scorecardresearch
 

Puri Rath Yatra Unknown Facts: রথের নাম, কাঠ থেকে রং, সব হয় নির্দিষ্ট রীতি মেনে! পুরীর রথযাত্রার ১০ অজানা তথ্য

Puri Rath Yatra Unknown Facts: বিশেষ তিথিতে ধুমধাম করে রথযাত্রার উৎসব পালিত হয় পুরী, মাহেশ, ইস্কনের মন্দিরে। জগন্নথধাম পুরী ঘিরে প্রচলিত রয়েছে একাধিক কাহিনি। জানুন, পুরীর রথযাত্রার কিছু অজানা তথ্য। 

Advertisement
পুরীর রথযাত্রার অজানা তথ্য পুরীর রথযাত্রার অজানা তথ্য

বছরভর নানা অনুষ্ঠান উদযাপন পালন করেন ভারতবাসীরা। সেরকমই আরও একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ উৎসব হল রথযাত্রা (Rath Yatra)। ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গে মূলত এই উৎসব বিশেষ উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালন করা হয়। বিশেষ তিথিতে ধুমধাম করে রথযাত্রার উৎসব পালিত হয় পুরী, মাহেশ, ইস্কনের মন্দিরে।

শুধু তাই নয়, যে সমস্ত মন্দিরে ও বনেদি বাড়িতে জগন্নাথ দেব (Jagannath Dev) আছে, সেখানেও ঘটা করে পালন করা হয় এই উৎসব। জগন্নথধাম পুরী ঘিরে প্রচলিত রয়েছে একাধিক কাহিনি। জানুন, পুরীর রথযাত্রার কিছু অজানা তথ্য (Puri Rath Yatra Unknown Facts)। 

 

আরও পড়ুন

Puri Rath Yatra festival Unknown Facts

* স্নান যাত্রার পর নিভৃতবাস থেকে বেড়িয়ে আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে রথে চড়ে দাদা বলরাম ও বোন সুভদ্রাকে নিয়ে মাসির বাড়ি যান জগন্নাথদেব। এর সাতদিন পরে তাঁরা যখন ফিরে আসেন, সেই উৎসবই উল্টো রথ বা পূর্ণযাত্রা।

* রথযাত্রায় জগন্নাথ, বলরাম, শুভদ্রা ছাড়াও তাঁদের সঙ্গে সহযাত্রী হিসেবে থাকেন অন্যান্য দেব-দেবীও। জগন্নাথের সঙ্গে থাকেন মদনমোহন, বলরামের সঙ্গে থাকেন রামকৃষ্ণ এবং শুভদ্রার সঙ্গে থাকেন সুদর্শনা।

 

Puri Rath Yatra festival Unknown Facts

* রথ নির্মাণেপ্রয়োজন হয়- ফাসি, ভাউনরা, আসানা মূলত এই তিন ধরনে কাঠ। শোনা যায় পুরীর রথের নির্মাণে ১,১০০ বড় কাঠের প্রয়োজন হয়। যা ১২ ধরনের কাঠ থেকে আসে এবং সেখান থেকেই ৮ ফুটের বিশেষ ৮৬৫ টি গুঁড়ি বেছে নেওয়া হয়।

* রথযাত্রায় জগন্নাথ, শুভদ্রা, বলরামের তিনটি আলাদা তৈরি করা হয়। এই রথের আবার আলাদা নাম থাকে। জগন্নাথের রথটির নাম নন্দীঘোষ, বলরামের রথটির নাম তলধ্বজ এবং শুভদ্রার রথের নাম দর্পদলন।

Advertisement

* তিন ভাই বোনের তিনটি রথের চাকার সংখ্যাও আলাদা।  জগন্নাথের রথের ১৬ টি চাকা, বলরামের রথে ১৪ টি এবং শুভদ্রার রথের ১২ টি চাকা থাকে। 

 

Puri Rath Yatra festival Unknown Facts

* তিনটি রথের রংও আলাদা হয়। জগন্নাথের রথের রং হয় লাল-হলুদ। এটি মূলত বিষ্ণুর পছন্দের রং। অন্যদিকে বলরামের রথের রং লাল-সবুজ এবং শুভদ্রার রথ লাল -কালো রঙের।

* তিনটি রথের ঘোড়ারও আলাদা নাম রয়েছে। যেমন জগন্নাথদেবের রথের চারটি ঘোড়ার নাম শঙ্খ, বলহাকা, শ্বেতা, হরিদশ্ব। বলরামের চারটি ঘোড়ার নাম তীব্র, ঘোড়া, দীর্ঘশর্মা, স্বরনাভ। শুভদ্রার চারটি ঘোড়ার নাম রুচিকা, মোচিকা, জিতা ও অপরাজিত। 

* ঘোড়ার রঙও হয় ভিন্ন। জগন্নাথের রথের জন্য থাকে সাদা রঙের ঘোড়া, বলরামের রথের জন্য কালো এবং শুভদ্রার রথের জন্য লাল রঙের ঘোড়া থাকে।

* জগন্নাথ,বলরাম ও শুভদ্রার তিনটি রথের সারথীর নাম মাতালি, দাঁড়ুকা ও অর্জুন।

  

Puri Rath Yatra festival Unknown Facts

* পুরীর রথে জগন্নাথ মহাপ্রভুর দর্শন হওয়া খুব শুভ বলে বিবেচিত। রথ দেখার জন্য ফি বছর ভিড় জমান লক্ষ লক্ষ ভক্ত ও দর্শনার্থী। এটা বিশ্বাস করা হয় যে, কোনও ব্যক্তি যদি রথযাত্রায় পূর্ণ নিষ্ঠার সঙ্গে অংশ নেন, তাহলে জন্ম ও মৃত্যুর চক্র থেকে মুক্ত হয়ে উঠতে পারেন তিনি। 

রথযাত্রা ২০২৩-র দিনক্ষণ (Rath Yatra 2023 Date & Time) 

* রথযাত্রা - ২০ জুন (৪ আষাঢ়), মঙ্গলবার। দ্বিতীয়া শুরু এদিন ঘ ১১/২৫/১৩ -এ। 
 
* উল্টো রথযাত্রা (পুনর্যাত্রা) - ২৮ জুন (১২ আষাঢ়), বুধবার। 


 

Advertisement