scorecardresearch
 

Mahalaya 2021 Date & Time: আর হাতে গোনা দিন বাকি! জানুন মহালয়ার দিনক্ষণ, গুরুত্ব

Mahalaya 2021 Date & Time: মহালয়ার (Mahalaya) দিন পিতৃপক্ষের (pitri Paksha) অবসান হয়ে, মাতৃপক্ষ শুরু হয়। সেদিনই আক্ষরিক অর্থে দুর্গাপুজোর সূচনা হয়। কথিত আছে মহালয়ার দিন অসুর ও দেবতাদের মধ্যে সংঘর্ষ হয়েছিল। এই মহালয়ার গুরুত্ব হিন্দু ধর্মে অনেক। 

Advertisement
মহালয়া ২০২১ দিনক্ষণ মহালয়া ২০২১ দিনক্ষণ
হাইলাইটস
  • মহালয়ার দিন পিতৃ পুরুষদের উদ্দেশ্যে তর্পণ করার রীতি প্রচালিত আছে।
  • মহালয়া শব্দটির অর্থ, মহান আলয় বা আশ্রম।
  • এদিনই দেবীর দুর্গার চক্ষুদান হয়।

Mahalaya 2021 Date & Time: চারিদিকে পুজো পুজো গন্ধ। আশ্বিনের 'শারদ প্রাতে' আলোকবেণু বাজতে আর কয়েকদিন অপেক্ষা। বলা যায়, পুজোর (Durga Puja) কাউন্ট ডাউন শুরু হয়ে গেছে। মহালয়ার (Mahalaya) দিন পিতৃপক্ষের (pitri Paksha) অবসান হয়ে, মাতৃপক্ষ শুরু হয়। সেদিনই আক্ষরিক অর্থে দুর্গাপুজোর সূচনা হয়। কথিত আছে মহালয়ার দিন অসুর ও দেবতাদের মধ্যে সংঘর্ষ হয়েছিল। এই মহালয়ার গুরুত্ব হিন্দু ধর্মে অনেক। 

মহালয়ার দিন পিতৃ পুরুষদের উদ্দেশ্যে তর্পণ করার রীতি প্রচালিত আছে। এদিনই দেবীর দুর্গার চক্ষুদান হয়। মহালয়া শব্দটির অর্থ, মহান আলয় বা আশ্রম। এক্ষেত্রে দেবী দুর্গাই হলেন, সেই মহান আলয়। পুরাণ মতে, ব্রহ্মার বরে মহিষাসুর অমর হয়ে উঠেছিলেন। শুধুমাত্র কোনও নারীশক্তির কাছে তার পরাজয় নিশ্চিত।

 

Mahalaya 2021 Date & Time significance importance মহালয়া

অসুরদের অত্যাচারে যখন দেবতারা অতিষ্ঠ, তখন ত্রিশক্তি ব্রহ্মা, বিষ্ণু ও মহেশ্বর নারীশক্তির সৃষ্টি করেন। তিনিই মহামায়ারূপী দেবী দুর্গা। দেবতাদের দেওয়া অস্ত্র দিয়ে মহিষাসুরকে বধ করেন দুর্গা। এই জন্যেই বিশ্বাস করা হয় যে, এই উৎসব খারাপ শক্তির বিনাশ করে শুভশক্তির বিজয়।

আরও পড়ুন: দেবী দুর্গার হাতে থাকে দশ অস্ত্র! জানেন কী এর তাৎপর্য?

মহালয়া ২০২১ দিনক্ষণ (Mahalaya 2021 Date & Time)

* এই বছর মহালয়া পড়েছে ৬ অক্টোবর (১৯ আশ্বিন), বুধবার। 

* বিশুদ্ধ পঞ্জিকা মতে- মহালয়ার অমাবস্যা তিথি শুরু ৫ সেপ্টেম্বর (১৮ আশ্বিন) , মঙ্গলবার সন্ধ্যা ৭.০৬ মিনিট এবং থাকবে ৬ সেপ্টেম্বর ( ১৯ আশ্বিন), বিকেল ৪.৩৫ মিনিট পর্যন্ত।  

* গুপ্ত প্রেস পঞ্জিকা মতে- ৫ সেপ্টেম্বর  (১৮ আশ্বিন) রাত ৬.৩২ মিনিট ৩৮ সেকেন্ড থেকে ৬ সেপ্টেম্বর (১৯ আশ্বিন) ৫.১০ মিনিট ৪৬ সেকেন্ড অবধি অমাবস্যা থাকবে।  

Advertisement

 

Mahalaya 2021 Date & Time significance importance মহালয়া

আরও পড়ুন: পূর্বপুরুষরা রেগে যান! পিতৃপক্ষে এই কাজগুলি ভুলেও করবেন না

মহালয়ার দিন ভোরে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কন্ঠে মহিষাসুরমর্দিনীর শোনার রীতি বাঙালির যুগ যুগ ধরে চলে আসছে। মহালয়ার আগে ১৫ দিন চলে পিতৃপক্ষ। উমার মর্তে আগমনের আগে পিতৃপক্ষের শেষে পিতৃ তর্পণ ঘিরে হিন্দু ধর্মে নানা রীতিনীতি রয়েছে। শাস্ত্র মতে কোনও মৃত ব্যক্তির শ্রাদ্ধ শান্তি করলে, তাঁর আত্মা প্রশান্তি লাভ করে এবং সেই আত্মা মুক্তি লাভে সক্ষম হয়। মহালয়া কেটে যাওয়া মানে দুর্গা পুজোর আর ঠিক এক সপ্তাহ। চারিদিকে পুরদস্তুর শুরু হয়ে যায় দুর্গাপুজোর প্রস্তুতি ও উদযাপন।  

 

Advertisement