scorecardresearch
 

6th Pay Commission: বিরাট সুখবর, পেনশন বাড়ছে রাজ্য সরকারি কর্মীদের

এক ধাক্কায় অনেক পেনশন বাড়তে চলেছে অবসরপ্রাপ্ত কর্মীদের। এই সিদ্ধান্তের কথা বিজ্ঞপ্তি জারি করে জানাল নবান্নের অর্থ দফতর।

Advertisement
নবান্ন- ফাইল ছবি। নবান্ন- ফাইল ছবি।
হাইলাইটস
  • এক ধাক্কায় অনেক পেনশন বাড়তে চলেছে অবসরপ্রাপ্ত কর্মীদের।
  • এই সিদ্ধান্তের কথা বিজ্ঞপ্তি জারি করে জানাল নবান্নের অর্থ দফতর।

মাগ্গিগণ্ডার বাজারে রাজ্য সরকারি কর্মীদের জন্য বিরাট সুখবর! এক ধাক্কায় অনেক পেনশন বাড়তে চলেছে অবসরপ্রাপ্ত কর্মীদের। এই সিদ্ধান্তের কথা বিজ্ঞপ্তি জারি করে জানাল নবান্নের অর্থ দফতর।

 কী সেই সিদ্ধান্ত নিল নবান্ন? ২০১৬ সালের জানুয়ারির আগে যাঁরা অবসর নিয়েছেন তাঁরা ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী যে বেতন হবে তার ৫০ শতাংশ পাবেন। আগে পুরনো বেতন কমিশনের নিরিখেই তাঁরা পেনশন পাচ্ছিলেন। ফলে এক লপ্তে অনেকটাই বাড়তি অর্থ হাতে আসবে অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের। নবান্নের পরিসংখ্যান বলছে, এই সিদ্ধান্তের জেরে উপকৃত হবেন প্রায় চার লক্ষ অবসরপ্রাপ্ত কর্মচারী। এই নিয়ম স্কুল শিক্ষক বা পুরসভা-পঞ্চায়েতের কর্মীদের ক্ষেত্রেও প্রযোজ‌্য।

২০১৬ সালের ১ জানুয়ারির আগে যাঁরা অবসর নিয়েছেন তাঁরা কিছু পদ্ধতিগত কারণে সর্বশেষ রোপা অনুযায়ী অর্থাৎ ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশমতো মূল বেতনের ৫০ শতাংশ হারে পেনশন পাচ্ছিলেন না। রাজ‌্য সরকারি কর্মচারীদের পেনশন পাওয়ার ক্ষেত্রে অবসরকালীন সময়ের মূল বেতনের ৫০ শতাংশ দেওয়া হয়। তাঁর অবর্তমানে পারিবারিক পেনশনের ক্ষেত্রে মনোনীত ব্যক্তি পান ৩০ শতাংশ। 

২০১৯ সালে চালু হয় রোপা আইন। নবান্নের অর্থ দফতরের নতুন বিজ্ঞপ্তিকে স্বাগত জানিয়েছেন সিনিয়র সিটিজেন অ‌্যান্ড পেনশনার্স ওয়েলফেয়ার অ‌্যাসোসিয়েশনের রাজ‌্য সভাপতি মনোজ চক্রবর্তী। তাঁর কথায়,'২০১৬ সালের আগে অবসর নেওয়া কর্মীরা বঞ্চিত হচ্ছিলেন। সরকারি সিদ্ধান্তে আমরা খুশি।'

আরও পড়ুন- একটার দামই ৮০,০০০! এই ৫ শেয়ারই ভারতের সবচেয়ে দামি স্টক

Advertisement