scorecardresearch
 

Chandra Grahan 2023 Date-Time- Place: বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ কবে- কোথায়- কখন দেখা যাবে? জানুন সময়সূচি

Lunar Eclipse 2023: ২০২৩ সালের প্রথম চন্দ্রগ্রহণ হয়েছিল ৫ মে, বৈশাখী পূর্ণিমার দিন। পৃথিবীর অনেক জায়গায় এই গ্রহণ দেখা গেলেও, ভারত থেকে দৃশ্যমান হয়নি।

Advertisement
চন্দ্রগ্রহণ ২০২৩ চন্দ্রগ্রহণ ২০২৩

Last Chandra Grahan 2023: যখন পৃথিবী, সূর্য ও চাঁদের মাঝখানে আসে, তখন চন্দ্রগ্রহণ ঘটে। এটি একটি জ্যোতির্বিদ্যাগত ঘটনা হিসেবে বিবেচিত হলেও ধর্ম ও জ্যোতিষশাস্ত্রেও এটিকে বিশেষ গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়। ২০২৩ সালের প্রথম চন্দ্রগ্রহণ হয়েছিল ৫ মে, বৈশাখী পূর্ণিমার দিন। পৃথিবীর অনেক জায়গায় এই গ্রহণ দেখা গেলেও, ভারত থেকে দৃশ্যমান হয়নি।

বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ হবে আগামী ২৯ অক্টোবর। এটিই হল বছরের শেষ চন্দ্রগ্রহণ।  এই গ্রহণ শুরু হবে বেলা ০১:০৬ মিনিটে এবং থাকবে ০২:২২ মিনিট পর্যন্ত। ভারতে সূর্যগ্রহণের মোট সময়কাল হবে ১ ঘণ্টা ১৬ মিনিট। দ্বিতীয় চন্দ্রগ্রহণটি খুব বিশেষ হতে চলেছে কারণ, চলতি বছরে ভারতে যে সমস্ত গ্রহণ দৃশ্যমান হবে, তার মধ্যে এটি একমাত্র গ্রহণ। বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ হবে আংশিক চন্দ্রগ্রহণ। এটি ঘটবে মেষ ও অশ্বিনী নক্ষত্রে।

ভারত ছাড়াও নেপাল, শ্রীলঙ্কা, বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান, ভুটান, মঙ্গোলিয়া, চীন, ইরান, রাশিয়া, সৌদি আরব, সুদান, ইরাক, তুরস্ক, আলজেরিয়া, জার্মানি, পোল্যান্ড, নাইজেরিয়ায় এই চন্দ্রগ্রহণ দেখা যাবে। সেই সঙ্গে দক্ষিণ আফ্রিকা, ইতালি, ইউক্রেন, ফ্রান্স, নরওয়ে, যুক্তরাজ্য, স্পেন, সুইডেন, মালয়েশিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, জাপান এবং ইন্দোনেশিয়াতেও দেখা যায়।

যেহেতু ২৯ অক্টোবরের চন্দ্রগ্রহণ ভারত থেকেও দেখা যাবে, তাই এর সুতককালও বৈধ হবে। সূতক সময়কাল চন্দ্রগ্রহণের ৯ ঘণ্টা আগে থেকে শুরু হবে। এই সুতককালে মন্দিরের দ্বার বন্ধ রাখা হয় অনেক স্থান। এছাড়া পুজো নিষিদ্ধ হয়। পরের চন্দ্রগ্রহণের সুতক শুরু হবে ২৮ অক্টোবর দুপুর ২:৫২ মিনিট থেকে।

চন্দ্রগ্রহণ কী 

যখন সূর্য ও  চাঁদের মাঝখানে পৃথিবীর অবস্থান করে এবং যখন চাঁদ পৃথিবীর ছায়া থেকে বের হয় তখন চন্দ্রগ্রহণ হয়। পৃথিবীর জন্য যখন সূর্যের আলো পুরোপুরি ঢাকা পড়ে তখন একে পূর্ণ চন্দ্রগ্রহণ বলা হয়। তবে যখন চাঁদের একটি অংশ ঢাকা পড়ে তখন একে আংশিক চন্দ্রগ্রহণ বলে।

Advertisement

পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ  

পৃথিবীর জন্য যখন সূর্যের আলো পুরোপুরি ঢাকা পড়ে তখন একে পূর্ণগ্রাস  চন্দ্রগ্রহণ বলা হয়।

আংশিক চন্দ্রগ্রহণ

পৃথিবীর জন্য যখন চাঁদের একটি অংশ ঢাকা পড়ে তখন একে আংশিক চন্দ্রগ্রহণ বলে।

 

Advertisement