scorecardresearch
 

7th Pay Commission DA Hike: DA বেড়ে ৪২%, নতুন সপ্তাহেই বড় উপহার পেতে চলেছেন সরকারি কর্মীরা?

7th pay commission: শীঘ্রই কর্মীদের ডিএ বাড়ানোর ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। ডিএ বৃদ্ধির পরে, কর্মীদের বেতনে বাম্পার বৃদ্ধি হতে পারে। এই বৃদ্ধি ২০২৩ সালের প্রথমার্ধের জন্য হবে।

Advertisement

7th pay commission: শীঘ্রই কেন্দ্রীয় কর্মচারী ও পেনশনভোগীদের সুখবর দিতে চলেছে সরকার। বলা হচ্ছে নতুন সপ্তাহে কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা বাড়ানোর ঘোষণা করতে পারে মোদী সরকার। কর্মচারীরা তাদের ডিএ বৃদ্ধির জন্য অপেক্ষা করছেন। ডিএ এবং ডিআর-এর এই বৃদ্ধি জানুয়ারি ২০২৩ থেকে জুন ২০২৩ পর্যন্ত অর্থাৎ প্রথমার্ধের জন্য হবে। জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসের বকেয়া যোগ করে সরকার কর্মচারীদের বেতন দিতে পারে। যদিও ডিএ শতকরা হার বৃদ্ধির বিষয়ে কোনো আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। 

ডিএ কত বাড়তে পারে? 
সরকার কর্মীদের ডিএ ৪ শতাংশ পর্যন্ত বাড়াতে পারে বলে মনে করা হচ্ছে। যদি এমন বাড়তে থাকে, তাহলে কেন্দ্রীয় কর্মীদের ডিএ ৩৮ শতাংশ থেকে বেড়ে ৪২ শতাংশ হবে। এই বৃদ্ধির পর কর্মচারীদের বেতন ব্যাপক বাড়তে পাবে। সরকার প্রতি ছয় মাস অন্তর কর্মীদের ডিএ বাড়ায়। মহার্ঘ ভাতা (DA) সরকারি কর্মচারীদের বেতন কাঠামোর একটি অংশ।

উপকৃত হবেন লক্ষাধিক কর্মী 
সরকার প্রতি ছয় মাস অন্তর ডিএ পরিবর্তন করে। মুদ্রাস্ফীতির পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় সরকার কর্মীদের ডিএ বাড়ায়। মূল্যস্ফীতি যত বেশি, ডিএ বৃদ্ধি তত বেশি। সরকার যদি মহার্ঘ ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নেয়, তাহলে প্রায় ৪৮ লক্ষ কেন্দ্রীয় কর্মচারী এবং ৬৩ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন।

বেতন কত বাড়বে? 
আমরা যদি বেতন দেখি, তাহলে একজন কেন্দ্রীয় কর্মচারীর মূল বেতন ১৮, ০০০ টাকা হলে, ৩৮ শতাংশ হারে,৬,৮৪০ টাকা মহার্ঘ ভাতা হয়। অন্যদিকে, এই ডিএ যদি ৪২ শতাংশ হয়ে যায়, তাহলে কর্মচারীর ডিএ বেড়ে ৭,৫৬০ টাকা হবে। আমরা যদি সর্বোচ্চ মূল বেতন দেখি, তাহলে ৫৬,০০০ টাকার ভিত্তিতে মহার্ঘ ভাতা  ২১,২৮০ টাকা হয়ে যায়। এখন যদি এটি চার শতাংশ বৃদ্ধি অনুসারে দেখা যায়, তবে এটি লাফিয়ে২৩,৫২০ টাকা হবে। এই ক্ষেত্রে, ন্যূনতম মূল বেতন সহ কর্মচারীরা প্রতি মাসে ৭২০ টাকা এবং বার্ষিক ৮,৬৪০  টাকা সুবিধা পাবেন। 

Advertisement

গতবার এতটাই বাড়ানো হয়েছিল  ডিএ 
কেন্দ্রীয় সরকার কর্তৃক ডিএ/ডিআর বাড়ানোর নিয়ম রয়েছে প্রতি বছর জানুয়ারির শুরু থেকে জুলাইয়ের শেষ পর্যন্ত । তবে গত কয়েক বছরে বিলম্ব হয়েছে। গত দেড় বছরে কেন্দ্রীয় কর্মীদের ডিএ চার শতাংশ বাড়িয়েছিল সরকার। এরপর কর্মচারীদের ডিএ ৩৪ শতাংশ থেকে বাড়িয়ে ৩৮ শতাংশ করা হয়।

Advertisement