scorecardresearch
 

Surya Grahan 2023 Date Timing In India: মহালয়ার রাতে সূর্যগ্রহণ, ভারতে কখন-কোন সময়ে ঘটবে?

বছরের দ্বিতীয় ও শেষ সূর্যগ্রহণ আজ রাতে ঘটতে যাচ্ছে। সর্বপিতৃ অমাবস্যা এবং শনি অমাবস্যার সঙ্গে মিলিত হয়ে এই সূর্যগ্রহণ হচ্ছে। কন্যা ও চিত্রা নক্ষত্রে সূর্যগ্রহণ ঘটবে।

Advertisement
সূর্যগ্রহণ ২০২৩ সূর্যগ্রহণ ২০২৩
হাইলাইটস
  • বছরের দ্বিতীয় ও শেষ সূর্যগ্রহণ আজ রাতে ঘটতে যাচ্ছে
  • সর্বপিতৃ অমাবস্যা এবং শনি অমাবস্যার সঙ্গে মিলিত হয়ে এই সূর্যগ্রহণ হচ্ছে

বছরের দ্বিতীয় ও শেষ সূর্যগ্রহণ আজ রাতে ঘটতে যাচ্ছে। সর্বপিতৃ অমাবস্যা এবং শনি অমাবস্যার সঙ্গে মিলিত হয়ে এই সূর্যগ্রহণ হচ্ছে। কন্যা ও চিত্রা নক্ষত্রে সূর্যগ্রহণ ঘটবে। গ্রহণকালকে জ্যোতিষশাস্ত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। সূর্যগ্রহণ একটি জ্যোতির্বিদ্যাগত ঘটনা। চাঁদ যখন সূর্য ও পৃথিবীর মাঝখানে আসে তখন সূর্যগ্রহণ হয়। আসুন জেনে নেওয়া যাক আজ এই সূর্যগ্রহণ কখন ঘটবে। ভারতে তা দৃশ্যমান হবে কি না এবং সূতক কালের নিয়ম তাতে প্রযোজ্য হবে কি না।

সূর্যগ্রহণের সময় (Surya Grahan 2023 Date Timing)

বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ ১৪ অক্টোবর শনিবার অর্থাৎ আজ রাত ৮টা ৩৪ মিনিটে শুরু হবে, চলবে ১৫ অক্টোবর রবিবার রাত ২টো ২৫ মিনিট পর্যন্ত। অর্থাৎ গ্রহণের সময়কাল হবে ৫ ঘণ্টা ৫১ মিনিট। গ্রহণ শেষ হওয়ার পরদিন সকালে শুরু হবে শারদীয় নবরাত্রি।

ভারতে কি সূর্যগ্রহণ দেখা যাবে? (Surya Grahan 2023 Timeing In India)

এই সূর্যগ্রহণ ভারতে দেখা যাবে না। বছরের প্রথম সূর্যগ্রহণ হয়েছিল ২০ এপ্রিল। সেটাও ভারতে দেখা যায়নি।

কোথায় কোথায় দেখা যাবে সূর্যগ্রহণ?

উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, মধ্য আমেরিকা, উত্তর আফ্রিকার পশ্চিম প্রান্ত, আটলান্টিক ও প্রশান্ত মহাসাগর অঞ্চলে এই সূর্যগ্রহণ দেখা যাবে।

সূর্যগ্রহণের সূতক কাল কি বৈধ হবে না? (14 October 2023 Surya Grahan Sutak Timings)

সূর্যগ্রহণের ১২ ঘণ্টা আগে সূতক কাল শুরু হয়। কিন্তু সূতক সময় তখনই বৈধ যখন ভারতে সূর্যগ্রহণ দেখা যায়। বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ ভারতে দৃশ্যমান হবে না, তাই এর সূতক কালও প্রযোজ্য হবে না।

সূর্যগ্রহণের ধর্মীয় বিশ্বাস

পুরাণ অনুসারে প্রথম সূর্যগ্রহণ হয়েছিল সমুদ্র মন্থনের সময়। রামায়ণের অরণ্যকাণ্ডেও সূর্যগ্রহণের উল্লেখ আছে। কথিত আছে এই দিনে ভগবান রাম খর-দুষণ বধ করেছিলেন। মহাভারতের সময়, যেদিন জুয়ায় পাণ্ডবরা হেরেছিলেন, সেদিনও সূর্যগ্রহণ হয়েছিল। তারপরে মহাভারত যুদ্ধের ১৪ তম দিনে একটি সূর্যগ্রহণ হয়েছিল, যখন অর্জুন জয়দ্রথকে হত্যা করেছিলেন। কৃষ্ণের শহর দ্বারকাও সূর্যগ্রহণে সমুদ্রে নিমজ্জিত হয়েছিল।

Advertisement

সূর্যগ্রহণের সতর্কতা (Precautions To Take During A Solar Eclipse)

সূর্যগ্রহণের সময় খাবার গ্রহণ করা থেকে বিরত থাকতে হবে। গর্ভবতী মহিলা বা বয়স্ক ব্যক্তিদের বাড়ির বাইরে যাওয়া এড়িয়ে চলা উচিত। যদিও এই সূর্যগ্রহণ ভারতে দৃশ্যমান নয়, তাই এই ধরনের কোনও বিধিনিষেধ থাকবে না। এ সময় পুজো করা যাবে না। গ্রহণকাল শেষ হওয়ার পরে সম্ভব হলে স্নান করুন বা আপনার হাত-পা ধুয়ে কিছু দান করার সংকল্প করুন। পরের দিন সকালে দরিদ্র বা অভাবী ব্যক্তিকে দান করুন।

সূর্যগ্রহণের প্রভাব অশুভ হলে কী করবেন?

গ্রহণের সময় আপনার গুরু মন্ত্র এবং সূর্য মন্ত্র জপ করুন। সূর্যগ্রহণের পর স্নান করতে ভুলবেন না। সূর্য সম্পর্কিত জিনিস দান করুন। গুড়, গম, ময়দা বা তামার বাসন দান করা শুভ হবে। গায়ত্রী মন্ত্র জপ করে ভগবান সূর্যের পুজো করুন। মহামৃত্যঞ্জয় মন্ত্র দিয়ে ভগবান ভোলেনাথের পুজো করতে হবে।

 

Advertisement