scorecardresearch
 

সরকারি কর্মীদের জন্য বড় খবর, ডিআর নিয়ে বিজ্ঞপ্তি সরকারের

সরকারি কর্মীদের জন্য বড় খবর। এবার ডিয়ারনেস রিলিফ (Dearness Relief) নিয়ে অবস্থান স্পষ্ট করে দিল কেন্দ্রীয় সরকার। কী অবস্থান স্পষ্ট করল দেখুন।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • সরকারি কর্মীদের জন্য বড় খবর
  • এবার ডিয়ারনেস রিলিফ নিয়ে বিজ্ঞপ্তি সরকারের

সরকারি কর্মীদের জন্য বড় খবর। এবার ডিয়ারনেস রিলিফ (Dearness Relief) নিয়ে অবস্থান স্পষ্ট করে দিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকার অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় কর্মচারীদের জন্য ডিয়ারনেস রিলিফ (Dearness Relief) দিয়ে থাকে। সেই  নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে। পেনশন এবং পেনশনভোগীদের জন্য জারি করা ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ, কম্যুটেশনের আগে বেসিক পেনশনে পেনশনভোগীদের মহার্ঘ ভাতা প্রদেয় হবে। 

পেনশন বিধিমালা ২০২১-এর ৫২-র নিয়ম অনুযায়ী, ক্রমবর্ধমান মূল্যস্ফীতির জন্য পেনশন এবং পারিবারিক পেনশনে মূল্যবৃদ্ধি ত্রাণ পেনশনভোগীদের দেওয়া হয়। এইবার ১০ অক্টোবর, কেন্দ্রীয় সরকার পেনশনভোগীদের জন্য ডিআর ৪ শতাংশ বাড়িয়েছিল, যার পরে মহার্ঘ ত্রাণের হার ৩৪ শতাংশ থেকে বেড়ে ৩৮ শতাংশ হয়। কিন্তু, পেনশনভোগীরা বিভ্রান্ত ছিলেন যে, তাঁরা বর্ধিত মহার্ঘ্যতা ত্রাণ বা কম্যুটেড পেনশন কেটে নেওয়ার পরে হ্রাসকৃত পেনশনে মহার্ঘ ত্রাণ কম্যুটেশনের আগে বেসিক পেনশনে মহার্ঘ ত্রাণ পাবেন কিনা।

আরও পড়ুন : Indian Currency : নোটে গান্ধীজির ছবি কেন, গান্ধীর বদলে নেতাজি বা অন্য কোনও ছবি দেওয়া সম্ভব?

পেনশনভোগী কল্যাণ বিভাগ বলেছে, ডিয়ারনেস রিলিফ নিয়ে অনেকের মনেই প্রশ্ন জেগেছিল। অনেকে জিজ্ঞাসা করেছিলেন যে বেসিক পেনশনে মহার্ঘ ভাতা দেওয়া হচ্ছে নাকি পেনশনে কম্যুটেশনের পরে তা কমানো হয়েছে। ডিয়ারনেস রিলিফের বিষয়ে পেনশনভোগী কল্যাণবিভাগ জানিয়েছে, কমিশনের সুপারিশের ভিত্তিতে কম্যুটেশনের আগে বেসিক পেনশনের উপর ডিারনেস রিলিফ দেওয়া হবে। তা কাটার পর ডিয়ারনেস রিলিফ দেওয়া হবে না। 

এদিকে এই বিজ্ঞপ্তির কারণে সরকারি কর্মীদের মনে সংশয় দূর হয়েছে। প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকার অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় কর্মীদের জন্য ৪ শতাংশ হারে DA ঘোষণা করেছে। পেনশন এবং পেনশনভোগী কল্যাণ বিভাগ (DOPPW) একটি বিজ্ঞপ্তি জারি করেছে এবং বর্ধিত হারগুলি ১ জুলাই, ২০২২ থেকে কার্যকর করেছে। এই সিদ্ধান্তের পর, ডিআর ৩৪ শতাংশ থেকে বেড়ে ৩৮ শতাংশ হয়েছে। কেন্দ্রীয় পেনশনভোগী, পারিবারিক পেনশনভোগীরা বর্ধিত হারের সুবিধা পাবেন।

Advertisement

 

Advertisement