scorecardresearch
 

Next Surya Grahan On Mahalaya 2024: বছরের দ্বিতীয়- শেষ সূর্যগ্রহণ কবে- কখন? জানুন ভারতের কোন স্থান থেকে দেখা যাবে

Solar Eclipse: সনাতন ধর্মে, গ্রহণকে নিছক একটি জ্যোতির্বিদ্যাগত ঘটনা হিসেবে বিবেচনা করা হয় না। এটিকে ধর্মের সঙ্গে যুক্ত বলেই মনে করা হয়। গ্রহণ অশুভ বলে বিশ্বাস করেন অনেকে। সেই বিশ্বাস অনুযায়ী গ্রহণের সময়কালে, কোনও ধরনের শুভ কাজ করা নিষিদ্ধ।

Advertisement
সূর্যগ্রহণ ২০২৪ সূর্যগ্রহণ ২০২৪

গত বছরের মতো ২০২৪ সালেও মোট চারটি গ্রহণ হবে। দুটি সূর্যগ্রহণ এবং দুটি চন্দ্রগ্রহণ৷ গ্রহণ হল একটি জ্যোতির্বিদ্যা সংক্রান্ত ঘটনা, যা প্রতি বছর দেখা যায়। সনাতন ধর্মে, গ্রহণকে নিছক একটি জ্যোতির্বিদ্যাগত ঘটনা হিসেবে বিবেচনা করা হয় না। এটিকে ধর্মের সঙ্গে যুক্ত বলেই মনে করা হয়। গ্রহণ অশুভ বলে বিশ্বাস করেন অনেকে। সেই বিশ্বাস অনুযায়ী গ্রহণের সময়কালে, কোনও ধরনের শুভ কাজ করা নিষিদ্ধ। জানুন, ২০২৪ সালের দ্বিতীয় ও শেষ সূর্যগ্রহণ কবে হবে।

২০২৪-র দ্বিতীয় সূর্যগ্রহণ 

এবছরের দ্বিতীয় সূর্যগ্রহণ হবে ২ অক্টোবর। এদিনই পড়েছে মহালয়া। যদিও গ্রহণও ভারতে দৃশ্যমান হবে না। যার কারণে সুতককালও বৈধ হবে না। ভারতীয় সময় অনুযায়ী, সূর্যগ্রহণ শুরু হবে ২ অক্টোবর রাত ৯:১৩ মিনিটে এবং শেষ হবে ৩:১৭ মিনিটে। এই গ্রহণের মোট সময়কাল হবে ৬ ঘণ্টা ৪ মিনিট। এই গ্রহণ আমেরিকা, দক্ষিণ আমেরিকা, আর্জেন্টিনা এবং আটলান্টিক মহাসাগরে দেখা যাবে। 

সূর্যগ্রহণ কী 

পৃথিবী, চন্দ্র ও সূর্য যখন একই সরলরেখায় অবস্থান করে এবং চন্দ্র, পৃথিবী ও সূর্যের মাঝে এসে ছায়ার সৃষ্টি করে তখন সূর্যের আলো পৃথিবীতে পৌঁছায় না। এই মহাজাগতিক ঘটনাকেই সূর্যগ্রহণ বলে।  

আংশিক সূর্যগ্রহণ

যখন চাঁদের জন্য সূর্যের আলো পৃথিবীতে আসতে বাধা পেলেও, একটা অংশের আলোয় শুধুমাত্র বাধা পায়, তখন এই ধরনের সূর্যগ্রহণ দেখা যায়। অর্থাত্‍ এক্ষেত্রে সূর্যের একটা অংশ চাঁদের জন্য ঢাকা পড়ে আর বাকি অংশ দেখা যায়। এই আংশিক গ্রহণে সূর্যকে আধ খাওয়া ফলের মতো দেখতে লাগে।

বলয়গ্রাস সূর্যগ্রহণ

যখন সূর্যের বহিঃসীমা ছাড়া বাকি অংশ চাঁদের দ্বারা ঢেকে যায়, তখন তাকে বলে বলয়গ্রাস সূর্যগ্রহণ। অর্থাত্‍ পৃথিবী থেকে কেবল সূর্যের বহিঃসীমা নজরে আসে। দেখে মনে হয়, ঠিক যেন একটা আংটি। একে রিং অব ফায়ারও বলা হয়ে থাকে। এই ধরনের সূর্যগ্রহণ সবথেকে কম দেখা যায়। কারণ এই গ্রহণের জন্য পৃথিবী ও সূর্যের সঙ্গে চাঁদের দূরত্ব নির্দিষ্ট হওয়া প্রয়োজন।

Advertisement

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ

 যখন সূর্য, পৃথিবী ও চাঁদ সম্পূর্ণভাবে একই সরলরেখায় আসে তখন পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যায়। সেক্ষেত্রে সূর্যের আলো চাঁদের দ্বারা পুরোপুরি বাধা পায়। ফলে কিছুক্ষণের জন্য সূর্যের আলো দেখতেই পাওয়া যায় না। তখন দিনের বেলায় নেমে আসে অন্ধকার। 

২০২৪-এর প্রথম সূর্যগ্রহণ হয়েছিল ৮ এপ্রিল। যদিও এটি ভারত থেকে দৃশ্যমান হয়নি। ফলে এর সূতককালও ভারতে বৈধ ছিল না। পশ্চিম এশিয়া, দক্ষিণ-পশ্চিম ইউরোপ, অস্ট্রেলিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকাসহ অনেক দেশেই এই গ্রহণ দৃশ্যমান ছিল।

 

Advertisement