scorecardresearch
 

Navratri Durga Puja Vastu: দূর হবে অশুভ শক্তি, দুর্জাপুজো-নবরাত্রিতে বাড়িতে করেই দেখুন এই উপায়গুলি

Navratri Durga Puja Vastu Tips: কঠোর পরিশ্রমের পরেও যদি আপনার জীবন সফল না হন তবে চিন্তা করবেন না। নবরাত্রির সময় কিছু বিশেষ ব্যবস্থা গ্রহণ করে আপনি আপনার জীবনকে উন্নত করতে পারেন।

Advertisement
সহজ উপায়ে নবরাত্রিতে কাটান বাড়ির বাস্তু দোষ সহজ উপায়ে নবরাত্রিতে কাটান বাড়ির বাস্তু দোষ

Navratri Durga Puja 2023 Upay: প্রত্যেক ব্যক্তি তার পরিবারকে একটি ভাল জীবন দিতে চান। অনেকে এটি করতে সফল হন আবার কাউকে হতাশার সম্মুখীন হতে হয়। এর পিছনে কারণ তাদের পরিশ্রমের অভাব নয়, ঘরের বাস্তু ত্রুটি হতে পারে। আপনিও যদি আপনার পরিশ্রমের সম্পূর্ণ ফল না পান, তবে  নবরাত্রি সম্পর্কিত কিছু বাস্তু টিপস করে দেখুন, যা অবলম্বন করে আপনিও আপনার জীবনকে সুখী করতে পারেন। আসুন জেনে নেওয়া যাক সেই বাস্তু প্রতিকারগুলি কী কী।

জ্যোতিষীদের মতে, বাড়ি থেকে বাস্তু দোষ দূর করতে, নবরাত্রির সময় বাড়িতে মা দুর্গার একটি প্রতিমা বা ছবি  স্থাপন করা উচিত এবং ১০  দিন ধরে নিয়মিত পূজা করা উচিত। এই প্রতিকার করলে ব্যক্তির সমস্ত দোষ দূর হয় এবং সে উন্নতি লাভ করে। 

নবরাত্রির বাস্তু উপায়
গোবরের ঘুটের ধোঁয়া

সনাতন ধর্মের পণ্ডিতদের মতে, নবরাত্রির সময় গোবরের ঘুঁটে  জ্বালিয়ে পুরো বাড়িতে ধোঁয়া দিন। এই ধোঁয়ার বিস্তারের কারণে ঘরে ইতিবাচক শক্তির সঞ্চার হয় এবং অশুভ শক্তি ঘর থেকে পালিয়ে যায়। 

আরও পড়ুন

প্রতিদিন বাতি জ্বালান
বাস্তুশাস্ত্র অনুসারে, নবরাত্রির সময় দেবী দুর্গার উপাসনার পাশাপাশি, প্রতিদিন তাঁর মূর্তির সামনে দেশি ঘির প্রদীপ জ্বালান। আপনি চাইলে তিলের তেলের প্রদীপও জ্বালাতে পারেন। এই প্রদীপটি ১০ ​​দিন ধরে দিনরাত অবিরাম জ্বালাতে হবে। এতে ঘরে অর্থের প্রবাহ বাড়ে। 

কর্পূরের উপকারী প্রতিকার
নবরাত্রির বাস্তু উপায়ের সময় কর্পূরের প্রতিকারও খুব উপকারী বলে মনে করা হয়। সকাল-সন্ধ্যা পুজোর থালাতে কর্পূরও অন্তর্ভুক্ত করা উচিত। এটি করলে নেতিবাচক শক্তি চলে যায়। এতে উপস্থিত উপাদান ঘরে লুকিয়ে থাকা পোকামাকড়সহ নেতিবাচক জিনিস দূর করে। 

নবরাত্রির সময়,  আপনার পুজো ঘর বা উপাসনা স্থান পরিষ্কার করা উচিত। সেখানে মাটি, ধুলোবালি, মাকড়সার জাল ইত্যাদি থাকার কারণে নেতিবাচক শক্তি উৎপন্ন হয়। এর কারণে আপনি পুজোর সম্পূর্ণ ফল পাবেন না কারণ নেতিবাচক শক্তি এতে প্রভাব ফেলবে।

Advertisement

আপনার পুজো ঘর লাল, গোলাপি, বেগুনি বা সবুজ রঙ করা উচিত। এগুলিকে ইতিবাচক শক্তির রঙ হিসাবে বিবেচনা করা হয়। এই রংগুলির ব্যবহার পুজোর ঘরে ইতিবাচক শক্তি নিয়ে আসে। ভুল করেও পুদো ঘরে কালো, নীল বা বাদামী রং ব্যবহার করবেন না। এগুলি নেতিবাচক শক্তির প্রতীক হিসাবে বিবেচিত হয়।

 নবরাত্রির সময়, আপনি দেবী দুর্গার উপাসনার জন্য ঈশান কোন অর্থাৎ উত্তর পূর্ব দিক বেছে নিন। এই দিকটিকে ইতিবাচক শক্তির কেন্দ্র হিসাবে বিবেচনা করা হয়। গৃহ নির্মাণের সময়, এই স্থানে একটি  পূজার স্থান তৈরি করা উত্তম। এই দিকে পূজা করলে পূর্ণ ফল পাওয়া যায়।

 মা দুর্গার পুজো করার সময় আপনার মুখ দক্ষিণ, দক্ষিণ-পূর্ব বা পূর্ব দিকে থাকলে ভালো হবে। দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিককে মা দুর্গার অভিমুখ বলে মনে করা হয়। পূর্ব দিক শক্তি এবং সমৃদ্ধির প্রতীক হিসাবে বিবেচিত হয়। দক্ষিণ দিকে মুখ করে পুজো  করলে শান্তি আসে।

নবরাত্রির সময় মেয়েদের পূজা করার প্রথা আছে। ৯ বছর বয়স পর্যন্ত মেয়েদের মা দুর্গার রূপ মনে করা হয়। নবরাত্রির প্রতিদিন কুমারী পুজো করে তার আশীর্বাদ পেলে ঘরের বাস্তু দোষ দূর হয়। আপনার জীবনে সুখ ও সমৃদ্ধি আসবে। এমনকি যদি আপনি প্রতিদিন এটি করতে সক্ষম না হন তবে আপনার অবশ্যই দুর্গা অষ্টমী এবং নবমীর দিনে কুমারী পুজো করা উচিত।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Advertisement