scorecardresearch
 

Rath Yatra 2022 Date & Time: সামনেই জগন্নাথদেবের রথযাত্রার শুভ তিথি! জানুন দিনক্ষণ, মাহাত্ম্য

Rath Yatra 2022 Date & Time: বিশেষ তিথিতে ধুমধাম করে রথযাত্রার উৎসব পালিত হয় পুরী, মাহেশ, ইস্কনের মন্দিরে। শুরু তাই নয়, যে সমস্ত মন্দিরে ও বনেদি বাড়িতে জগন্নাথ দেব আছে, সেখানেও ঘটা করে পালন করা হয় এই উৎসব।

রথযাত্রার সঙ্গে জড়িয়ে আছে নানা পুরাণের কথা রথযাত্রার সঙ্গে জড়িয়ে আছে নানা পুরাণের কথা

বছরভর নানা অনুষ্ঠান উদযাপন পালন করেন ভারতবাসীরা। আজ অর্থাৎ ১৪ জুলাই পালিত হচ্ছে জগন্নাথ মহাপ্রভুর (Jagannath Mahaprabhu) স্নানযাত্রা উৎসব (Jagannath Snana Yatra)। সেরকমই আরও একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ উৎসব হল রথযাত্রা (Rath Yatra)। যার আর হাতে গোনা দিন বাকি। ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গে মূলত এই উৎসব বিশেষ উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালন করা হয়। 

বিশেষ তিথিতে ধুমধাম করে রথযাত্রার উৎসব (Rath Yatra Festival) পালিত হয় পুরী, মাহেশ, ইস্কনের মন্দিরে। শুরু তাই নয়, যে সমস্ত মন্দিরে ও বনেদি বাড়িতে জগন্নাথ দেব আছে, সেখানেও ঘটা করে পালন করা হয় এই উৎসব। করোনা অতিমারী গত দু' বছর ধরে ভিন্ন অনুষ্ঠানের ছন্দপতন ঘটিয়েছে। এবছর পরিস্থিতি অনেকটা স্বাভাবিক। তাও কোভিডবিধি মেনেই, নিষ্ঠা করে পালন করা হবে রথযাত্রার নিয়মকানুন। 

 

Rath Yatra 2022 Date time fixture jagannath mahaprabhu puja when is rath yatra this year

রথযাত্রা ২০২২-র দিনক্ষণ (Rath Yatra 2022 Date & Time) 

একনজরে দেখে নিন, পঞ্জিকা মতে এই বছরের রথযাত্রার সময়সূচি।

* রথযাত্রা - ১ জুলাই (১০ আষাঢ়), শুক্রবার। দ্বিতীয়া শুরু ৩০ জুন ঘ ৯/৭/৪ -এ এবং শেষ ১ জুলাই ঘ ১১/১/৫৬ মিনিটে। 
 
* উল্টো রথযাত্রা (পুনর্যাত্রা) - ৯ জুলাই (১৮ আষাঢ়), শনিবার। 

আরও পড়ুন:  দেবীর কিসে আগমন-গমন এ বছর? জানুন শুভ না অশুভ সময় আসছে

 

Rath Yatra 2022 Date time fixture jagannath mahaprabhu puja when is rath yatra this year Puri jagannath mandir mythology Rath Jatra kobe

রথযাত্রা উৎসব কেন পালন হয়? (Why Rath Yatra is celebrated)

রথযাত্রার সঙ্গে জড়িয়ে আছে নানা পুরাণের কথা। স্নান যাত্রার পর নিভৃতবাস থেকে বেড়িয়ে আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে রথে চড়ে, দাদা বলরাম ও বোন সুভদ্রাকে নিয়ে মাসির বাড়ি যান জগন্নাথদেব। 

আবার মনে করা হয় দীর্ঘ বিচ্ছেদের পর কৃষ্ণের বৃন্দাবন প্রত্যাবর্তনের স্মরণে এই উৎসব আয়োজিত হয়ে থাকে। 

শোনা যায়, শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে রথে চড়ে দাদা বলরাম ও বোন সুভদ্রাকে দেখতে যান জগন্নাথদেব। সেই উপলক্ষ্যে ওই তিথি মেনে গুন্ডিচা মন্দিরে জগন্নাথ দেবের রথযাত্রার আয়োজন হয়। এই যাত্রাকে সোজা রথ যাত্রা বলা হয়। এরপর সাত দিন পর মন্দির থেকে দেবতার ফিরতি যাত্রাকে উল্টোরথ যাত্রা বলা হয়।  

Rath Yatra 2022 Date time fixture jagannath mahaprabhu puja when is rath yatra this year Puri jagannath mandir mythology Rath Jatra kobe

পুরীর রথ (Puri's Rath Yatra)

জগন্নথধাম পুরী ঘিরে প্রচলিত রয়েছে একাধিক কাহিনি। পুরীর রথে জগন্নাথ মহাপ্রভুর দর্শন হওয়া খুব শুভ বলে বিবেচিত। জগন্নাথ, শুভদ্রা ও বলভদ্রর জন্য তিনটি রথ তৈরি করা হয়। যা দেখার জন্য ফি বছর ভিড় জমান লক্ষ লক্ষ ভক্ত ও দর্শনার্থী। এটা বিশ্বাস করা হয় যে, কোনও ব্যক্তি যদি রথযাত্রায় পূর্ণ নিষ্ঠার সঙ্গে অংশ নেন, তাহলে জন্ম ও মৃত্যুর চক্র থেকে মুক্ত হয়ে উঠতে পারেন তিনি।

আরও পড়ুন:  শনি ও বুধের গতপথ পরিবর্তন! সৌভাগ্য ৪ রাশির জাতকদের

রথযাত্রা উপলক্ষে বিভিন্ন স্থানে মেলার আয়োজন করা হয়। এমনকি পশ্চিমবঙ্গের গ্রামাঞ্চলে এই উৎসব উপলক্ষে যাত্রাপালাও মঞ্চস্থের রীতি বেশ জনপ্রিয়।