scorecardresearch
 
অর্থনীতি

মকর সংক্রান্তিতে কিনুন সোনা, সস্তায় সোনা বেচছে RBI, মোটা মুনাফার সুযোগ

সোনায় নিয়োগ করুন
  • 1/7

যদি আপনি মকর সংক্রান্তির শুভ অবসরে লগ্নি করার কথা চিন্তা করে থাকেন, তাহলে এটা সঠিক সময়ে কারণ ভারতীয় রিজার্ভ ব্যাংক Sovereign Gold Bond স্ক্রিম নিয়ে এসেছে। যেটাতে আপনি ইনভেস্ট করতে পারেন। সস্তায় সোনা কেনার এই চমৎকার সুযোগ আর গোটা বছরে পাবেন কিনা সন্দেহ। আসুন জেনেনি পুরো ডিটেল।

সোনায় নিয়োগ করুন
  • 2/7

Sovereign Gold Bond স্কিম 2021-22 এর এই বছর গোল্ড বারের সিরিজের জন্য প্রতি গ্রাম সোনার দাম ৪ হাজার ৭৮৬ টাকা রাখা হয়েছে। ডিজিটাল পেমেন্ট যারা করবেন, তাদের প্রতি গ্রামে ৫০ টাকা করে বাড়তি ডিসকাউন্ট পাবেন এবং তিনি এই বারবার প্রতি গ্রামে ৪ হাজার ৭৩৬ টাকায় সোনা পেয়ে যাবেন।

সোনায় নিয়োগ করুন
  • 3/7

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া শুক্রবার পরিষ্কার জানিয়ে দিয়েছে যে এইবার Sovereign Gold Bond স্কিম সোমবার অর্থাৎ 10-1-2020 থেকে 14 জানুয়ারি 2020 পর্যন্ত খোলা থাকবে।

সোনায় নিয়োগ করুন
  • 4/7

লগ্নি করা জন্য যাতে সাধারণ মানুষের এবং লগ্নিকারীদের অসুবিধে না হয় সে কারণে আরবিআই নভেম্বর 2015-তে Sovereign Gold Bond স্কিম শুরু করেছিল। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ভারত সরকারের অনুমতি নিয়ে প্রতি মাসে বেশ কিছু সিরিজ জারি করেছিলেন।

সোনায় নিয়োগ করুন
  • 5/7

বহু লোক একবারে ১ গ্রাম থেকে শুরু করে চার কেজি পর্যন্ত মূল্যের Sovereign Gold Bond স্কিমে কেনাকাটা করতে পারে। হিন্দু অবিভক্ত পরিবার হলে তাদের জন্য লিমিট ৪ kg. যেখানে ট্রাস্ট বা কোন সমিতির জন্য এই উর্ধ্বসীমা ২০ কেজি পর্যন্ত।

 

সোনায় নিয়োগ করুন
  • 6/7

Sovereign Gold Bond এর ম্যাচুরিটি পিরিয়ড ৮ বছর। যেখানে ৫ বছরে লকিং পিরিওড রয়েছে। যদি আপনি তার আগে এটি ভাঙ্গিয়ে নিতে চান, তাহলে স্টক মার্কেটে ট্রেড করতে পারেন।

সোনায় নিয়োগ করুন
  • 7/7

এই বন্ডে আপনি ২.৫ শতাংশ সুদ পাবেন। সঙ্গে বন্ড ভাঙানোর সময়ে যা সোনার দাম থাকবে। সেই হিসেবে তার দাম পেয়ে যাবেন। এই সুযোগ মাত্র কয়েকদিনের জন্য। তাই সুযোগ হাতছাড়া করবেন না।

 
; ; ;