scorecardresearch
 

Makar Sankranti 2024: কবে মকর সংক্রান্তি? পুজোর দিনক্ষণ-সহ জানুন কী করবেন, আর কী করবেন না

Makar Sankranti 2024: শীতের মরশুম আসা মাত্রই সবাই অপেক্ষা করে থাকেন কবে সংক্রান্তি আসবে। এই সময়ই পিঠে-পুলি খাওয়ার সময়। ২০২৪ সাল আসতে আর মাত্র কয়েকটা দিনই বাকি রয়েছে। আর পঞ্জিকা অনুযায়ী, প্রতি বছর পৌষ মাসে সূর্য দেবতার মকর রাশিতে প্রবেশের সময়কে মকর সংক্রান্তি বলা হয়। সনাতন হিন্দু ধর্মে মকর সংক্রান্তির গুরুত্ব রয়েছে।

Advertisement
মকর সংক্রান্তি ২০২৪ মকর সংক্রান্তি ২০২৪
হাইলাইটস
  • পঞ্জিকা অনুযায়ী, প্রতি বছর পৌষ মাসে সূর্য দেবতার মকর রাশিতে প্রবেশের সময়কে মকর সংক্রান্তি বলা হয়

শীতের মরশুম আসা মাত্রই সবাই অপেক্ষা করে থাকেন কবে সংক্রান্তি আসবে। এই সময়ই পিঠে-পুলি খাওয়ার সময়। ২০২৪ সাল আসতে আর মাত্র কয়েকটা দিনই বাকি রয়েছে। আর পঞ্জিকা অনুযায়ী, প্রতি বছর পৌষ মাসে সূর্য দেবতার মকর রাশিতে প্রবেশের সময়কে মকর সংক্রান্তি বলা হয়। সনাতন হিন্দু ধর্মে মকর সংক্রান্তির গুরুত্ব রয়েছে। এইদিনে সূর্য দেবতা দক্ষিণায়ণ থেকে উত্তরায়ণে পরিবর্তিতহন। এইদিনে সূর্য দেবতার বিশেষ পুজো করা হয়ে থাকে। শুধু তাই নয়, মকর সংক্রান্তি তিথিতে সূর্য দেবতা উত্তরায়ণে গমন করেন। 

কবে পড়ছে মকর সংক্রান্তি
জ্যোতিষীদের মতে, আগামী ১৫ জানুয়ারি ভোর ২টো ৪৩ মিনিটে সূর্য ধনু রাশি থেকে বেরিয়ে মকর রাশিতে প্রবেশ করবেন। সূর্যদেব মকর রাশিতে প্রবেশ করার সঙ্গে সঙ্গেই মকর সংক্রান্তি পালিত হবে। 

পুজোর শুভ সময়
২০২৪ সালে মকর সংক্রান্তির উৎসব আগামী ১৫ জানুয়ারি পালিত হবে। প্রতি বছর এই মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে মকর সংক্রান্তি উৎসব পালিত হয়। এই দিন পুজোর শুভ সময় শুরু হবে হবে সকাল ৭টা ১৫ মিনিট থেকে এবং তা থাকবে বিকেল ৫টা ৪৬ মিনিট পর্যন্ত।

আরও পড়ুন

মকর সংক্রান্তির তাৎপর্য
গোটা দেশে মহাধুমধাম করে এই উৎসব পালিত হয়। মকর সংক্রান্তি উপলক্ষে লক্ষাধিক ভক্ত পবিত্র নদীতে স্নান করেন, ধ্যান করেন, পুজো করেন, জপ করেন ও দানধ্যানও করেন। এই দিন ভগবান সূর্যের উদ্দেশ্যে নৈবেদ্য নিবেদন করা হয়।

কী করবেন আর কী করবেন না
জ্যোতিষ ও জ্যোতিষ বিশষজ্ঞদের মতে,মকর সংক্রান্তির দিন হলুদ বস্ত্র পরিধান করে সূর্যদেবকে জল অর্পণ করা উচিৎ। পুজোর সময় সূর্য চালিসা পাঠ করতে হবে। বিশ্বাস করা হয়, এতে জীবনের সমস্ত অশান্তি এবং হতাশা এক নিমেষে দূর হবে। সেই সঙ্গে জীবনে শান্তি, সুখ এবং সম্পদের আগমন ঘটবে। এই পবিত্র দিনে স্নান এবং দানের প্রথাও আমাদের দেশে প্রচলিত রয়েছে। 

Advertisement

নিরামিষ ভোজন করুন
এই দিনে পবিত্র নদীতে স্নানের পর তিল, গুড়, খিচুড়ি এবং বস্ত্র দান করতে হয়। বিশ্বাস,এর ফলে ভক্তরা সকল প্রকার পাপ নিবারণ করে পুণ্য লাভে সক্ষম হন। মকর সংক্রান্তির দিন আমিষ খাবার খাবেন না, নিরামিষ খাবার খান। 


 

Advertisement