scorecardresearch
 

Vastu Tips: বাড়িতে এই জিনিসগুলি ভুল দিকে রাখলেই কাঙাল, সঠিক নিয়ম মানলে মালামাল

Vastu Tips: বাস্তু অনুসারে বাড়ি তৈরি করার সময় এবং বাড়িতে কোনও নতুন জিনিস রাখার সময় কিছু জিনিসের দিকে নজর দেওয়া খুব জরুরি। বাস্তু বিজ্ঞান বাড়ির নির্মাণের সঙ্গে দিকনির্দেশ অধ্যয়ন সম্পর্কিত। বাস্তুশাস্ত্র অনুসারে, ঘরে জিনিসপত্র সঠিক দিকে রাখা উপকারী বলে মনে করা হয়।

প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • বাস্তু মতে উত্তর দিক হল কুবেরের অভিমুখ, এই দিকে আলমারি রাখা ঠিক নয়
  • বাড়ির পূর্ব দিকে কিছু রাখা থেকে বিরত থাকুন
  • বাস্তু মতে, বাড়ির দক্ষিণে ভারী জিনিস রাখা উচিত

Vastu Tips: বাস্তু অনুসারে বাড়ি তৈরি করার সময় এবং বাড়িতে কোনও নতুন জিনিস রাখার সময় কিছু জিনিসের দিকে নজর দেওয়া খুব জরুরি। বাস্তু বিজ্ঞান বাড়ির নির্মাণের সঙ্গে দিকনির্দেশ অধ্যয়ন সম্পর্কিত। বাস্তুশাস্ত্র অনুসারে, ঘরে জিনিসপত্র সঠিক দিকে রাখা উপকারী বলে মনে করা হয়। বাড়ি এবং অফিসের জন্য বাস্তুর একটি বিশেষ নিয়ম রয়েছে। যদি কিছু ভুল জায়গায় রাখা হয়, তাহলে তার ফলাফলও ভুল হবে। জেনে নিন ঘরে কোনদিকে কী রাখা উচিত।

১. উত্তর দিক
বাস্তু মতে উত্তর দিক হল কুবেরের অভিমুখ। এই দিকে আলমারি রাখা ঠিক নয়। তবে আপনি আপনার দোকান বা ব্যবসার যে কোনও জায়গায় এই দিকে টাকার বান্ডিল রাখতে পারেন। আলমারি সবসময় দক্ষিণ দিকে থাকা উচিত। উত্তর দিকটি কখনই খালি রাখা উচিত নয়, তাই আপনি এই দিকে ছোট ফোয়ারা দিয়ে সাজাতে পারেন।

২. পূর্ব দিক
বাড়ির পূর্ব দিকে কিছু রাখা থেকে বিরত থাকুন। বাস্তু অনুসারে, এই দিকের অধিপতি হলেন সূর্যদেব এবং ইন্দ্রদেব। দিনে একবার এই দিকে প্রদীপ জ্বালান। এই জায়গাটি পরিষ্কার করুন। এই দিকে গণেশ ও দেবী লক্ষ্মীর মূর্তি রাখুন।

৩. দক্ষিণ দিক
বাস্তু মতে, বাড়ির দক্ষিণে ভারী জিনিস রাখা উচিত। অর্থ জমা হওয়া উচিত কারণ এটি অর্থ জমা করার সেরা জায়গা। এই দিকে টয়লেট থাকা উচিত নয়। এটাই যমের আধিপত্যের দিক, মঙ্গলের দিক, সম্পদের দিক।

৪. পশ্চিম দিক
এই দিকের দেবতা বরুণ। এর শাসক গ্রহ হল শনি। বাড়ির রান্নাঘর এই দিকে তৈরি করা যেতে পারে।

৫. উত্তর-পূর্ব
উত্তর-পূর্ব কোণে জল এবং ভগবান শিবের স্থান। বৃহস্পতি এই দিকের অধিপতি। ঈশান কোণে পুজো ঘর, বোরিং জলের ট্যাঙ্কও করা যায়।

৬. দক্ষিণ-পূর্ব কোণ
দক্ষিণ-পূর্ব কোণ হল অগ্নি ও মঙ্গলের স্থান। এই দিকের অধিপতি শুক্র। দক্ষিণ-পূর্ব কোণে রান্নাঘর বা ইলেকট্রনিক সরঞ্জাম ইত্যাদির জন্য একটি জায়গা তৈরি করতে পারেন।

৭. বায়ু কোণ
বায়ু হল এই কোণের অবস্থান। এই দিকের অধিপতি চন্দ্র। বায়ু কোণকে জানালার অবস্থান হিসাবে বিবেচনা করা হয়। এখানে গেস্ট রুমও করা যায়।

৮. দক্ষিণ-পশ্চিম কোণ
দক্ষিণ-পশ্চিম কোণকে পৃথিবীর উপাদানের স্থান হিসাবে বিবেচনা করা হয়। এই দিকের অধিপতি রাহু ও কেতু। টিভি, রেডিও ও খেলাধুলার সামগ্রী এদিক দিয়ে রাখা যেতে পারে।

 
; ; ;