scorecardresearch
 

Shanishchari Amavasya 2023: সাড়ে সাতি-ঢাইয়ার কোপে নাজেহাল? শনি অমাবস্যায় এই একটি কাজে দূর হবে সব সমস্যা

Shanishchari Amavasya 2023: অমাবস্যার দিন কালসর্প দোষ নিবারণের উপাসনার জন্যও উপযুক্ত। সোম ও শনিবার অমাবস্যা খুব গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এ বছর অক্টোবরে কাকতালীয়ভাবে শনিশ্চরি অমাবস্যা রয়েছে। ওই দিন একটি কাজে মুক্তি পেতে পারেন শনির সাড়ে সাতি-ঢাইয়ার কোপ থেকেও।

Advertisement
এ বছর অক্টোবরে কাকতালীয়ভাবে শনিশ্চরি অমাবস্যা রয়েছে। ওই দিন একটি কাজে মুক্তি পেতে পারেন শনির সাড়ে সাতি-ঢাইয়ার কোপ থেকেও। এ বছর অক্টোবরে কাকতালীয়ভাবে শনিশ্চরি অমাবস্যা রয়েছে। ওই দিন একটি কাজে মুক্তি পেতে পারেন শনির সাড়ে সাতি-ঢাইয়ার কোপ থেকেও।
হাইলাইটস
  • অমাবস্যার দিন কালসর্প দোষ নিবারণের উপাসনার জন্যও উপযুক্ত।
  • সোম ও শনিবার অমাবস্যা খুব গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়।
  • এ বছর অক্টোবরে কাকতালীয়ভাবে শনিশ্চরি অমাবস্যা রয়েছে।

Shanishchari Amavasya 2023: হিন্দু ধর্মে, অমাবস্যা তিথিকে পূর্বপুরুষদের আত্মার সন্তুষ্টির জন্য শ্রাদ্ধ অনুষ্ঠান করার জন্য উপযুক্ত বলে মনে করা হয়। অমাবস্যার দিন কালসর্প দোষ নিবারণের উপাসনার জন্যও উপযুক্ত।

সোম ও শনিবার অমাবস্যা খুব গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এ বছর অক্টোবরে কাকতালীয়ভাবে শনিশ্চরি অমাবস্যা (Shanishchari Amavasya 2023) রয়েছে। অক্টোবরে শনি অমাবস্যার তারিখ, শুভ সময় এবং তাৎপর্য জানুন।

শনিশ্চরি অমাবস্যা ২০২৩ তারিখ:
২০২৩ সালে, শনিশ্চরি অমাবস্যা ১৪ অক্টোবর ২০২৩ তারিখে। এটাই হবে এ বছরের শেষ শনি অমাবস্যা। এই দিনটিও সর্বপিত্রী অমাবস্যা। যাদের উপর শনির সাড়ে সাতি ও ঢাইয়ার প্রভাব চলছে তাদের অবশ্যই এই দিনে পিন্ড দান, অশ্বত্থ গাছের পূজা, দান ও তর্পণ করা উচিত। এতে শনির প্রকোপ থেকে মুক্তি মিলবে। মহাদশার অশুভ প্রভাবের অবসান হবে।

আরও পড়ুন

শনিশ্চরি অমাবস্যা ২০২৩-এর শুভ মূহুর্তের দিন-ক্ষণ:
ক্যালেন্ডার অনুযায়ী, এটি ১৩ অক্টোবর ২০২৩-এ রাত ৯টা ৫০ মিনিটে শুরু হবে এবং পরের দিন ১৪ অক্টোবর ২০২৩-এ রাত ১১টা ২৪ মিনিটে শেষ হবে৷

শনিশ্চরি অমাবস্যার তাৎপর্য:
পুরাণ অনুযায়ী, সর্বপিত্রী অমাবস্যায় গঙ্গায় স্নান করলে সাধক অমৃতের গুণ লাভ করেন। অমাবস্যা তিথি পূর্বপুরুষদের শান্তির জন্য উত্সর্গীকৃত। এমতাবস্থায় শনিশ্চরি অমাবস্যা উপলক্ষে তর্পণ ও পিণ্ডদান নিবেদন করলে সাত প্রজন্মের পূর্বপুরুষরা পবিত্র হন। শনিশ্চরি অমাবস্যার দিনে এই কাজগুলো করলে পুণ্য বাড়ে এবং শনির ধৈয়া ও সাদাসতী থেকে কষ্টও কমে।

শনি অমাবস্যায় যা করবেন:
•    শনি অমাবস্যায় সূর্যোদয়ের আগে পবিত্র নদীতে স্নান করুন। স্নানের পর একটি তামার পাত্রে পবিত্র জল নিয়ে তাতে অক্ষত ও ফুল যোগ করে সূর্যদেবকে অর্পণ করুন। তারপরে, শুভ সময়ে পূর্বপুরুষদের জন্য তর্পণ ও শ্রাদ্ধ অনুষ্ঠান করুন।
•    এবার অশ্বত্থ গাছের পুজো করুন এবং ঘির প্রদীপ জ্বালান। তারপর পূর্বপুরুষদের ধ্যান করার পর অশ্বত্থ গাছে কালো তিল, চিনি, চাল এবং ফুল যোগ করে তাদের নিবেদন করুন এবং ওম পিতৃভ্যাঃ নমঃ মন্ত্রটি জপ করুন। পূর্বপুরুষের শান্তি এবং শনি দোষ থেকে মুক্তির জন্য এই পূজা পদ্ধতি অত্যন্ত ফলদায়ক।
•    শনি অমাবস্যায় শনিদেবকে সরিষার তেল ও কালো তিল নিবেদন করুন। এখন ১০৮ বার জপ করার পর ওম শম শনাইশ্চরায় নমঃ মন্ত্র। এতে শনি সাড়ে সাতি  ও ঢাইয়ার অশুভ প্রভাব কমে যায়। শনির মঙ্গল পেতে এই দিনে অবশ্যই শনি চালিসা পাঠ করুন।

Advertisement

বিশেষ দ্রষ্টব্য: এখানে প্রদত্ত তথ্য শুধুমাত্র অনুমান এবং জ্যোতিষশাস্ত্রে বলা তথ্যের উপর ভিত্তি করে দেওয়া হয়েছে। এখানে উল্লেখ করা জরুরি যে, bangla.aajtak.in কোনও ধরনের অন্ধবিশ্বাস, কুসংস্কারকে সমর্থন করে না। কোনও তথ্য বা অনুমান প্রয়োগ করার আগে, অবশ্যই সংশ্লিষ্ট ক্ষেত্রের বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নিন।

Advertisement