scorecardresearch
 

Surya Gochar Dhanu Sankranti 2022 : ঘুরে দাঁড়াতে চাইলে সপ্তাহান্তে ধনু সংক্রান্তিতে সূর্যদেবকে প্রসন্ন করুন, রইল ৫ উপায়

আগামী ১৬ তারিখ ধনু রাশিতে প্রবেশ করতে চলেছে সূর্য (Surya Gochar 2022)। সেটি বলা হয় ধনু সংক্রান্তি। খরমাস ধনুতে প্রবেশ করবে সূর্য, থাকবে ১৪ জানুয়ারি ২০২৩ পর্যন্ত। এরপর ওই দিন মকর রাশিতে (Makar Rashi) প্রবেশ করবে সূর্য (Surya Transit 2022)। সূর্য ধনু রাশিতে (Dhanu Rashi) থাকাকালীন খরমাসের সময় বন্ধ থাকবে সমস্ত শুভ কাজ। জ্যোতিষশাস্ত্র অনুযায়ী ধনু সংক্রান্তিতে কিছু প্রতিকার গ্রহণ করলে জীবন থেকে বহু সমস্যা দূর হয় এবং ভাগ্যের উন্নতি হয়। তবে প্রতিটি প্রতিকারই করতে হবে নিয়ম মেনে ও নিষ্ঠা ভরে। তাহলেই মিলবে উপকার। তাহলে চলুন জেনে নেওয়া যাক সেই প্রতিকারগুলি।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ১৬ তারিখ সূর্যদেবের গোচর
  • প্রবেশ করবেন ধনু রাশিতে
  • ওই দিনই ধনু সংক্রান্তি

জ্যোতিষশাস্ত্র অনুসারে, প্রতি গ্রহই নির্দিষ্ট সময় অন্তর রাশি পরিববর্তন করে। সূর্যও তার ব্যতিক্রম নয়। সূর্যের পরিক্রমণকে বলা হয় সংক্রান্তি। আগামী ১৬ তারিখ ধনু রাশিতে প্রবেশ করতে চলেছে সূর্য (Surya Gochar 2022)। সেটি বলা হয় ধনু সংক্রান্তি। খরমাস ধনুতে প্রবেশ করবে সূর্য, থাকবে ১৪ জানুয়ারি ২০২৩ পর্যন্ত। এরপর ওই দিন মকর রাশিতে (Makar Rashi) প্রবেশ করবে সূর্য (Surya Transit 2022)। সূর্য ধনু রাশিতে (Dhanu Rashi) থাকাকালীন খরমাসের সময় বন্ধ থাকবে সমস্ত শুভ কাজ। জ্যোতিষশাস্ত্র অনুযায়ী ধনু সংক্রান্তিতে কিছু প্রতিকার গ্রহণ করলে জীবন থেকে বহু সমস্যা দূর হয় এবং ভাগ্যের উন্নতি হয়। তবে প্রতিটি প্রতিকারই করতে হবে নিয়ম মেনে ও নিষ্ঠা ভরে। তাহলেই মিলবে উপকার। তাহলে চলুন জেনে নেওয়া যাক সেই প্রতিকারগুলি।

১. ধনু সংক্রান্তির দিন পবিত্র নদীতে স্নান করে দান করুন। এই দিনে গরীবদের খাওয়ানো, অন্ন-বস্ত্র দান করলে অনেক পুণ্য পাওয়া যায়।

২. ধনু সংক্রান্তির দিন সূর্যদেবকে অর্ঘ্য নিবেদন করুন এবং পুজো করুন। এছাড়াও ওই দিন ভগবান শিবকে গঙ্গাজল দিয়ে অভিষেক করুন। মহামৃত্যুঞ্জয় মন্ত্র পাঠ করুন। এতে অপ্রীতিকর ঘটনা রোধ হয় এবং অযাচিত ঝামেলা এড়ানো যায়।

৩. ধনু সংক্রান্তির দিন, ভগবান বিষ্ণু এবং মা লক্ষ্মীর পুজো করুন, তাঁদের প্রসন্ন করার জন্য যজ্ঞ করুন। এর ফলে ঘুমন্ত ভাগ্যও জেগে উঠবে এবং মা লক্ষ্মী সর্বদা আপনার গৃহে বিরাজ করবেন। সেক্ষেত্রে দিনে দ্বিগুণ, রাতে-চতুর্গুণ উন্নতি হবে আপনার।

৪. ধনু সংক্রান্তির দিনে নুন খাবেন না। সম্ভব হলে ওই দিন উপবাস পালন করুন। পূর্বপুরুষের আশীর্বাদ পেতে তর্পণ করুন, তাহলে জীবন সুখ-সমৃদ্ধিতে ভরে উঠবে।

৫. ধনু সংক্রান্তির দিনে যতটা সম্ভব গায়ত্রী মন্ত্র জপ করুন। সম্ভব হলে গায়ত্রী মন্ত্রের একটি সংক্ষিপ্ত আচার করুন, অর্থাৎ মন্ত্রটি ২৪ হাজার বার জপ করুন। গায়ত্রী মন্ত্রে প্রচুর শক্তি রয়েছে, এটি আপনার সমস্ত ইচ্ছা পূরণ করবে।
 

Advertisement

আরও পড়ুন - ছবি দু'টিতে চোখের সামনেই রয়েছে ৫ পার্থক্য, খুঁজে পেলেন?

 

Advertisement