scorecardresearch
 

Tulsi Rules: অকারণে গাছ থেকে তুলসী ছিঁড়বেন না, জানুন পাতা নেওয়ার নিয়ম

tulsi leaves niyom: তুলসী গাছ ঘরে রাখার ক্ষেত্রে কিছু নিয়ম আছে। যে নিয়মগুলি মেনে না চললে হিতে বিপরীত হয়।তুলসী পাতা ছেঁড়া, জল নিবেদন ও পুজো করার সময় বিবিধ বিষয় মাথায় রাখতে হয়। শাস্ত্র অনুসারে, শিব পরিবারের পুজো ছাড়া প্রায় সব দেব-দেবীর পূজায় তুলসী ব্যবহৃত হয়।

Advertisement
তুলসী গাছ। তুলসী গাছ।
হাইলাইটস
  • কথিত, তুলসীতে বাস করেন মা লক্ষ্মী।
  • তুলসী পাতা ছেঁড়ার নিয়ম আছে।

তুলসীকে দেবী লক্ষ্মীর একটি রূপ হিসেবে বিবেচনা করা হয় সনাতন ধর্মে। তাই ঘরে তুলসী রাখেন সনাতনীরা। নিয়মিত তুলসী পুজো করলে ঘরে সুখ, সমৃদ্ধি ও সম্পদ আসে। তবে তুলসী গাছ ঘরে রাখার ক্ষেত্রে কিছু নিয়ম আছে। যে নিয়মগুলি মেনে না চললে হিতে বিপরীত হয়।তুলসী পাতা ছেঁড়া, জল নিবেদন ও পুজো করার সময় বিবিধ বিষয় মাথায় রাখতে হয়। শাস্ত্র অনুসারে, শিব পরিবারের পুজো ছাড়া প্রায় সব দেব-দেবীর পূজায় তুলসী ব্যবহৃত হয়।

তুলসী পাতা ছাড়া বিষ্ণুকে ভোগ নিবেদন করা যায় না। সেজন্য তুলসী গাছ থেকে পাতা ছেঁড়া দরকার। তবে তুলসী পাতা ছিঁড়ে জল নিবেদনের বিষয়ে শাস্ত্রে কিছু বিশেষ নিয়ম বলা হয়েছে। কী রকম? 

তুলসী পাতা ছেঁড়ার নিয়ম

- তুলসী গাছে দেবী লক্ষ্মী বাস করেন। তাই তুলসী পাতা গাছ থেকে সংগ্রহের সময় হাতজোড় করে অনুমতি নিন। তার পর ছিঁড়ুন গাছের পাতা। 

- ছুরি, কাঁচি বা ধারালো বস্তু দিয়ে তুলসী পাতা ছেঁড়া উচিত নয়।

- অকারণে তুলসী পাতা তুলবেন না। কারণ ছাড়া তুলসী পাতা ছিঁড়লে বাড়িতে আসে দুর্ভাগ্য।

তুলসীকে জল দেওয়ার নিয়ম

- তুলসীকে জল নিবেদনের আগে মাথায় রাখবেন সেটা যেন পরিষ্কার হয়। অপরিষ্কার জল দেবেন না। অথবা খাবার বা এঁটো গ্লাসের জলও দেওয়া উচিত নয়। 

- সূর্যোদয়ের সময় তুলসীকে জল নিবেদন করা উত্তম সময় বলে মনে করা হয়। তুলসী গাছে যেন অতিরিক্ত জল দেওয়া না হয় সেদিকে বিশেষ খেয়াল রাখুন।

- শাস্ত্রে রয়েছে, তুলসীকে জল নিবেদনের সময় সেলাই করা কাপড় পরবেন না। বরং একবস্ত্র পরে জল দিন।

- রবিবার ও একাদশীর দিনে তুলসী গাছে জল দেবেন না। একাদশীর দিন তুলসী মাতা ভগবান বিষ্ণুর জন্য নির্জলা উপবাস পালন করেন। তাই ওই দিন জল দেওয়া উচিত নয়।

Advertisement

- স্নান না করে তুলসীকে জল দেবেন না। স্নানের পর পরিষ্কার কাপড় পরেই সর্বদা তুলসীকে জল নিবেদন করুন।

আরও পড়ুন- মাস শেষ হওয়ার আগেই খালি পার্স! চঞ্চলা লক্ষ্মীকে বশে রাখতে করুন এই উপায়

Advertisement