scorecardresearch
 

Shani Pradosh Vrat 2021: শনি প্রদোষ ব্রত পালন করুন এই দিন! জানুন শুভ মুহূর্ত ও পুজোর নিয়মকানুন

Shani Pradosh Vrat 2021: শুক্লপক্ষের ত্রয়োদশী পড়েছে আগামী ১৮ সেপ্টেম্বর, শনিবার।এদিন শনি প্রদোষ ব্রত পালন হবে।বিশ্বাস করা হয় যে, এই উপবাস পালন করলে, দেবাদিদেব শিবের সঙ্গে ন্যায়বিচারের দেবতা শনিদেবেরও আশীর্বাদ পাওয়া যায়।

Advertisement
দেবাদিদেব শিব ও শনিদেব দেবাদিদেব শিব ও শনিদেব
হাইলাইটস
  • শুক্লা ও কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে প্রদোষ ব্রত হয়।
  • শুক্লপক্ষের ত্রয়োদশী পড়েছে আগামী ১৮ সেপ্টেম্বর, শনিবার।
  • এই ব্রত পালন করলে সকল কষ্ট দূর হয়।

Shani Pradosh Vrat 2021: প্রতি মাসে দু'বার প্রদোষ ব্রত (Pradosh Vrat) আসে। শুক্লা ও কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে প্রদোষ ব্রত হয়। বর্তমানে ভাদ্রপদ মাসের শুক্লপক্ষ চলছে। শুক্লপক্ষের ত্রয়োদশী পড়েছে আগামী ১৮ সেপ্টেম্বর, শনিবার। তাই এটিকে শনি প্রদোষ ব্রত (Shani Pradosh Vrat) বলা হচ্ছে। এটা বিশ্বাস করা হয় যে, এই উপবাস পালন করলে, দেবাদিদেব শিবের (Lord Shiva) সঙ্গে ন্যায়বিচারের দেবতা শনিদেবেরও (Shani Dev) আশীর্বাদ পাওয়া যায়।

শনি প্রদোষ ব্রতর গুরুত্ব 

পুরাণ মতে, এই উপবাস পালন করলে দীর্ঘজীবি হওয়ার আশীর্বাদ পাওয়া যায়। যদিও প্রদোষ ব্রত মূলত করা হয় ভগবান শিবের আশীর্বাদ পেতে। তবে এটি শনিবার পড়ায় যারা শনি প্রদোষ উপবাস পালন করেন তারা ভগবান শিবের পাশাপাশি শনিদেবের বিশেষ আশীর্বাদ পান। এটা বিশ্বাস করা হয় যে, যারা এই ব্রত পালন করেন তাঁদের সকল কষ্ট দূর হয় এবং মৃত্যুর পর পরিত্রাণ লাভ করেন।

আরও পড়ুন: বিশ্বকর্মাকে কেন 'দেবশিল্পী' বলা হয় জানেন? রইল পুরাণের কাহিনি 


শনি প্রদোষ ব্রতর শুভ মুহূর্ত 

ভাদ্রপদ মাসের শুক্লপক্ষের ত্রয়োদশী তিথি শুরু হবে ১৮ সেপ্টেম্বর শনিবার সকাল ৬:০৫ মিনিটে এবং শেষ হবে তারপরের দিন ১৯ সেপ্টেম্বর সকাল ৫:৫৯ মিনিটে। ব্রত পালনকারীরা শিব ও দেবী পার্বতীর পুজো করার জন্য সন্ধ্যায় ২ ঘন্টা ২১ মিনিট শুভ মুহূর্ত পাবেন। এদিন, সন্ধ্যা ৬.২৩ মিনিট থেকে রাত ৮.৪৪ মিনিট পর্যন্ত প্রদোষ ব্রতর পুজো করলে সবচেয়ে মঙ্গলজনক ফল মিলবে।

আরও পড়ুন: কবে থেকে শুরু পিতৃপক্ষ? জানুন এই ধর্মীয় তিথির নিয়মকানুন- গুরুত্ব 

প্রদোষ ব্রতর নিয়মকানুন 

সন্ধ্যাবেলায় শিব মন্দিরে প্রদোষ মন্ত্র জপ করুন। শনি প্রদোষের দিন সূর্য ওঠার আগে উঠে স্নান করে পরিষ্কার জামাকাপড় পরুন। ঠাকুরঘর বা মন্দিরে গঙ্গার জল দিয়ে পবিত্র করুন। শিবকে বেলপাতা, প্রদীপ, ধূপ, গঙ্গাজল ইত্যাদি দিয়ে পুজো করুন। এরপ্র ওম নমঃ শিবায় মন্ত্র জপ করার পর এবং শিবলিঙ্গে জল ঢালুন। 

Advertisement

আরও পড়ুন: দেবী দুর্গার হাতে থাকে দশ অস্ত্র! জানেন কী এর তাৎপর্য?

শনি পুজা করার জন্য, অশ্বত্থ গাছের নিচে সর্ষের তেলের প্রদীপ জ্বালান। শনি দেবের মন্দিরে প্রদীপ জ্বালান। ব্রতর পালন কেবল ত্রয়োদশী তিথিতে করা উচিত।

 

Advertisement