scorecardresearch
 

Kojagori Lakshmi Puja 2021: শুরু লক্ষ্মী পুজোর তোড়জোড়! জানুন কোজাগরী পূর্ণিমার নির্ঘণ্ট

Kojagori Lakshmi Puja 2021: সৌভাগ্য ও সমৃদ্ধির জন্য লক্ষ্মী দেবীর আরাধনা করা হয়ে থাকে। কোজাগরী পূর্ণিমার দিন ঘরে ঘরে পূজিত হন মা লক্ষ্মী। ধন, যশ, খ্যাতি, সুস্বাস্থ্যের জন্য দেবী লক্ষ্মীর আরাধনায় মেতে ওঠে বাংলার প্রায় প্রতিটা পরিবার।

সৌভাগ্য ও সমৃদ্ধির দেবী লক্ষ্মী সৌভাগ্য ও সমৃদ্ধির দেবী লক্ষ্মী
হাইলাইটস
  • সৌভাগ্য ও সমৃদ্ধির জন্য লক্ষ্মী দেবীর আরাধনা করা হয়ে থাকে।
  • কোজাগরী পূর্ণিমার দিন ঘরে ঘরে পূজিত হন মা লক্ষ্মী।
  • দেবী লক্ষ্মীর আরাধনায় মেতে ওঠে বাংলার প্রায় প্রতিটা পরিবার।

Lakshmi Puja 2021: বিষাদ মনে দশমীর দিন দেবী দুর্গার (Goddess Durga) প্রতিমা নিরঞ্জন করেন বাঙালি। তবে দুর্গা পুজো হতে না হতেই শুরু হয় লক্ষ্মী পুজোর (Lakshmi Puja) তোড়জোড়। মা লক্ষ্মী (Goddess Lakshmi) হলেন ধনসম্পদের দেবী। সৌভাগ্য ও সমৃদ্ধির জন্য লক্ষ্মী দেবীর আরাধনা করা হয়ে থাকে। কোজাগরী পূর্ণিমার দিন ঘরে ঘরে পূজিত হন মা লক্ষ্মী। ধন, যশ, খ্যাতি, সুস্বাস্থ্যের জন্য দেবী লক্ষ্মীর আরাধনায় মেতে ওঠে বাংলার প্রায় প্রতিটা পরিবার।

বাংলায়  শারদীয়া দুর্গোৎসবের পর আশ্বিন মাসের  শেষ পূর্ণিমা তিথিতে কোজাগরী লক্ষ্মীর আরাধনা করা হয়।  ‘কোজাগরী’ কথাটির অর্থ ‘কে জেগে আছো?’ হিন্দু পুরাণ মতে, আশ্বিনের এই পূর্ণিমার রাতে দেবী লক্ষ্মী এসে ঘরে ঘরে খোঁজ নিয়ে যান, কে জেগে আছে। এই রাতে যে ব্যক্তি জেগে দেবীর আরাধনা করেন তাঁর ঘরেই প্রবেশ করেন দেবী লক্ষী। দেখে নিন এই বছরের কোজাগরী লক্ষ্মী পুজোর নির্ঘণ্ট।

 

Kojagori Lakshmi Puja 2021 date time fixture significance-কোজাগরী লক্ষ্মী পুজো

আরও পড়ুন: #শুভবিজয়া! প্রিয়জনকে শুভেচ্ছা পাঠান WhatsApp, Facebook, Instagram-র মাধ্যমে

কোজাগরী লক্ষ্মী পুজো ২০২১ -এর নির্ঘণ্ট

এই বছর লক্ষ্মীর পুজো পড়েছে দু'দিন। ১৯ অক্টোবর সন্ধ্যা ৭.০৩ মিনিট থেকে ২০ অক্টোবর রাত ৮.২৬ মিনিট পর্যন্ত পূর্ণিমা তিথি থাকবে। 

Kojagori Lakshmi Puja 2021 date time fixture significance-কোজাগরী লক্ষ্মী পুজো

আরও পড়ুন: আগামী বছর কবে থেকে পুজো? একই সঙ্গে পড়েছে ৩টি ছুটির দিন!

বাঙালি হিন্দু ঘরে লক্ষ্মী পুজো এক চিরন্তন উৎসব। অনেকেই সারা বছর প্রতি সপ্তাহের বৃহস্পতিবার লক্ষ্মী দেবীর আরাধনা করে থাকেন। এছাড়া শস্য সম্পদের দেবী বলে ভাদ্র সংক্রান্তি, পৌষ সংক্রান্তি, চৈত্র সংক্রান্তিতে এবং আশ্বিন পূর্ণিমা ও দীপাবলীতে লক্ষ্মীর পুজো হয়। খারিফ শস্য ও রবি শস্য যেই সময় হয়, ঠিক সেই সময় বাঙালি মেতে ওঠে লক্ষ্মীর পুজোয়। তবে পুজোর উপাচার পরিবর্তন হয় মাস ভেদে। গত বছর ৩০ অক্টোবর পালিত হয়েছিল লক্ষ্মী পুজো।