scorecardresearch
 

DA : ডিএ বেড়ে হবে ৫০ শতাংশ, সরকারি কর্মীরা এক ধাক্কায় পাবেন হাজার হাজার টাকা

পয়লা বৈশাখেই ডিএ (Dearness Allowance) নিয়ে বড় খবর। সরকারি কর্মীদের মুখে হাসি ফুটল। কারণ, এক ধাক্কায় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়বে হাজার হাজার টাকা।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • পয়লা বৈশাখেই ডিএ (Dearness Allowance) নিয়ে বড় খবর
  • সরকারি কর্মীদের মুখে হাসি ফুটল। কারণ, এক ধাক্কায় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়বে হাজার হাজার টাকা

পয়লা বৈশাখেই ডিএ (Dearness Allowance) নিয়ে বড় খবর। সরকারি কর্মীদের মুখে হাসি ফুটল। কারণ, এক ধাক্কায় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়বে হাজার হাজার টাকা। বিভিন্ন প্রতিবেদনে প্রকাশ, সরকারি কর্মীদের ডিএ বেড়ে হবে ৫০ শতাংশ। সপ্তম বেতন কমিশনের অধীনে (7th Pay Commission) কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ এখন বেড়ে হয়েছে ৪২ শতাংশ। তবে জুলাইয়ে তা আরও বাড়বে। 

বিভিন্ন প্রতিবেদনে প্রকাশ, জুলাইয়ে ডিএ বাড়ানোর পরিকল্পনা করেছে। কারণ, কেন্দ্রীয় সরকার জানুয়ারি থেকে মাত্র ৪ শতাংশ মহার্ঘ ভাতা বাড়িয়েছে। ফলে এখন ৪২ শতাংশ ডিএ পাচ্ছেন সরকারি কর্মীকা। তবে জুলাইয়ে এই ডিএ বাড়ানো হতে পারে আরও ৪ শতাংশ। এমনকী বাড়িয়ে ৫০ শতাংশ পর্যন্ত করা হতে পারে। 

সপ্তম বেতন কমিশনের নিয়ম অনুযায়ী, ৫০ শতাংশ মহার্ঘ ভাতা সরকারি কর্মচারীদের বেতনের সঙ্গে যোগ হবে। অর্থাৎ কর্মচারীদের মূল বেতন বাড়বে। সপ্তম বেতন কমিশন ২০১৬ সালে কার্যকর করা হয়েছিল এবং তখন পর্যন্ত নিয়ম কার্যকর ছিল যে ৫০ শতাংশ ডিএ থাকলে তা শূন্য করা হবে। 

আরও পড়ুন : ডিএ : 'সরকারি কর্মীরা এই মামলার দিকে তাকিয়ে', শুনে কী বললেন সুপ্রিম কোর্টের বিচারপতি ?

কত বেতন বাড়বে ? ধরা যাক কারও মূল বেতন ২৬ হাজার টাকা, তাহলে তার ৫০ শতাংশ হবে ১৩ হাজার টাকা। অর্থাৎ বেতনে ১৩ হাজার টাকা বাড়ানো হবে এবং তা মূল বেতনের পাশাপাশি দেওয়া হবে। 

প্রতিবেদনে প্রকাশ, বাড়ি ভাড়া ভাতাও বৃদ্ধি পাবে। সংশোধন করে বাড়ানো হবে ৩ শতাংশ। HRA বর্তমান সর্বোচ্চ ২৭ শতাংশ থেকে ৩০ শতাংশে বৃদ্ধি পাবে। তবে, এটি তখনই হবে যখন মহার্ঘ ভাতা ৫০ শতাংশ অতিক্রম করবে। 

প্রসঙ্গত, কেন্দ্রীয় কর্মীদের জন্য প্রতি বছর দুবার মহার্ঘ ভাতা বাড়ানো হয়। তবে এই বৃদ্ধি কতটা হবে তা নির্ভর করে মূল্যস্ফীতির ক্রমের উপর। বিশ্বের অনেক দেশই এই সময়ে মুদ্রাস্ফীতির সঙ্গে লড়াই করছে। ভারতেও মুদ্রাস্ফীতির হার দ্রুত বাড়ছে বলে মনে হচ্ছে। তবে ডিএ বাড়বে। এই কারণেই নভেম্বরের আগে RBI তার মুদ্রানীতি করতে চলেছে। ক্রমবর্ধমান মূল্যস্ফীতি দেশের জন্য ভালো নাও হতে পারে। তবে, মুদ্রাস্ফীতির অনুপাতে কেন্দ্রীয় কর্মচারীদের প্রাপ্ত ভাতা বৃদ্ধি হতে বাধ্য। সেই সূত্রেই মনে করা হচ্ছে ৫০ শতাংশ হতে পারে ডিএ। 

Advertisement

 

Advertisement