scorecardresearch
 

Gangasagar Mela 2021: গঙ্গাসাগর মেলার আগে এক টুকরো ভারত হয়ে ওঠে বাবুঘাট

গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela) মানে এক টুকরো ভারত। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসেন আসেন মানুষজন। তবে একটু খেয়াল করলে দেখা যাবে বাবুঘাট (Babughat) চত্বরেও একই ছবি।

Advertisement
গঙ্গাসাগর যাওয়ার আগে পুণ্যার্থীদের ভিড় বাবুঘাটে। ছবি সৌজন্য: ফেসবুক গঙ্গাসাগর যাওয়ার আগে পুণ্যার্থীদের ভিড় বাবুঘাটে। ছবি সৌজন্য: ফেসবুক
হাইলাইটস
  • গঙ্গাসাগর মেলা মানে এক টুকরো ভারত
  • দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসেন আসেন মানুষজন
  • তবে একটু খেয়াল করলে দেখা যাবে বাবুঘাটে ও একই ছবি

গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela) মানে এক টুকরো ভারত। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসেন আসেন মানুষজন। তবে একটু খেয়াল করলে দেখা যাবে বাবুঘাট (Babughat) চত্বরেও একই ছবি।

কলকাতার বাবুঘাট (Babughat), আউটরাম ঘাট (Outram Ghat) চত্বরেও ভিড় জমান দেশের বিভিন্ন প্রান্তের মানুষজন। গ্রামীণ ভারতের বিভিন্ন রূপ ফুটে ওঠে ওই এলাকায়। পুণ্যার্থী, সাধুসন্তদের ভিড় টানা কয়েকদিন। তবে অনেকে অভিযোগ করেন, ভিড়ের ফলে সেখানে দূষণও হয়।

গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela) যাওয়ার আগে সবাই বাবুঘাট, আউটরাম ঘাট চত্বরে কেন ভিড় করেন? খুব একটা ভাল পরিকাঠামো না থাকলেও সেখানেই আশ্রয় নেন? কলকাতা বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এর নির্দিষ্ট কিছু কারণ রয়েছে। তবে এর সঙ্গে ধার্মিক কোনও কারণ নেই। এর সঙ্গে ধর্মের কোনও যোগ নেই। মূলত সুলভ পরিবহণ, থাকার ব্যবস্থার জন্য এই জায়গার এই গুরুত্ব। তাই গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela)-য় হওয়ার জন্যই সেখানে ভিড় করেন মানুষজন।

তাঁদের ব্যাখ্যা, বাবুঘাট (Babughat), আউটরাম ঘাট (Outram Ghat), ময়দান বিশাল এলাকা। সেখানে দিব্যি ছাউনি পেতে থাকতে পারেন মানুষ। এবং তা তারা করেন। খরচ বাঁচানোর জন্যই মূলত তারা এমনটা করেন। হোটেলে থাকলে অনেকগুলো টাকা বেরিয়ে যাবে। কাজেই রাস্তায় কোনও রকমে দিন গুজরান করে যান গঙ্গাসাগর (Gangasagar)-এর দিকে। তার থেকেও বড় কথা যাঁরা গঙ্গাসাগর মেলায় যাওয়ার জন্য আসেন, বাবুঘাটে থাকেন, তাঁদের আর্থিক অবস্থাও যে খুব একটা ভাল এমন বলা যায় না। সেক্ষেত্রে হোটেলে থাকার খরচ জোগাড় করা তাঁদের কাছে বেশ কষ্টসাধ্য।

দেখা গিয়েছে, স্থানীয় বিভিন্ন পর্যটন সংস্থা বাসে করে তাঁদের এখানে নিয়ে আসেন। এবং আসার সময় পুণ্যার্থীরা নিয়ে আসেন খাবার, জ্বালানি, জামাকাপড়। গঙ্গাসাগর মেলার দিন সাতেক আগেই তাঁরা মোটামুটি কলকাতামুখী হন। সবাইকে যে একই দিনে গঙ্গাসাগরে যান, তেমন নয়। কেউ আগে কেউ পরে সেখানে পৌঁছে যান এবং ডুব লাগান সাগরে।

Advertisement

বিহার, উত্তর প্রদেশ, রাজস্থান-সহ দেশের আরও বিভিন্ন রাজ্য থেকে মানুষ আসেন।  অনেকেও সপরিবারে আসেন। বাবুঘাট চত্বরে কোনও রকমে থেকে তারপর বেরিয়ে পড়েন গঙ্গাসাগর (Gangasagar)-এর দিকে 

দ্বিতীয় কারণটি হল, পরিবহণ। বাবুঘাট-ধর্মতলা এলাকা থেকে একের পর এক সরকারি বাস রয়েছে গঙ্গাসাগর যাওয়ার জন্য। তা সে কাকদ্বীপ হোক বা নামখানা। বাবুঘাটে ভিড় জমানোর এটাও অন্যতম একটা কারণ বলে মনে করছেন তারা।

সেখানে তাঁদের জন্য সামান্য কিছু ব্যবস্থা করে প্রশাসন। এবার যেমন করোনার কারণে কম বেশী সকলেরই করোনা পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। উল্লেখ্য সেখানে পুণ্যার্থী ছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে সাধুসন্তরাও ভিড় জমান।

Advertisement