scorecardresearch
 

Mahashivratri 2024: ৮ না ৯ মার্চ, কবে করবেন মহাশিবরাত্রির পুজো? রইল সবচেয়ে শুভ মুহূর্ত

হিন্দু ধর্মের অন্যতম গুরুত্বপূর্ণ হল মহাশিবরাত্রি (Shivratri 2024)। পুরুষ বা মহিলা সকলেই এইদিন ব্রত-উপবাস করে থাকেন। ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে মহাশিবরাত্রি পালন করা হয়। শিবভক্তদের জন্য এই উৎসব খুবই গুরুত্বপূর্ণ। মহাশিবরাত্রি শিবপুজোর জন্য শ্রেষ্ঠ দিন বলে মনে করা হয়। এইদিন শিব ও শক্তির মিলন ঘটে। 

Advertisement
শিবরাত্রি শিবরাত্রি
হাইলাইটস
  • রইল সবচেয়ে শুভ মুহূর্ত
  • কখন করবেন পুজো?

হিন্দু ধর্মের অন্যতম গুরুত্বপূর্ণ হল মহাশিবরাত্রি (Mahashivratri 2024)। পুরুষ বা মহিলা সকলেই এইদিন ব্রত-উপবাস করে থাকেন। ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে মহাশিবরাত্রি পালন করা হয়। শিবভক্তদের জন্য এই উৎসব খুবই গুরুত্বপূর্ণ। মহাশিবরাত্রি শিবপুজোর জন্য শ্রেষ্ঠ দিন বলে মনে করা হয়। এইদিন শিব ও শক্তির মিলন ঘটে। 

কবে শিবরাত্রি?
চলতি বছরে কবে শিবরাত্রি? ২০২৪ সালের ৮ মার্চ মহাশিবরাত্রি পালন করা হবে। এইদিন সকাল থেকে রাত পর্যন্ত শিবপুজোর নিয়ম মানতে হবে। এইদিন ভক্তিভরে সকলে শিবের পুজো করে থাকেন। মহাশিবরাত্রি শিবপুজোর জন্য শ্রেষ্ঠ দিন বলে মনে করা হ। এইদিন শিব ও শক্তির মিলন ঘটে। ২০২৪ সাল মানে চলতি বছরে কবে শিবরাত্রি আসুন জেনে নেওয়া যাক। ২০২৪ সালের ৮ মার্চ মহাশিবরাত্রি পালন করা হবে। এইদিন সকাল থেকে রাত পর্যন্ত শিবপুজোর নিয়ম রয়েছে। এইদিন ভক্তিভরে সকলে শিবের পুজো করে থাকেন।

মহাশিবরাত্রির চার প্রহরের সময়
রাত্রি প্রথম প্রহরের পুজোর সময়-সন্ধ্যা ৬টা ২৫ মিনিট-রাত ৯টা ২৮ মিনিট
রাত্রি দ্বিতীয় প্রহরের পুজোর সময়-রাত ৯টা ২৮ মিনিট-৯ মার্চ মাঝরাত ১২টা ৩১ মিনিট পর্যন্ত
রাত্রি তৃতীয় প্রহরের পুজোর সময়-৯ মার্চ মাঝরাত ১২টা ৩১ মিনিট-ভোররাত ৩টে ৩৪ মিনিট পর্যন্ত
রাত্রি চতুর্থ প্রহরের পুজোর সময়-ভোররাত ৩টে ৩৪ মিনিট-ভোর ৬টা ৩৭ মিনিট পর্যন্ত

আরও পড়ুন

মহাশিবরাত্রির তাৎপর্য
মহাশিবরাত্রি উৎসব দু'টি কারণে খুবই গুরুত্বপূর্ণ। এই তিথিতে মহাদেব বৈরাগ্যের জীবন ত্যাগ করে সংসার জীবনে প্রবেশ করেন। এইদিন রাতে ভগবান শিব ও মাতা পার্বতীর বিয়ে হয়েছিল। অন্য একটি মত অনুসারে, মহাশিবরাত্রির দিনে ভগবান শিব প্রথমবার আবির্ভূত হন। শিব জ্যোতির্লিঙ্গ অর্থাৎ আগুনের শিবলিঙ্গ রূপে আবির্ভূত হন। মহাশিবরাত্রির দিনই ৬৪টি বিভিন্ন স্থানে শিবলিঙ্গের আবির্ভাব ঘটে। এমনটা বিশ্বাস করা হয় যে এই দিনে শিবের আরাধনা করলে সমস্ত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

Advertisement

Advertisement