scorecardresearch
 

Surya Grahan 2021: পরবর্তী সূর্যগ্রহণ কবে? জানুন সূতক কাল, রাহু - কেতুর অবস্থান

Surya Grahan 2021: জ্যোতির্বিদ্যার (Astronomy) দিক থেকে ২০২১ বছরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এই বছর মোট চারটি গ্রহণ (Eclipse) রয়েছে। সূর্যগ্রহণের ঘটনাকে জ্যোতিষশাস্ত্রে (Astrology) একটি গুরুত্বপূর্ণ ঘটনা হিসেবে বিবেচনা করা হয়েছে।

জানুন সূর্যগ্রহণের সময় রাহু - কেতুর অবস্থান জানুন সূর্যগ্রহণের সময় রাহু - কেতুর অবস্থান
হাইলাইটস
  • জ্যোতির্বিদ্যার দিক থেকে ২০২১ বছরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।
  • এই বছর মোট চারটি গ্রহণ রয়েছে।
  • বছরের শেষ গ্রহণটি হবে সূর্য গ্রহণ।

Surya Grahan 2021:  সূর্যগ্রহণের ঘটনাকে জ্যোতিষশাস্ত্রে (Astrology) একটি গুরুত্বপূর্ণ ঘটনা হিসেবে বিবেচনা করা হয়। সূর্যগ্রহণের (Surya Grahan) প্রভাব গোটা বিশ্বে পড়ে। মেষ ও মীন রাশির ওপরও এর অনেক প্রভাব পড়ে।

জ্যোতির্বিদ্যার (Astronomy) দিক থেকে ২০২১ বছরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এই বছর মোট চারটি গ্রহণ (Eclipse) রয়েছে। এর মধ্যে দুটি সূর্যগ্রহণ (Solar Eclipse) এবং দুটি চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)। ইতিমধ্যে দুটি গ্রহণ হয়ে গেছে। গত ১০ জুন, বছরের প্রথম সূর্যগ্রহণের সাক্ষী থেকেছে বিশ্ববাসী। বছরের শেষ গ্রহণটি হবে সূর্য গ্রহণ। জানুন বিস্তারির... 

surya grahan 2021 when is the last solar eclipse of year সূর্যগ্রহণ

বছরের শেষ গ্রহণ, সূর্য গ্রহণ (Surya Grahan 2021)

২০২১ সালের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ হবে আগামী ৪ ডিসেম্বর এবং এটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে। পঞ্জিকা অনুযায়ী এদিন অগ্রহায়ণ মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা।   

মূলত দক্ষিণ গোলার্ধে এই গ্রহণ দেখা যাবে। এটি কেবলমাত্র আন্টার্কটিকা, দক্ষিণ আফ্রিকা, আটলান্টিক মহাসাগরের দক্ষিণ ভাগ, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আমেরিকা থেকে দৃশ্যমান হবে। যদিও এটি ভারত থেকে দেখা যাবে না।

surya grahan 2021 when is the last solar eclipse of year সূর্যগ্রহণ

সূতক কাল (Sutak Kaal)

সূর্যগ্রহণের সময় সূতক কালের বিশেষ গুরুত্ব দেওয়া হয়। কিন্তু এবারের সূর্যগ্রহণের সময় সূতকের নিয়ম অনুসরণ করা হবে না। বছরের শেষ গ্রহণ, পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে। সেই অনুযায়ী সূর্যগ্রহণের আগে ১২ ঘণ্টা ও চন্দ্রগ্রহণের আগে ৯ ঘণ্টা সময়কে সূতক কাল হিসাবে ধরা হয় সূতককালে মন্দিরের দরজা বন্ধ থাকে, এই সময় বিশেষ সতর্কতা অবলম্বন করা হয়।

surya grahan 2021 when is the last solar eclipse of year সূর্যগ্রহণ

সূর্যগ্রহণের সময় রাহু-কেতুর অবস্থান (Position of Rahu & Ketu)

জ্যোতিষীদের মতে, রাহু এবং কেতুর কারণে গ্রহনণের পরিস্থিতি তৈরি হয়। জ্যোতিষশাস্ত্রে রাহু-কেতুকে পাপ গ্রহ বলে মনে করা হয়। এর সাথে এই গ্রহগুলিকে অধরা গ্রহ হিসেবে বর্ণনা করা হয়েছে। ০৪ ডিসেম্বর ২০২১ তারিখে সূর্যগ্রহণের দিন রাহু বৃষ রাশিতে এবং কেতু বৃশ্চিক রাশিতে থাকবে। এই দিনে বৃশ্চিক রাশিতে সবচেয়ে বেশি চলাচল দেখা যাবে, বুধ, সূর্য এবং চন্দ্রও এদিন উপস্থিত থাকবে। এই সময়ে বৃশ্চিক রাশিতে মোট চারটি গ্রহের সমন্বয় থাকবে।