা যাবে না।

Advertisement

১৭ মার্চ থেকে হোলাষ্টক শুরু হবে
পঞ্চাং অনুসারে হোলিকা দহনের আট দিন আগে হোলাষ্টক শুরু হয়। হোলাষ্টক  ১৭  মার্চ থেকে শুরু হয়ে ২৫ মার্চ শেষ হবে। হিন্দু ক্যালেন্ডাক অনুসারে ফাল্গুন অষ্টমী থেকে হোলিকা দহন পর্যন্ত আট দিন হোলাষ্টকের সময় শুভকাজ করা হয় না, তবে এই দিনগুলি দেব-দেবীর পুজোর জন্য সেরা দিন। এই আট দিনে বিয়ের অনুষ্ঠান, পৈতে, গৃহপ্রবেশ, বাড়ি, জমি, যানবাহন ইত্যাদি ক্রয়-বিক্রয় নিষিদ্ধ বলে বিবেচিত হয়।

বছরে দু'বার খর মাস হয়
খর মাসে সূর্য তার গুরুগৃহের সেবায় নিয়োজিত। এর ফলে শুভ কাজে সূর্যের প্রভাব কমে যায়। খর মাসে বিবাহ, মুণ্ডন অনুষ্ঠান এবং গৃহপ্রবেশ নিষিদ্ধ, যেখানে দেবতা, মাতৃপূজা, ব্রাহ্মণ ও গরুর পুজো  ও সেবা করা যেতে পারে। বছরে দু'বার  খর মাস হয়। একবার যখন সূর্য ধনু রাশিতে প্রবেশ করে এবং দ্বিতীয়বার যখন সূর্য মীন রাশিতে প্রবেশ করে।

খর মাসের সময় এই কাজে  নিষেধাজ্ঞা থাকে
 খর মাসের সময়  বিয়ে, নতুন বাড়ি কেনা, মুণ্ডন , বাগদান, কন্যা বা পুত্রবধূর বিদাই, গৃহপ্রবেশ ইত্যাদি আচার-অনুষ্ঠানে নিষেধাজ্ঞা থাকে। খার মাসে নতুন গাড়ি, বাড়ি, প্লট, মণি-রত্ন ইত্যাদি কেনা উচিত নয়।

আপনি এই কাজগুলি করতে পারেন
দান, জপ, তপস্যা, গুরুর সেবা, গরু এবং সাধুদের সেবা, তীর্থযাত্রা, ভগবান সূর্যকে জল নিবেদন এই কাজগুলি করতে পারেন। আগামী একমাস তুলসীকে নিয়মত জল নিবেদন করুন, উপকার পাবেন।

Advertisement