scorecardresearch
 

Vastu Tips: সংসারে অভাব-অনটন-অশান্তি, রান্নাঘর ভুল দিকে নেই তো?

Vastu Tips: এমনটা বিশ্বাস করা হয় যে উত্তর দিকের বাস্তু ঠিক থাকলে পরিবারে ধন-সম্পদ ও সমৃদ্ধির আগমন ঘটে। বাস্তু মতে উত্তর দিকের কথা মাথায় রেখেই ভবন তৈরি করা উচিত। এর ফলে শুধু পরিবারের লোকজনই সুস্থ থাকে না, আর্থিক অবস্থাও মজবুত হয়। জেনে নিন বাড়ির উত্তর দিকে কোন দোষত্রুটি দূর করলে ঘরে সুখ শান্তি বজায় থাকে।

রান্নাঘর। প্রতীকী ছবি রান্নাঘর। প্রতীকী ছবি
হাইলাইটস
  • সংসারে অভাব-অনটন-অশান্তি
  • রান্নাঘর ভুল দিকে নেই তো?
  • জানুন বিস্তারিত তথ্য

Vastu Tips: বাস্তুশাস্ত্রে দিকনির্দেশ খুবই গুরুত্বপূর্ণ। প্রধানত এই চারটি দিক হল পূর্ব, পশ্চিম, উত্তর এবং দক্ষিণ। জ্যোতিষশাস্ত্র অনুসারে, এই চারটি দিকের মধ্যে একটি দিককে ভগবান কুবেরের দিক বলে মনে করা হয়। তাই বাড়ি তৈরির সময় সবসময় দিক সম্পর্কে জ্ঞান থাকা খুবই জরুরি। এমনটা বিশ্বাস করা হয় যে উত্তর দিকের বাস্তু ঠিক থাকলে পরিবারে ধন-সম্পদ ও সমৃদ্ধির আগমন ঘটে। বাস্তু মতে উত্তর দিকের কথা মাথায় রেখেই ভবন তৈরি করা উচিত। এর ফলে শুধু পরিবারের লোকজনই সুস্থ থাকে না, আর্থিক অবস্থাও মজবুত হয়। জেনে নিন বাড়ির উত্তর দিকে কোন দোষত্রুটি দূর করলে ঘরে সুখ শান্তি বজায় থাকে।

দেওয়ালে ফাটল ধরা অশুভ

বাস্তু মতে বাড়ির দেওয়ালে ফাটল ধরা অশুভ বলে মনে করা হয়। এটি পরিবারে বিবাদের ইঙ্গিত দেয়। এমন অবস্থায় বাড়ির সদস্যদের মধ্যে ভালবাসা বজায় রাখতে উত্তর দিকের কোনও দেওয়ালে যেন ফাটল না থাকে সেদিকে খেয়াল রাখুন। যদি হয়, অবিলম্বে এটি ঠিক করুন। বাস্তু মতে, বাড়ির উত্তর দিকে কখনই জলের কল বসানো উচিত নয়। এ কারণে আর্থিক সংকটে পড়তে হতে পারে।

বাস্তু মতে, সঠিক দিকে বাথরুম এবং টয়লেট তৈরি করা খুবই গুরুত্বপূর্ণ। অতএব, উত্তর দিকে বাথরুম এবং টয়লেট তৈরি করবেন না। উত্তর দিকে রান্নাঘর তৈরি হলে বাড়ির সুখ-শান্তি নষ্ট হয়। ঘরে শান্তি ও সুখ বজায় রাখতে উত্তর দিকে রান্নাঘর তৈরি করবেন না। বাস্তু অনুসারে, উত্তর-পূর্ব দিকে একটি ভূগর্ভস্থ জলের ট্যাঙ্ক তৈরি করা শুভ বলে মনে করা হয়। এতে পরিবারের আর্থিক অবস্থা খুবই মজবুত হয়।

বন্য প্রাণীর ছবি রাখা শুভ নয়

বাস্তু বলে যে বাড়ির উত্তর দিকে উপাসনার স্থান থাকা শুভ। এছাড়া অতিথি কক্ষও এই দিকে শুভ বলে মনে করা হয়। এই বাড়িতে সুখ শান্তি থাকে। ভগবান কুবের উত্তর দিকে অবস্থান করেন। তাই উত্তরমুখী ভবনে সামনের দিকে সর্বোচ্চ খোলা জায়গা রাখতে হবে। বাড়িতে ইতিবাচক শক্তির যোগাযোগের কারণে পরিবারে সুখ শান্তি বজায় থাকে। বাস্তু অনুসারে, উত্তর দিকে বারান্দা খোলা রাখলে ইতিবাচক শক্তি প্রবাহিত হয়। বাড়িতে কোনও বন্য প্রাণীর ছবি রাখা শুভ নয়। বাস্তু মতে, বাড়ির সুখ-শান্তি বজায় রাখতে ঘরে বন্য প্রাণীর ছবি লাগান না।বাড়িতে যদি কোনও পরিচারক যদি থাকেন, তবে বাস্তু অনুসারে তার ঘর উত্তর-পশ্চিম দিকে হওয়া উচিত।