scorecardresearch
 

7th Pay Commission: কেন্দ্রীয় সরকারি কর্মীদের বড় উপহার দিতে পারে কেন্দ্র, বিরাট বাড়বে মাইনে

আগামী দিনে কেন্দ্রীয় সরকারি কর্মীদের আরও একটি বড় উপহার দিতে পারে সরকার। এজন্য বেতন আরও অনেকখানি বাড়বে। 

Advertisement
DA News DA News
হাইলাইটস
  • আরও ৪ শতাংশ বাড়তে পারে ডিএ।
  • অগাস্টে ডিএ বাড়ার সম্ভাবনা।

সদ্য ৪ শতাংশ ডিএ বেড়েছে সরকারি কর্মীদের। ৩৮ শতাংশ থেকে মহার্ঘ ভাতা বেড়ে হয়েছে ৪২ শতাংশ। বছরে দু'বার ডিএ বৃদ্ধি সংক্রান্ত পর্যালোচনা করে কেন্দ্র। আগামী দিনে কেন্দ্রীয় সরকারি কর্মীদের আরও একটি বড় উপহার দিতে পারে সরকার। এজন্য বেতন আরও অনেকখানি বাড়বে। 

সূত্রের খবর, এ বছর আরও একবার বাড়তে পারে মহার্ঘ ভাতা। প্রতিবছর জানুয়ারি ও জুনে ডিএ পর্যালোচনা করে কেন্দ্রীয় সরকার। ২০২৩ সালের জানুয়ারি থেকে জুন মাসের প্রথমার্ধে মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ানো হয়েছিল। তার পর মার্চে ডিএ ৩৮ শতাংশ থেকে বাড়িয়ে করা হয়েছে ৪২ শতাংশ। সরকার প্রতি ছয় মাস অন্তর কর্মীদের ডিএ বাড়ায়। ফলে পরের বার চার শতাংশ ডিএ বৃদ্ধি পেলে ৪৬ শতাংশে পৌঁছবে।

বলে রাখি, সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুসারে বছরে দুবার ডিএ বাড়ানো হয়। সদ্য ডিএ ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। জুলাই থেকে ডিসেম্বর- বছরের দ্বিতীয়ার্ধে ডিএ বৃদ্ধির ঘোষণা হওয়ার কথা। সাধারণত সরকার সেপ্টেম্বর বা অক্টোবরে ডিএ সংক্রান্ত সিদ্ধান্তে অনুমোদন দেয়। তবে এবার তাড়াতাড়ি ঘোষণা করা হতে পারে। চলতি বছরের অগাস্ইটে ঘোষণার সম্ভাবনা। 

ডিএ হল সরকারি কর্মচারীদের বেতন কাঠামোর একটি অংশ। মূল্যবৃদ্ধির মাপকাঠির প্রেক্ষিতে কেন্দ্রীয় সরকার কর্মীদের ডিএ বাড়ে। কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা ঠিক করে শ্রম ব্যুরো। তা নির্ভর করে কনজিউমার প্রাইস ইনডেক্সের (CPI-IW)উপর। 

বেতন কত বাড়বে?

কেন্দ্রীয় কর্মীদের ডিএ ৪৬ শতাংশ হলে বেতন কত বাড়বে? কেন্দ্রীয় কর্মচারীর বেসিক বেতন ১৮ হাজার টাকা। তার উপর ৪২ শতাংশ হলে বেতনের সঙ্গে যুক্ত হবে ৭,৫৬০ টাকা। ডিএ বেড়ে ৪৬ শতাংশে হলে মাইনে বেড়ে হবে ৮,২৮০ টাকা। অর্থাৎ প্রতি মাসে বেতন ৭২০ টাকা করে বৃদ্ধি পাবে। বলে রাখি ২০২২ সালে পুজোর আগে ডিএ চার শতাংশ বাড়িয়েছিল। কোনও সরকারি কর্মীর বেসিক বেতন ৫৬,৯০০ টাকা হলে তিনি এখন পাচ্ছেন ২৩,৮৯৮ টাকা। সেটাই বেড়ে ৪৬ শতাংশ হলে মাসে মাসে মিলবে ২৬১৭৪ টাকা। বছরে ৩,১৪,০৮৮ টাকা। 

Advertisement

আরও পড়ুন- হার্ট, কিডনির মতো শরীরে ৫ সমস্যায় ডাবের জল একদম নয়, মৃত্যুর ঝুঁকি

করোনাকালের পর ২০২১ সালের জুলাইয়ে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ১৭ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করছিল  কেন্দ্রীয় সরকার। ২০২১ সালের অক্টোবরে আরও 3 শতাংশ বেড়ে হয় ৩১ শতাংশ। সরকার ২০২২ সালের মার্চ মাসে কর্মচারীদের ডিএ তিন শতাংশ বাড়িয়েছিল। কর্মচারীদের মহার্ঘ ভাতা বেড়ে ৩১ শতাংশ থেকে ৩৪ শতাংশে পৌঁছয়। তার পর দু'বার ৪ শতাংশ করে বাড়ে ডিএ। 

Advertisement