scorecardresearch
 

Vastu Tips for Plants: ছোট থেকে বড় কোন গাছ কোথায় লাগালে ঘরে আসবে ইতিবাচক শক্তি, অর্থ?

Vastu Tips for Plants: দিক অনুযায়ী গাছ রাখা হলে ঘর ইতিবাচক থাকে।  অনুভূত হয় আলৌকিক শক্তি। গাছ ভুল স্থানে রাখলে ক্ষতিও বিবিধ। কোন গাছ কোথায় রাখবেন?  

গাছগাছালির বাস্তু। গাছগাছালির বাস্তু।
হাইলাইটস
  • দিক অনুযায়ী গাছ রাখা হলে ঘর ইতিবাচক থাকে।  অনুভূত হয় আলৌকিক শক্তি।
  • গাছ ভুল স্থানে রাখলে ক্ষতিও বিবিধ।
  • কোন গাছ কোথায় রাখবেন?  

Vastu Tips for Plants: শহরে হারিয়ে যাচ্ছে সবুজ। অনেকে তাই ফ্ল্যাট বা বাড়িতেই গাছ রেখে দুধের স্বাদ ঘোলে মেটান। গাছপালা বাড়ি সাজাতেও কাজে লাগে। কিন্তু ঘরের সৌন্দর্যবৃদ্ধিই নয়, ঘরে ইতিবাচক শক্তি আসে গাছ থাকলে। বাস্তু শাস্ত্র বলছে,বাস্তুদোষ কাটাতেও সক্ষম গাছ। তবে সাবধান! যেখানে-সেখানে গাছ রাখলে উল্টোটাও হতে পারেন। গাছ-গাছালি যথাস্থানে না রাখলে শারীরিক, অর্থনৈতিক, মানসিক বিবিধ সমস্যায় পড়তে পারেন। তাই গাছ রাখার স্থানটি সঠিক নির্বাচন করা জরুরি।

দিক অনুযায়ী গাছ রাখা হলে ঘর ইতিবাচক থাকে।  অনুভূত হয় আলৌকিক শক্তি। গাছ ভুল স্থানে রাখলে ক্ষতিও বিবিধ। কোন গাছ কোথায় রাখবেন?  

তুলসীর মতো ছোট গাছ- ছোট গাছ যেমন- তুলসী, গাঁদা, লিলি, কলা, পুদিনা, হলুদ ইত্যাদি বাড়ির উত্তর-পূর্ব দিকে রাখুন। বাড়ির উত্তর-পূর্ব বা পূর্ব দিকে ছোট গাছ লাগালে পরিবারের স্বাস্থ্য ভাল থাকে এবং সামাজিক সম্পর্কও মজবুত হয়। চারপাশের নেতিবাচক শক্তি দূর করে তুলসী গাছ। তাই বাড়ির মাঝখানে তুলসী গাছ লাগানো শ্রেয়। তা সম্ভব না হলে উত্তর দিকে রাখুন। 

নীল, সাদা ও লাল ফুলের গাছ- উত্তর দিকে নীল রঙের ফুল বা অপরাজিতা ফুলের গাছ লাগাতে পারেন। নীল রং জীবনে সমৃদ্ধি এনে দেয়। জীবনকে গতিশীল করে তোলে। লাল রঙের ফুল বাড়ির দক্ষিণে বা আগ্নেয় কোণে লাগান। 

টগর, বেল ফুল এবং জুঁইয়ের মতো সাদা রঙের ফুল গাছ পশ্চিম দিকে রোপন করুন। এতে শিশুদের সৃজনশীল শক্তি বৃদ্ধি পায়। পাশাপাশি ব্যবসা ও চাকরিতে উন্নতি করতে পারেন। 

বৃহৎ গাছ- ইতিবাচক শক্তি পূর্ব থেকে পশ্চিমে এবং উত্তর থেকে দক্ষিণে আসে। বড় গাছ যেমন নারকেল, নিম, অশোক গাছ ইত্যাদি বাড়ির দক্ষিণ বা পশ্চিম দিক অথবা দক্ষিণ-পশ্চিম দিকে লাগাতে হবে।

কাঁটাযুক্ত গাছ- পশ্চিম দিকে ভুল করেও কাঁটাযুক্ত গাছ লাগানো উচিত নয়।

ডালিম গাছ- ডালিম গাছ বাড়ির ভিতরে না লাগিয়ে বাড়ির বাইরে লাগাতে হবে। এটি দক্ষিণ-পূর্ব দিকে থাকলে সুখ এবং সৌভাগ্য আসে। 

বেল গাছ- বাড়ির পশ্চিম কোণে বেল গাছ লাগানো শুভ বলে মনে করা হয়। বাড়ির ভিতরে রাখতে পারেন। নেতিবাচক শক্তি থেকে রক্ষা করে এবং পরিবারের সকল সদস্য জীবনে সফল হন। 

আরও পড়ুন- বাড়িতে লাগান এই ৫ ফুলের গাছ, অর্থের অভাব হবে না, থাকবে শান্তি