scorecardresearch
 

Tulsi Plant Watering Rules: এই ৪ দিনে ভুলেও তুলসী গাছে জল নয়, ভয়ঙ্কর রুষ্ট হন লক্ষ্মী

Tulsi Plant Remedies and How to Please Maa Lakshmi: তুলসী পাতার আর্য়ুবেদিক গুণ তো রয়েইছে সেই সঙ্গে ধার্মিক মাহাত্ম্যও। তুলসী পাতা দিয়ে পুজো করলে প্রসন্ন হন মা লক্ষ্মী। তুলসী গাছে প্রতিদিন জলদান এবং পুজো করলে তুষ্ট ধনদেবী।

তুলসী গাছে জল দেওয়ার বিধি। তুলসী গাছে জল দেওয়ার বিধি।
হাইলাইটস
  • তুলসী পুজো করলে তুষ্ট হন লক্ষ্মী।
  • তুলসী গাছে জল দেওয়ার বিধি রয়েছে।
  • ঘরে কীভাবে রাখবেন তুলসী?

Maa Lakshmi: তুলসী পাতা ছাড়া বিষ্ণু ও মা লক্ষ্মীর পুজো হয় না। তুলসীকে লক্ষ্মীরই রূপ বলে মনে করেন সনাতনীরা। তুলসী পাতার আর্য়ুবেদিক গুণ তো রয়েইছে সেই সঙ্গে ধার্মিক মাহাত্ম্যও। তুলসী পাতা দিয়ে পুজো করলে প্রসন্ন হন মা লক্ষ্মী। তুলসী গাছে প্রতিদিন জলদান এবং পুজো করলে তুষ্ট ধনদেবী। কিন্তু তারও একটা নিয়ম আছে। বিশেষ দিনগুলিতে তুলসীতে জল দেওয়া উচিত নয়। রুষ্ট হন লক্ষ্মী।

সনাতন ধর্মে বলা হয়েছে, প্রতি রবিবার, একাদশী, চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণের দিন তুলসী গাছে জল দেওয়া উচিত নয়। এতে গৃহদোষ তৈরি হয়। শুধু তাই নয় সন্ধের পর তুলসী পাতাও কুড়োবেন না। 

শুকনো তুলসী গাছ রাখবেন না

ঘরে শুকনো তুলসী গাছ কখনওই রাখা উচিত নয়। তা অশুভ প্রতীক বলে মনে করা হয়। বাড়িতে বিবিধ সমস্যা দেখা দেয়। তাই তুলসী গাছ শুকিয়ে গেলে যথাবিহিত সম্মান দিয়ে নদী বা পুকুরে ভাসিয়ে দিন। সেই শুকনো গাছের জায়গায় একটি নতুন তুলসী গাছ লাগান।

দক্ষিণ দিকে তুলসী রাখবেন না

সনাতনীদের বিশ্বাস, তুলসী কখনওই দক্ষিণ দিকে লাগানো উচিত নয়। এতে অশুভ ফল মেলে। জীবনে দুর্যোগ ঘনঘটা দেখা দেয়। শুধু তাই নয় ঘরের মাটিতে কখনই তুলসী গাছ লাগাবেন না। তুলসী গাছ সবসময় পাত্রে লাগান। উত্তর দিক তুলসী রাখা উত্তম বলে মনে করা হয়।

বৃহস্পতিবার তুলসী গাছে দুধ নিবেদন

বৃহস্পতিবার লক্ষ্মীবার বলে বিশ্বাস সনাতন ধর্মে। দেবী লক্ষ্মীকে প্রসন্ন করতে হলে রবিবার ছাড়া সপ্তাহের সমস্ত দিন সন্ধ্যায় তুলসীতলায় প্রদীপ জ্বালান। বৃহস্পতিবার তুলসী গাছে কাঁচা দুধ দিন।

আরও পড়ুন- ভাল চাকরি ও বিবাহের জন্য জানুন নামের আদ্যক্ষর ও রাশি মিলিয়ে উপায়