scorecardresearch
 

Pitri Tarpan: এই ৫ কাজ না করলে তর্পণ হবে বৃথা, জেনে নিন

পিতৃদোষ অপসারণের জন্য শ্রাদ্ধ পক্ষ (Shraddh paksh 2021) সর্বোত্তম সময় বলে মনে করা হয়। এটা বিশ্বাস করা হয় যে পিতৃ পক্ষের সময় করা তর্পণ পূর্বপুরুষদের আশীর্বাদ নিয়ে আসে এবং বাড়িতে সর্বদা সুখ এবং শান্তি থাকে। শাস্ত্র মতে, শ্রাদ্ধের আচার কঠোরভাবে অনুসরণ করা উচিত এবং এই সময় ৫টি কাজ অবশ্যই করতে হবে।

Advertisement
পিতৃ তর্পণ পিতৃ তর্পণ
হাইলাইটস
  • দেখে নিন কোন ৫টি কাজ না করলে অসম্পূর্ণ থেকে যাবে আপনার তর্পণ
  • এই দিনগুলিতে, পূর্বপুরুষদের আত্মার শান্তির জন্য, পূর্ণ আচারের সঙ্গে পূজা করা হয়

পিতৃ পক্ষের (Pitri Paksha) সঙ্গে শ্রাদ্ধ এবং তর্পণের পর্বও শুরু হয়েছে দেশজুড়ে। এই দিনগুলিতে, পূর্বপুরুষদের আত্মার শান্তির জন্য, পূর্ণ আচারের সঙ্গে পূজা করা হয়। পিতৃদোষ অপসারণের জন্য শ্রাদ্ধ পক্ষ (Shraddh paksh 2021) সর্বোত্তম সময় বলে মনে করা হয়। এটা বিশ্বাস করা হয় যে পিতৃ পক্ষের সময় করা তর্পণ পূর্বপুরুষদের আশীর্বাদ নিয়ে আসে এবং বাড়িতে সর্বদা সুখ এবং শান্তি থাকে। শাস্ত্র মতে, শ্রাদ্ধের আচার কঠোরভাবে অনুসরণ করা উচিত এবং এই সময় ৫টি কাজ অবশ্যই করতে হবে।

 

দেখে নিন কোন ৫টি কাজ না করলে অসম্পূর্ণ থেকে যাবে আপনার তর্পণ:

 

১. এটা বিশ্বাস করা হয় যে পিতৃ পক্ষের সময়, আমাদের পূর্বপুরুষরা কোনও না কোনও রূপে আমাদের কাছে আসেন। তাঁরা যে কোন রূপে আপনার চারপাশে আসতে পারেন। অতএব, আপনার বাড়ির আশেপাশে যে কোনও পশু, পাখি বা পোকামাকড় আসুক তাদের অনাদর করা এবং তাদের কোনও ভাবেই আঘাত করা উচিত নয়।

২. পিতৃ পক্ষের সময়, কোনও নতুন জিনিস কেনা বা কোনও নতুন কাজ শুরু করা এড়ানো উচিত। এই সময়ে কোনও মাঙ্গলিক কর্মসূচির আয়োজন করা উচিত নয়। এমনকী যদি কোন সুসংবাদ পাওয়া যায়, তবে পিতৃ পক্ষের শেষ হওয়ার পরে এটি উদযাপন করা উচিত।

৩. এই সময়কালে আপনার বাড়ির বাইরে একটি পাত্রের মধ্যে খাবার এবং জল রাখতে হবে। এটি গৃহহীন মানুষ, পশু, পাখি এবং পোকামাকড়ের জন্য তাদের ক্ষুধা ও তৃষ্ণা মেটানো সহজ করে তুলবে। এই সময়ে আপনার প্রত্যেককে সম্ভাব্য উপায়ে সাহায্য করা উচিত। পিতৃ পক্ষের সময় এই কাজ করলে পুণ্য ফল পাওয়া যায়।

Advertisement

৪. পিতৃপক্ষের সময়, যে ব্যক্তি অনুষ্ঠানটি সম্পাদন করছেন, বিশেষ করে যে ব্যক্তি 'তর্পন' করছেন, তাঁকে ছোলা, মসুর ডাল, জিরা, কালো লবণ, লাউ, সরিষা, শসা এবং মাংস খাওয়া থেকে বিরত থাকতে হবে।

৫. তর্পণ করার সময় অবশ্যই কালো তিল ব্যবহার করতে হবে। আপনার পূর্বপুরুষদের খুশি করার জন্য, তাদের প্রিয় খাবার প্রস্তুত করুন এবং এটি ব্রাহ্মণ, কাক, গরু এবং কুকুরকে খেতে দিন।

 

Advertisement