scorecardresearch
 

Numerology: সরস্বতীর মতো স্বভাব এই তারিখগুলিতে জন্মানো ব্যক্তিদের, বুদ্ধিমান-কলায় পারদর্শী

সংখ্যাতত্ত্বে ধরা হয় গণনার ভিত্তি মূলাঙ্ক। সেই মূলাঙ্ক তৈরি হয় জন্ম তারিখ বা ব্যক্তির নামের ভিত্তিতে। সমরাশির মতো সমমূলাঙ্কের ব্যক্তির মধ্যেও থাকে মিল। জ্যোতিষে যেমন ১২টি রাশি। ঠিক তেমনই সংখ্যাতত্ত্বে ১ থেকে ৯ পর্যন্ত হয় মূলাঙ্ক।

Numerology Numerology
হাইলাইটস
  • সংখ্যাতত্ত্বে মূলাঙ্কের ভিত্তিতে চলে গণনা।
  • মাসের ৩, ১২, ২১ এবং ৩০ তারিখে জন্ম হলে মূলাঙ্ক ৩ হয়।

জ্যোতিষ শাস্ত্রে জাতক-জাতিকারা রাশির ভিত্তিতে গণনা করা হয়। সংখ্যাতত্ত্বও এক ধরনের জ্যোতিষ। সংখ্যাতত্ত্বে ধরা হয় গণনার ভিত্তি মূলাঙ্ক। সেই মূলাঙ্ক তৈরি হয় জন্ম তারিখ বা ব্যক্তির নামের ভিত্তিতে। সমরাশির মতো সমমূলাঙ্কের ব্যক্তির মধ্যেও থাকে মিল। জ্যোতিষে যেমন ১২টি রাশি। ঠিক তেমনই সংখ্যাতত্ত্বে ১ থেকে ৯ পর্যন্ত হয় মূলাঙ্ক। কারও জন্ম তারিখ ৭ হলে, মূলাঙ্কও ৭। কিন্তু কারও জন্ম তারিখ ১৫ হলে মূলাঙ্ক হয় ১ ও ৫-এর যোগফল ৬। ঠিক তেমনই সরস্বতী নামের সঙ্গেও রয়েছে মূলাঙ্ক। 
        
সরস্বতী নাম ভাঙলে মূলাঙ্ক মেলে ৩। যে সব ব্যক্তির জন্ম মাসের ৩, ১২, ২১ এবং ৩০ তারিখ তাঁদের ৩ মূলাঙ্ক হয়। এই ৩ মূলাঙ্কের ব্যক্তিদের স্বভাবই হয় দেবী সরস্বতীর মতো। তাঁরাও পান সৃজনশীলতার গুণ। সংখ্যাতত্ত্ববিদদের মতে, Saraswati নামের যোগফল বা মূলাঙ্ক ৩। আর ৩ মূলাঙ্কের অধিপতি হলেন বৃহস্পতি। বৃহস্পতির বিশেষ কৃপা থাকে তাঁদের উপর। তাঁরা চেষ্টা করলেই সাফল্য পান। স্বাধীনভাবে বাঁচতে পছন্দ করেন। সিদ্ধান্ত নিতেও ভুল করেন না। 

সৃজনশীল

৩ মূলাঙ্কের জাতক-জাতিকারা হন সৃজনশীল। তাঁরা সকলের সঙ্গে মিশতে ভালবাসেন। কলা-সংগীত পছন্দ করেন। প্রচণ্ড আত্মমর্যাদা বোধ থাকে। 

উচ্চাকাঙ্ক্ষী এবং ভাগ্যবান

সংখ্যাতত্ত্ব অনুসারে, ৩ মূলাঙ্কের জাতক-জাতিকারা খুব উচ্চাকাঙ্ক্ষী, স্বাধীনচেতা এবং বুদ্ধিমান হন। তাঁরা যে কোনও চ্যালেঞ্জ সাহসের সঙ্গে মোকাবিলা করেন। ভাগ্য তাঁদের সঙ্গ দেয়। 

তাঁরা প্রতিভাবান এবং আবেগপ্রবণ। কাজ দিয়ে সহজে মানুষকে নিজের দিকে আকৃষ্ট করেন।

বুদ্ধিমান হওয়ার কারণে তাঁরা শুধু পড়াশুনোয় নয় অন্যান্য কাজেও নিজের প্রতিভার ছাপ রাখেন। শো অফ করা মোটেও পছন্দ করেন না।

অর্থের অধিকারী

৩ মূলাঙ্কের জাতক-জাতিকাদের জীবনে অর্থের অভাব হয় না। তাঁরা প্রচুর সম্পদ এবং খ্যাতি পান। কেরিয়ারে ভালো কিছু করে দেখান। দরিদ্র পরিবারে জন্ম নিলেও সময়ের সঙ্গে সঙ্গে নিজের চেষ্টায় উপরে উঠে আসেন। তবে অনেক সময় দ্রুত অর্থ উপার্জনের তাড়নায় ভুল কাজ করে ফেলেন। কখনও কখনও সমস্যায় পড়েন।

সুখী দাম্পত্য

দাম্পত্য জীবনও সুখের হয়। বন্ধুবান্ধব ও আত্মীয়-স্বজনের সঙ্গে তাঁদের সুসম্পর্ক থাকে। প্রেম জীবনের দিক থেকে তাঁরা খুব একটা ভাগ্যবান না হলেও বিয়ের পর দারুণ কাটে। 

বন্ধুবৎসল 

মাসের ৩, ১২, ২১ এবং ৩০ তারিখে জন্মানো ব্যক্তিরা বন্ধুদের সাহায্য করতে ভালবাসেন। তাঁরা সামাজিকভাবে মেলামেশা করকেও পটু।

দুর্বলতা

শিল্পকলার জগতে থাকায় ৩ মূলাঙ্কের ব্যক্তিরা প্রায়শই আত্মকেন্দ্রিক হয়ে পড়েন। তাঁরা অন্যের উপর ছড়ি ঘুরিয়ে ফেলেন। কখনও কখনও তাঁরা নিয়ন্ত্রণও হারিয়ে ফেলেন। 

আরও পড়ুন- Numerology: কৃষ্ণের মতো স্বভাব পান মাসের এই তিন তারিখে জন্মানো ব্যক্তিরা, দেরিতে সাফল্য