scorecardresearch
 

Maha Shivratri 2022 Date & Time: কবে পড়েছে এবছরের শিবরাত্রি? জানুন চতুর্দশীর দিনক্ষণ ও ব্রত পালনের নিয়ম

Shivratri 2022 Fixture: পুণ্যার্থীরা শিবের জন্যে ব্রত পালন করেন। দিনভর চলে নানা ধর্মীয় রীতি পালন। মন্দিরে তো বটেই, বাড়িতে বাড়িতেও পুজো হয় মহাদেবের। 'হর হর মহাদেব'  উচ্চারণ করে তারকেশ্বর ও দেশের ভিন্ন প্রান্তে বাবার মাথায় জল ঢালতে ভক্তদের সমাগম হয়। 

Advertisement
দেবাদিদেব মহাদেবের আরাধনা করার সর্বশ্রেষ্ঠ দিন মহা শিবরাত্রি দেবাদিদেব মহাদেবের আরাধনা করার সর্বশ্রেষ্ঠ দিন মহা শিবরাত্রি
হাইলাইটস
  • মাঘ মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে শিবরাত্রি পালন করা হয়।
  • হিন্দু ধর্মে শিব চতুর্দশীর মাহাত্ম্য অনেক।
  • পুণ্যার্থীরা শিবের জন্যে ব্রত পালন করেন।

দেবাদিদেব মহাদেবের (Lord Shiva) আরাধনা করার সর্বশ্রেষ্ঠ দিন মহা শিবরাত্রি (Maha Shivratri)। এদিন ভক্তি মনে পুজো করলে বাবা ভোলেনাথের ভক্তদের মনবাঞ্ছা পূরণ হয়। মাঘ মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে শিবরাত্রি পালন করা হয়। হিন্দু ধর্মে শিব চতুর্দশীর (Shiv Chaturdashi) মাহাত্ম্য অনেক।

পুণ্যার্থীরা শিবের জন্যে ব্রত পালন করেন। দিনভর চলে নানা ধর্মীয় রীতি পালন। মন্দিরে (Shiv Temple) তো বটেই, বাড়িতে বাড়িতেও পুজো হয় মহাদেবের (Mahadev)। 'হর হর মহাদেব' (Har Har Mahadev) উচ্চারণ করে তারকেশ্বর ও দেশের ভিন্ন প্রান্তে বাবার মাথায় জল ঢালতে ভক্তদের সমাগম হয়। 

 

Shivratri 2022 Date Time Fixture Shiv Chaturdashi Vrat importance শিবরাত্রি

 

'শিবরাত্রি' কথাটা দুটি শব্দ থেকে এসেছে। 'শিব' ও 'রাত্রি', যার অর্থ শিবের জন্য রাত্রী। শিবরাত্রির সঙ্গে প্রচলিত আছে নানা কথা। পুরাণ মতে দেবী পার্বতীর সঙ্গে এদিন দেবাদিদেব মহাদেবের মিলন হয়। । আবার শোনা যায় এদিন থেকেই বিশ্ব ব্রহ্মাণ্ড সৃষ্টি করেছিলেন। 

শিবরাত্রির দিনক্ষণ (Shivratri 2022 Date & Time) 

সাধারণত ফেব্রুয়ারি বা মার্চ মাসে শিবরাত্রির তিথি পড়ে। এই বছর ১ মার্চ, মঙ্গলবার পড়েছে মহাশিবরাত্রির তিথি। ২৮ ফেব্রুয়ারি রাত ২.২৩ মিনিট থেকে ১ মার্চ রাত ১২.৩৯ মিনিট পর্যন্ত থাকবে শিব চতুর্দশীর তিথি। 

 

Shivratri 2022 Date Time Fixture Shiv Chaturdashi Vrat importance শিবরাত্রি

শিবরাত্রি ব্রত পালনের উপকরণ (Required Items For Shivratri Vrats) ) 

সেই জলে থাকে গঙ্গা জল, দুধ, ঘি, মধু এবং চিনির মিশ্রণ। পুরাণে বলা আছে, কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে মহাদেব বসুন্ধরার ভালো করেন।

শিবের পছন্দের ফুল (Lord Shiva's Favourite Flower)

Advertisement

বেলপাতা,ধুতুরা, আকন্দ, অপরাজিতা, কলকে প্রভৃতি ফুল শিবের প্রিয় বলে জানা যায়। তবে মহাদেব বেলপাতাতেই সবচেয়ে বেশি তুষ্ট হন।   

Shivratri 2022 Date Time Fixture Shiv Chaturdashi Vrat importance শিবরাত্রি

শিবরাত্রি ব্রতের নিয়ম (Shivratri Vrat Rules & Rituals) 

শিবরাত্রির ব্রত পালন করার আগের দিন সংযম করতে হয়। এদিন সিদ্ধ চালের ভাত বা আমিষ খেতে নেই। আতপ চালের সিদ্ধ ভাত খাওয়ার নিয়ম এদিন। এছাড়া কেউ চাইলে ময়দার তৈরি খাবারও খেতে পারেন। তবে সন্দক লবণ দিয়েই রান্না করতে হয়। এদিন সাধারণ লবণ একদমই খেতে নেই। ব্রতের দিন উপোস করে নিষ্ঠা করে কিছু নিয়ম মানলে ভক্তের মনোবাঞ্ছা পূরণ করেন দেবাদিদেব।   

 

Shivratri 2022 Date Time Fixture Shiv Chaturdashi Vrat importance শিবরাত্রি

শিবের ব্রত পালনের ফলাফল  (Shivratri Vrat Effects)

যজ্ঞের মধ্যে যেমন অশ্বমেধ যজ্ঞ, তীর্থের মধ্যে যেমন গঙ্গা তেমনই পুরাণ অনুযায়ী ব্রতের মধ্যে শ্রেষ্ঠ হল শিব চতুর্দশীর ব্রত। তাই শিবরাত্রির ব্রত পালন করলে ধর্ম, অর্থ, কাম, মোক্ষ- এই চতুর্বিধ ফল লাভ হয়। 

 

Advertisement