scorecardresearch
 

Shukra Guru Ast 2024: অস্ত যাচ্ছে গুরু-শুক্র, দেড়মাস হবে না বিয়ে, কবে আবার ডেট?

Shukra Guru Ast 2024: জ্যোতিষ শাস্ত্রে শুক্র ও বৃহস্পতিকে শুভ বলে মনে করা হয়। শুভ ও মাঙ্গলিক কাজ করার আগে এই দুই গ্রহকে উদিত অবস্থায় অবশ্যই গুরুত্ব দেওয়া হয়। শুক্র ২৫ এপ্রিল ২০২৪-এ অস্ত চলে গিয়েছে। অপরদিকে, ৭ মে গুরুও অস্ত যাচ্ছে। এই দুই গ্রহের অস্ত হওয়ার পর মাঙ্গলিক কাজের ওপর নিষেধাজ্ঞা জারি হয়ে যাবে।

Advertisement
দেড়মাস নেই বিয়ের কোনও ডেট দেড়মাস নেই বিয়ের কোনও ডেট
হাইলাইটস
  • জ্যোতিষ শাস্ত্রে শুক্র ও বৃহস্পতিকে শুভ বলে মনে করা হয়।

জ্যোতিষ শাস্ত্রে শুক্র ও বৃহস্পতিকে শুভ বলে মনে করা হয়। শুভ ও মাঙ্গলিক কাজ করার আগে এই দুই গ্রহকে উদিত অবস্থায় অবশ্যই গুরুত্ব দেওয়া হয়। শুক্র ২৫ এপ্রিল ২০২৪-এ অস্ত চলে গিয়েছে। অপরদিকে, ৭ মে গুরুও অস্ত যাচ্ছে। এই দুই গ্রহের অস্ত হওয়ার পর মাঙ্গলিক কাজের ওপর নিষেধাজ্ঞা জারি হয়ে যাবে। 

দেড় মাস কোনও মাঙ্গলিক কাজ নয়
এখন দেড়মাস পর্যন্ত বিয়ের কোনও সানাই বাজবে না। শুক্র ও গুরু অস্ত হওয়ার ফলে দেড় মাস পর্যন্ত মাঙ্গলিক কোনও কাজ হবে না। জ্যোতিষবিদদের মতে, বিয়ে, গৃহ প্রবেশ, মুণ্ডন সহ সমস্ত শুভকাজ আটকে যাবে। 

শুক্র উদয় কবে হবে
৫ জুলাই শুক্রের উদয় হওয়ার পর ফের মাঙ্গলিক কাজ শুরু হয়ে যাবে। ধর্মশাস্ত্র অনুসারে, গুরু-শুক্রের অস্ত হওয়ায় বিয়ে সহ মাঙ্গলিক কাজের ওপর নিষেধ জারি হয়ে যাবে। যদিও এরই মাঝে অক্ষয় তৃতীয়ার পুজো। এই অবুঝ মুহূর্তে অনেক জুটি বিয়ে করবেন। এরপর আবার ৯ থেকে ১৫ জুলাইয়ের মধ্যে ছটি বিয়ের মুহূর্ত রয়েছে। আবার ১৭ জুলাই হরিশয়নী একাদশী থেকে চার্তুমাস শুরু হবে। অর্থাৎ চারমাস পর্যন্ত বিয়ে সহ কোনও মাঙ্গলিক কাজ করা যাবে না। ১২ নভেম্বর দেবোত্থানী একাদশী থেকে বিয়ের মুহূর্ত ফের শুরু হবে এটা চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত। নভেম্বরে বিয়ের সাত ও ডিসেম্বরে আটটি মুহূর্ত রয়েছে। 

আরও পড়ুন

গ্রহের অস্ত যাওয়ার প্রভাব
যখন কোনও গ্রহ সূর্যের কাছে চলে আসে তার চমক ফিকে হয়ে যায়। এই কারণে তা আকাশে দেখা যায় না। এটাকেই গ্রহের অস্ত হওয়া বলে শুক্র ভোগ-বিলাসের কারক হিসাবে পরিচিত। এটা দাম্পত্য জীবনকে শাসন করে। অপরদিকে, গুরু কন্যার জন্য স্বামীর কারক। এই দুই গ্রহের অস্ত হওয়া দাম্পত্যের জন্য অশুভ বলে মনে করা গয়। এই কারণে গুরু-শুক্রের অস্ত হওয়ার পর বিয়ে সহ কোনও মাঙ্গলিক কাজ হয় না। 

Advertisement

দেড়মাস পর বিয়ের মুহূর্ত
জুলাই মাস-৯, ১১, ১২, ১৩, ১৪ ও ১৫ জুলাই

নভেম্বর মাস-১২, ১৭, ১৮, ২৩, ২৫, ২৭ ও ২৮ নভেম্বর

ডিসেম্বর মাস-২, ৩, ৪, ৬, ৭, ১০, ১১, ১৪ ডিসেম্বর  

Advertisement