scorecardresearch
 

Ramadan 2021: আজ থেকে শুরু রমজান! জানুন এই পবিত্র মাসের গুরুত্ব

বিশ্বব্যাপী ইসলাম ধর্মাবলম্বীরা এই রমজান (Ramadan) মাসকে কোরবানি বা ত্যাগের মাস হিসাবে বিবেচনা করেন। ১২ মাস থাকলেও এই ক্যালেন্ডারে ৩৫৪ দিন রয়েছে। তাই প্রতি বছর রমজান মাস গ্রেগরীয়ন ক্যালেন্ডারের তুলনায় ১১ দিন এগিয়ে আসে।

Advertisement
পবিত্র রমজান মাসের গুরুত্ব পবিত্র রমজান মাসের গুরুত্ব
হাইলাইটস
  • ইসলামী ক্যালান্ডারের নবম মাস রমজান।
  • ১৪ এপ্রিল থেকে রমজান মাস শুরু হয়েছে।
  • প্রায় এক মাস রোজা পালন করার পর হবে খুশীর ঈদ। 

ইসলামী ক্যালান্ডারের নবম মাস রমজান (Ramadan)। বিশ্বব্যাপী ইসলাম ধর্মাবলম্বীরা এই রোজার মাসকে কোরবানি বা ত্যাগের মাস হিসাবে বিবেচনা করেন। ১২ মাস থাকলেও এই ক্যালেন্ডারে ৩৫৪ দিন রয়েছে। তাই প্রতি বছর রমজান মাস গ্রেগরীয়ন ক্যালেন্ডারের তুলনায় ১১ দিন এগিয়ে আসে। চাঁদ দেখার উপরই রমজানের শুরু এবং শেষ নির্ভরশীল।

সোমবার রাতে চাঁদ দেখা দেবে বলে আশা করা হয়েছিল। তবে চাঁদ দেখা যায়নি। এর পরে, লখনউয়ের চাঁদ দেখা কমিটির তরফ থেকে ঘোষণা করা হয়েছে যে ১৪ এপ্রিল থেকে রমজান মাস শুরু হবে। কমিটির মৌলানা খালিদ রশিদ জানান যে, রমজানের পাক মাস ১৪ এপ্রিল থেকে শুরু হবে, কারণ সোমবার চাঁদ দেখা যায়নি। চাঁদ দেখার ওপর নির্ভর করে, রমজান মাস কখনও ২৯ দিন তো কখনও ৩০ দিন হয়। এরপর চাঁদ দেখে পালন নয় খুশীর ঈদ। 

রমজান মাস অত্যন্ত পবিত্র 

মুসলমানদের জন্য রমজান এমন একটি মাস যেখানে ইসলামের পবিত্র গ্রন্থ কোরানের প্রথম শ্লোক হজরত মুহাম্মদের কাছে আজ থেকে প্রায় ১,৪০০ বছর পূর্বে অবতীর্ণ হয়েছিল। তাই এই মাসে, মুসলমানরা ফজরের নামাজের মাধ্যমে রোজা শুরু করেন এবং সূর্যাস্তের পর উপবাস ভঙ্গ করেন।

নামাজ পড়া, দান ধ্যান করা,বিশ্বাস রাখা, মক্কায় হজযাত্রা এবং সেই সঙ্গে রোজা রাখাও ইসলামের পঞ্চম স্তম্ভ হিসাবে বিবেচিত হয়। অনেক মুসলমান দেশে রমজান মাসে কাজের সময় কমিয়ে দেওয়া হয়। বেশিরভাগ জায়গায়, রোজার সময়ে রেস্তোরাঁগুলি বন্ধ থাকে। পবিত্র রমজান মাসে সকলে একে অপরকে 'রমজান মোবারক' বা 'রমজান করিম' বলে শুভেচ্ছা জানান এবং একে অপরের জন্য শুভ কামনা করেন।

রমজান মাস

রমজান শব্দের অর্থ 

Advertisement

'রমজান' একটি আরবি শব্দ। এই মাসেই রোজার পালন করা হয়। রোজাকে আরবি ভাষায় ''সাওম' অর্থ বিরত থাকা; এর বহুবচন হলো 'সিয়াম'। ফারসি, উর্দু, হিন্দি ও বাংলায় সাওমকে 'রোজা' বলা হয়। । যার অর্থ বিরত থাকা বা নিজেকে থামানো এবং নিয়ন্ত্রণ করা। একই সাথে উপবাসকে পারসি ভাষায় 'রোজা' বলা হয়। ভারতের মুসলিম সম্প্রদায়ের উপর পারসি প্রভাব বেশি হওয়ার কারণে রোজা শব্দটি ব্যবহৃত হয়। 

আরও পড়ুন: শবে বরাতের তাৎপর্য, শুভেচ্ছা বার্তা! জানুন এই পবিত্র রাতের ইতিহাস 

ভোরবেলায় সূর্য ওঠার আগে নামাজের পর 'সেহরি' খেয়ে উপবাস শুরু করতে হয়। সারাদিন নির্জলা উপবাস রেখে সন্ধ্যাবেলার সূর্য ডুবলে আজানের পর ইফতারের মাধ্যমে উপবাস ভঙ্গ করতে হয়। এই এক মাস যতটা সম্ভব দান-ধ্যান করতে হয়। মিথ্যা কথা বা কোনও কুকথা বলতে নেই। রোজা চলাকালীন কোনও খারাপ কাজ করতে নেই। সেই সঙ্গে শারীরিক সম্পর্কে লিপ্ত হওয়াও এই সময়ে বারণ।   

Advertisement