scorecardresearch
 

Tulsi Niyam: তুলসী সংক্রান্ত এই ভুল আপনার দুর্ভোগের কারণ হতে পারে, জেনে নিন গুরুত্বপূর্ণ নিয়মগুলি

Tulsi Rules: তুলসীকে হিন্দু ধর্মে পবিত্র এবং পূজাযোগ্য বলে মনে করা হয়। কথিত আছে যে তুলসী গাছে দেবী লক্ষ্মীর বাস। কিন্তু শাস্ত্রে তুলসী পূজা সংক্রান্ত কিছু ব্যবস্থার কথা বলা হয়েছে। জেনে নিন তুলসী সংক্রান্ত বিশেষ নিয়ম সম্পর্কে।

Advertisement
তুলসী পাতা তোলার সময় যত্ন নিন তুলসী পাতা তোলার সময় যত্ন নিন

Tulsi Puja Rules: সনাতন ধর্মে কিছু  গাছপালাকে পুজো করা হয়। এর মধ্যে একটি হল তুলসী গাছ। হিন্দু ধর্মে তুলসী গাছকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। কথিত আছে যে এতে মা তুলসী বাস করেন। নিয়মিত তুলসী গাছের পুজো ও জল নিবেদন করলে দেবী লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়। শুধু তাই নয়, কথিত আছে যে যে ঘরে তুলসী গাছ থাকে সেখানে পজিটিভ শক্তির সঞ্চার হয় এবং দেবী লক্ষ্মী সেখানে বাস করেন।

জ্যোতিষ শাস্ত্র অনুসারে, তুলসী গাছের পুজো করলে দুর্ভাগ্য কখনই ঘরে আসে না। একই সঙ্গে এটাও বলা হয় যে তুলসী গাছটি ভগবান বিষ্ণুর খুব প্রিয়। তাই শ্রী হরির পূজায় তুলসীর ব্যবহার বাধ্যতামূলক। ভোগে তুলসী পাতা ব্যবহার করলেই শ্রী হরি ভোগ গ্রহণ করেন। কিন্তু জানেন কি তুলসী পাতা ছেঁড়ার সময় কিছু নিয়ম আছে। এই নিয়মগুলো না মানলে সারাজীবন দারিদ্র্যের সম্মুখীন হতে হয় ব্যক্তিকে।

তুলসী পাতা তোলার সময় যত্ন নিন

১. ধর্মীয় দৃষ্টিকোণ থেকে তুলসী পাতার বিশেষ গুরুত্ব রয়েছে। কথিত আছে যে প্রতিটি বাড়িতে লাগানো তুলসী গাছ ইতিবাচক শক্তি সঞ্চার করে। নিয়মিত তুলসী পূজা এবং সন্ধ্যায় তুলসী তলায় ঘি প্রদীপ জ্বালালে ঘরে সুখ ও সমৃদ্ধি আসে। এছাড়াও, অমাবস্যা, দ্বাদশী এবং চতুর্দশীতে তুলসী পাতা ছিঁড়ে ফেলা নিষিদ্ধ। এই জিনিসটা সবসময় মাথায় রাখতে হবে। মা লক্ষ্মী এই তিথিতে তুলসী ছিঁড়লে ক্রুদ্ধ হন এবং ঘর ছেড়ে চলে যান।

২. শুধু তাই নয়, শাস্ত্র অনুসারে রবিবারে তুলসী পাতা ছেঁড়াও নিষিদ্ধ। এই দিনে তুলসী গাছে জল দেওয়া থেকে বিরত থাকা উচিত।

৩. তুলসী পাতা তোলার সময় বিশেষ যত্ন নেওয়া উচিত। তুলসী পাতা কখনোই নখ দিয়ে ছিঁড়ে ফেলা উচিত নয়। এছাড়াও তুলসী পাতা হালকা হাতে তুলে নিতে হবে।

Advertisement

৪. ঘরে লাগানো তুলসী গাছ শুকিয়ে গেলে তা পাত্র বা মাটি থেকে তুলে নদীতে ভাসিয়ে দিতে হবে। শুধু তাই নয়, এটি ডাস্টবিনে বা অন্য কোনো স্থানে ফেলা উচিত নয়। এটাও বলা হয় যে তুলসী গাছ বেশিদিন বাড়িতে রাখা উচিত নয়। এর ফলে ঘরে নেতিবাচক শক্তির সঞ্চালন হয়।   

৫. এটা বিশ্বাস করা হয় যে তুলসী ভগবান বিষ্ণু, শ্রী কৃষ্ণ এবং বীর বজরংবলীর খুব প্রিয়। এমন অবস্থায় পুজোর সময় অবশ্যই তুলসী পাতা ব্যবহার করতে হবে। কথিত আছে যে পূজার সময় এই দেবতাদের উদ্দেশ্যে তুলসী পাতা নিবেদন করলে শুভ ফল পাওয়া যায়। কিন্তু ভুল করেও শিব ও গণেশের পূজায় তুলসী ব্যবহার করবেন না।  

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Advertisement