scorecardresearch
 

Saraswati's Vahana Swan: দেবী সরস্বতীর বাহন কেন রাজহংস? জানুন আসল কারণ

Saraswati's Vahana Swan: সরস্বতী পুজো শিক্ষার্থীদের জন্যে খুবই স্পেশাল। সকাল থেকেই উপোস থেকে বাগদেবীর উদ্দেশ্যে অঞ্জলি দেন তারা। বিদ্যা, বুদ্ধি, জ্ঞানের প্রার্থনা করেন সরস্বতী মায়ের কাছে।

দেবী সরস্বতীর বাহন রাজহাঁস দেবী সরস্বতীর বাহন রাজহাঁস
হাইলাইটস
  • শিক্ষার্থীদের জন্য সরস্বতী পুজো খুব স্পেশাল।
  • সকাল থেকেই উপোস থেকে বাগদেবীর উদ্দেশ্যে অঞ্জলি দেন তারা।
  • দেবী সরস্বতীর বাহন রাজহাঁস।

মূলত মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে বসন্ত পঞ্চমী (Vasant Panchami) বা সরস্বতী পুজো (Saraswati Puja) হয়। এই পুজো মূলত শিক্ষার্থীদের জন্যে খুবই স্পেশাল। সকাল থেকেই উপোস থেকে বাগদেবীর উদ্দেশ্যে অঞ্জলি দেন তারা। বিদ্যা, বুদ্ধি, জ্ঞানের প্রার্থনা করেন সরস্বতী মায়ের কাছে। দেবী সরস্বতীর বাহন (Vahana) রাজহাঁস (Swan)। যাকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। তবে জানেন কেন রাজহাঁসই সরস্বতীর বাহন?  

সরস্বতীর বাহন রাজহাঁস (Why Swan is Devi Saraswati's Vahana?)  

শাস্ত্র অনুযায়ী দেবী সরস্বতী, শুক্ল বর্ণ, শুভ্র হংসবাহনা এবং 'বীণা রঞ্জিত পুস্তক হস্তে' অর্থাৎ দেবীর এক হাতে বীণা এবং অন্য হাতে পুস্তক থাকে। হাঁস অসারকে ফেলে সার গ্রহণ করতে পারে। মনে করা হয়, দুধ ও জলের মিশ্রণ থেকে জল ফেলে শুধু দুধটুকু গ্রহণ করে, বা বলা যায় কাদায় মিশ্রিত স্থান থেকে তার খাদ্য খুঁজে নিতে পারে। 

Saraswati Puja 2022 Goddess Saraswati Vahana is swan

আরও পড়ুন: বিয়ে, গৃহপ্রবেশ থেকে সরস্বতী পুজো! জানুন, মাঘ মাসের সবচেয়ে শুভ দিনক্ষণ, মুহূর্ত

দেবী সরস্বতীর সঙ্গেই পূজিত হয়ে শিক্ষা দিচ্ছে ভেজাল, অসার, অশুভকে পরিহার করে পারমার্থিক জ্ঞান এবং পরমাত্মাকে গ্রহণ করতে পারার। রাজহাঁসের থেকে শিক্ষার্থীরাও এই শিক্ষা পায় যে, সমাজের ভাল -মন্দ সব কিছুই থাকবে। তবে তার মধ্যে ভালটুকুই বেছে নিতে হবে। সুশিক্ষা, ঠিক সেটাই বিবেচনা করার ক্ষমতা দেয় যে কোনও মানুষকে।        

আরও পড়ুন: সামনেই মৌনী অমাবস্যা! জানুন দিনক্ষণ, তিথি ও পুণ্যলাভের নিয়ম

Saraswati Puja 2022 Goddess Saraswati Vahana is swan

সরস্বতী পুজো ২০২২-এর দিনক্ষণ (Saraswati Puja 2022 Date & Time)

২০২২ সালের  ৫ ফেব্রুয়ারি এবং বাংলায় ২২ মাঘ সরস্বতী পুজো পড়েছে। ৫ ফেব্রুয়ারি রাত ৩:৪৭ মিনিট থেকে ৬ ফেব্রুয়ারি  রাত ৩: ৪৬ মিনিট পর্যন্ত থাকবে পঞ্চমী তিথি।