scorecardresearch
 

Total Solar Eclipse 2024: দিনেই নামবে অন্ধকার, বছরের প্রথম সূর্যগ্রহণের সূতক কাল কি ভারতে বৈধ?

ভারতীয় সময় অনুযায়ী, সূর্যগ্রহণ ৮ এপ্রিল রাত ৯টা ১২ মিনিটে শুরু হবে এবং ১টা ২০ মিনিটে শেষ হবে। তাই ভারতে এই সূর্যগ্রহণ দেখা যাবে না। সূর্যগ্রহণের সময়কাল হবে ৫ ঘণ্টা ১০ মিনিট।

Advertisement
Surya Grahan 2024 Date Time Surya Grahan 2024 Date Time
হাইলাইটস
  • বছরের প্রথম সূর্যগ্রহণ ঘটতে চলেছে চৈত্র অমাবস্যায়
  • এটি একটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে

বছরের প্রথম সূর্যগ্রহণ ঘটতে চলেছে চৈত্র অমাবস্যায়, সোমবার, ৮ এপ্রিল। এটি একটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে, যাকে খাগড়া সূর্যগ্রহণও বলা হয়। বিজ্ঞানের মতে এটি সূর্যগ্রহণ হোক বা চন্দ্রগ্রহণ, এটি একটি সাধারণ জ্যোতির্বিদ্যাগত ঘটনা। কিন্তু, জ্যোতিষশাস্ত্র অনুসারে, এটি সাধারণ মানুষের জীবনকে প্রভাবিত করে। মীন ও রেবতী রাশিতে এই সূর্যগ্রহণ ঘটতে চলেছে। একটি সূর্যগ্রহণ ঘটে যখন চাঁদ পৃথিবী এবং সূর্যের মাঝখানে আসে, সূর্যের দৃশ্যকে সম্পূর্ণ বা আংশিকভাবে অবরুদ্ধ করে।

সূর্যগ্রহণের সময়কাল

ভারতীয় সময় অনুযায়ী, সূর্যগ্রহণ ৮ এপ্রিল রাত ৯টা ১২ মিনিটে শুরু হবে এবং ১টা ২০ মিনিটে শেষ হবে। তাই ভারতে এই সূর্যগ্রহণ দেখা যাবে না। সূর্যগ্রহণের সময়কাল হবে ৫ ঘণ্টা ১০ মিনিট।

আরও পড়ুন

কোথায় দেখা যাবে সূর্যগ্রহণ?

এই সূর্যগ্রহণ ভারতে দেখা যাবে না। কানাডা, উত্তর আমেরিকা, মেক্সিকোতে দৃশ্যমান হবে। এছাড়া কোস্টারিকা, কিউবা, ডোমিনিকা, ফ্রেঞ্চ পলিনেশিয়া, জ্যামাইকা, আয়ারল্যান্ড, ইংল্যান্ডের উত্তর-পশ্চিম অঞ্চল, পশ্চিম ইউরোপ, প্রশান্ত মহাসাগরীয়, আটলান্টিক, আর্কটিকেও এই গ্রহণ দৃশ্যমান হবে।

এর সূতক কাল কি ভারতে বৈধ হবে?

এই গ্রহণ ভারতে দেখা যাবে না। তাই ভারতে এর সূতক কাল বৈধ হবে না। অর্থাৎ এই গ্রহণের কোনও শারীরিক প্রভাব, আধ্যাত্মিক প্রভাব, সূতক প্রভাব বা কোনও ধরনের ধর্মীয় প্রভাব দেশ ও বিশ্বের ওপর পড়বে না। এই গ্রহণকালে ভারতে বসবাসকারী সকল মানুষের স্বাভাবিক রুটিন থাকবে। শাস্ত্র মতে যেখানেই সূর্যগ্রহণ হয় এবং যেখানেই তা দৃশ্যমান হয়, সেখানেই এর প্রভাব অনুভূত হয়।

৫৪ বছর পর দীর্ঘতম সূর্যগ্রহণ

এই বছরের প্রথম সূর্যগ্রহণ বিশেষ বলে বিবেচিত হয়। ৮ এপ্রিল একটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে এবং এটি একটি খুব দীর্ঘ সূর্যগ্রহণ বলে মনে করা হয়। এই দিনে সূর্য প্রায় ৪.২৮ মিনিটের জন্য আবৃত থাকবে, এটি একটি কাকতালীয় ঘটনা, যা ৫৪ বছর পরে ঘটেছে। তবে ভারতে এই সূর্যগ্রহণ দেখা যাবে না। বরং কানাডা, উত্তর আমেরিকা, মেক্সিকোতে এটি দৃশ্যমান হবে। এই পূর্ণ সূর্যগ্রহণ দক্ষিণ প্রশান্ত মহাসাগর থেকে শুরু হবে। এর আগে এই ধরনের সূর্যগ্রহণ ১৯৭০ সালে দেখা গিয়েছিল এবং পরবর্তীতে ২০৭৮ সালে দেখা যাবে।

Advertisement

Advertisement