scorecardresearch
 

Poila Baishakh 2024: পয়লা বৈশাখ ১৪ নাকি ১৫ তারিখ? পুজো দেওয়ার শুভ মুহূর্তও রইল

Bengali New Year 2024: আর হাতে গোনা দিন বাকি পয়লা বৈশাখ আসতে। বাঙালির প্রাণের উৎসব বলা যায় পয়লা বৈশাখকে। বাংলার নতুন বছরকে স্বাগত জানাতে অধীর আগ্রহে অপেক্ষা করছেন সকলে। তবে বাংলা নববর্ষ ১৪৩১ কবে শুরু হচ্ছে তা নিয়ে কিছুটা কনফিউশন রয়েছে মানুষের মনে। চলুন জেনে নেওয়া যাক ১৪ নাকি ১৫ এপ্রিল, এবছর পয়লা বৈশাখ পড়েছে কোনদিন।

Advertisement
 আসছে বাংলার নতুন বছর ১৪৩১ আসছে বাংলার নতুন বছর ১৪৩১


 Poila Baishakh 2024: বাঙালি সম্প্রদায়ের কাছে  পয়লা বৈশাখের অনেক গুরুত্ব রয়েছে, কারণ এই দিন থেকেই বাঙালির নতুন বছর শুরু হয়। পয়লা বৈশাখ পহেলা বৈশাখ নামেও পরিচিত। পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, ঝাড়খণ্ড এবং আসামে বাঙালিরা এই উৎসবটি খুব জাঁকজমকের সঙ্গে উদযাপন করে। এই দিনে, লোকেরা একে অপরকে নববর্ষের শুভেচ্ছা জানাতে বিভিন্ন ধরণের খাবার তৈরি করে। এই বছর পয়লা বৈশাখ অর্থাৎ বাংলা নববর্ষ ২০২৪ কবে পালিত হবে, চলুন জেনে নেওয়া যাক।

২০২৪ সালের পয়লা বৈশাখে কবে? (Poila Baisakh 2024 date)
পয়লা বৈশাখ সাধারণত ১৪ বা  ১৫ এপ্রিল পালিত হয়। এ বছর পয়লা বৈশাখ পড়েছে ১৪ এপ্রিল। এদিন বাঙালিরা একে অপরকে নতুন বছরের শুভেচ্ছা জানায় 'শুভ নববর্ষ' বলে। ১৪৩১ সালের এই দিন থেকে  বাংলা ক্যালেন্ডার শুরু হবে। এই দিনে বোহাগ বিহু উৎসবও পালিত হবে।

নববর্ষ ১৪৩১-কে স্বাগত জানান হবে
বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ১৪৩০ সাল শেষ হয়ে  শুরু হতে চলেছে ১৪৩১ সাল। সাধারণত ১৪ এপ্রিল থেকে বাংলা নতুন বছর শুরু হয়। অর্থাত্‍ বেশিরভাগ বছরেই ১৪ এপ্রিল পড়ে পয়লা বৈশাখ। এই বছরেও তার অন্যথা হয়নি। আগামী ১৩ এপ্রিল শনিবার পড়েছে চৈত্র সংক্রান্তি। আর তার পরের দিন ১৪ এপ্রিল ২০২৪ রবিবার পালিত হবে পয়লা বৈশাখ। সেদিন থেকেই শুরু হবে ১৪৩১ বঙ্গাব্দ। চলতি বছর দৃক পঞ্চাঙ্গ মতের পঞ্জিকা অনুসারে এবং বিশুদ্ধ সিদ্ধান্ত অনুসারে পয়লা বৈশাখ পড়েছে রবিবার ১৪ এপ্রিল। চৈত্র সংক্রান্তি পড়েছে শনিবার ১৩ এপ্রিল। রবিবার থেকেই ১৪৩১ বঙ্গাব্দের সূচনা। তবে সংক্রান্তি ক্ষণ ১৩ এপ্রিল রাত সোয়া নটা নাগাদ। সেই হিসেবেই গোটা রবিবার থাকছে পয়লা বৈশাখ। যেহেতু রবিবার পরেছে বছরের প্রথমদিন, তাই এমনিই ছুটি। পয়লা বৈশাখের জন্য তাই বাড়তি কোনও ছুটি নেই আপাতত। 

আরও পড়ুন

Advertisement

যেভাবে পয়লা বৈশাখ উদযাপন করা হয়
বাঙালিরা পয়লা বৈশাখের দিন তাদের ঘরবাড়ি ভালো করে পরিষ্কার করে। স্নানের পরে, নতুন পোশাক পরেন এবং দেবী লক্ষ্মী এবং ভগবান গণেশের পুজো করুন। এদিন দোকানি ও ব্যবসায়ীরা নতুন খাতায় হালখাতা শুরু করেন। পয়লা বৈশাখের দিনে বাংলার অনেক জায়গায় গোমাতাকে করার প্রথা রয়েছে। তার সঙ্গে বাঙালি খাওয়া-দাওয়া, আড্ডা মারা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই দিনটি কাটান বাঙালিরা। বাংলা গান, কবিতার মধ্যে দিয়ে এই দিনটি পালন করেন অনেকে। নতুন বছরের প্রথম দিনটিতে বাঙালি সমাজ যেন আরও একটু বাঙালি হয়ে ওঠে।

পয়লা বৈশাখের ইতিহাস
পয়লা বৈশাখ নিয়ে অনেক ধরনের বিশ্বাস রয়েছে। কথিত আছে, মুঘল শাসনকালে ইসলামি হিজরি ক্যালেন্ডারের সঙ্গে কর আদায় করা হতো। কিন্তু হিজরি ক্যালেন্ডারে সঙ্গে চন্দ্র ক্যালেন্ডার মেলেনি। তাই বাঙালিরা এই উৎসব শুরু করে এবং বাংলা পঞ্জিকা বঙ্গাব্দ নামে পরিচিতি লাভ করে।

এই দিনটি শুভ কাজের জন্য শুভ 
হিন্দু ধর্মে যেমন কিছু দিন রয়েছে যেগুলিকে শুভ কাজের জন্য অত্যন্ত শুভ বলে মনে করা হয়, তেমনি বাঙালিরা পয়লা বৈশাখের দিনে গৃহ প্রবেশ করা, মুণ্ডন, বিয়ে ইত্যাদি শুভ কাজ করাকে শুভ বলে মনে করে। এই দিনটি কোনও নতুন কাজ শুরু করার জন্য বা নতুন ব্যবসা শুরু করার জন্য বিশেষ। 

Advertisement