scorecardresearch
 

7th Pay Commission: পুজোর আগেই সুখবর! DA বৃদ্ধির ঘোষণা হচ্ছে এদিন, সঙ্গে দেওয়া হবে এরিয়ারও

7th Pay Commission news: জানুয়ারি থেকে জুন ২০২৪ এর মধ্যে আসা AICPI-IW সূচকের সংখ্যা থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে জুলাই ২০২৪ থেকে কর্মচারীদের মহার্ঘ ভাতা ৩ শতাংশ বৃদ্ধি পাবে। জুন AICPI সূচকে ১.৫ পয়েন্টের বৃদ্ধি দেখা গেছে।

Advertisement
 কেন্দ্রীয় কর্মীদের বেতন এবার বাড়তে চলেছে এত টাকা! কেন্দ্রীয় কর্মীদের বেতন এবার বাড়তে চলেছে এত টাকা!

7th Pay Commission news: কেন্দ্রীয় কর্মীদের জন্য সুখবর। তাদের অপেক্ষার পালা শেষ। জুলাই ২০২৪ থেকে কার্যকর করা মহার্ঘ ভাতা (DA Hike) এর তারিখ নিশ্চিত করা হয়েছে। সেপ্টেম্বরের শেষে এটি ঘোষণা করার কথা রয়েছে। জানুয়ারি থেকে জুন ২০২৪ সালের AICPI সূচকের ডেটা থেকে এটি পরিষ্কার হয়ে গেছে যে মহার্ঘভাতা কতটা বৃদ্ধি পাবে। কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীরা সপ্তম বেতন কমিশনের অধীনে  এর সরাসরি সুবিধা পাবেন । ২০২৪ সালের জানুয়ারি থেকে মহার্ঘ ভাতা ৫০ শতাংশ মিলছে । জুন মাসে AICPI সূচকে ১.৫ পয়েন্টের বিশাল বৃদ্ধি দেখা গেছে। এ কারণে মহার্ঘ ভাতার স্কোরও বেড়েছে।

ডিএ বৃদ্ধি ৩% হবে
জানুয়ারি এবং জুন ২০২৪ এর মধ্যে আসা AICPI-IW সূচকের সংখ্যা থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে জুলাই ২০২৪ থেকে কর্মচারীদের মহার্ঘ ভাতা ৩ শতাংশ বৃদ্ধি পাবে। জুন AICPI সূচকে ১.৫ পয়েন্টের বৃদ্ধি দেখা গেছে। মে মাসে এটি ছিল ১৩৯.৯ পয়েন্টে, যা এখন বেড়ে ১৪১.৪ হয়েছে। মহার্ঘ ভাতার স্কোর হয়েছে ৫৩.৩৬। এর মানে স্পষ্ট যে এবার মহার্ঘ ভাতা বাড়ানো হবে ৩ শতাংশ। জানুয়ারিতে, সূচক সংখ্যা ছিল ১৩৮.৯ পয়েন্ট, যার কারণে মহার্ঘ ভাতা বেড়ে ৫০.৮৪ শতাংশ হয়েছে।

কোন মাসে মহার্ঘ ভাতা কত বেড়েছে?
মাস                                                 CPI(IW) BY2001=100            DA% মাসিক বৃদ্ধি

জানুয়ারি ২০২৪                                   ১৩৮.৯                                  ৫০.৮৪
ফেব্রুয়ারি ২০২৪                                  ১৩৯.২                                   ৫১.৪৪
মার্চ ২০২৪                                           ১৩৮.৯                                   ৫১.৯৫
এপ্রিল ২০২৪                                        ১৩৯.৪                                   ৫২.৪৩
মে ২০২৪                                             ১৩৯.৯                                  ৫২.৯১
জুন ২০২৪                                            ১৪১.৪                                   ৫৩.৩৬

আরও পড়ুন

Advertisement

সেপ্টেম্বরেই মহার্ঘ ভাতা ঘোষণা করা হবে
সেপ্টেম্বরের শেষে কেন্দ্রীয় কর্মীদের জন্য মহার্ঘ ভাতা ঘোষণা করা হবে। তবে, এটি শুধুমাত্র জুলাই ২০২৪ থেকে বাস্তবায়িত হবে। মধ্যবর্তী মাসগুলির জন্য অর্থ প্রদান বকেয়া অর্থাৎ এরিয়ার আকারে হবে। সপ্তম  বেতন কমিশনের অধীনে কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের ৫৩ শতাংশ মহার্ঘ ভাতা দেওয়া হবে। সূত্রের খবর, আগামী ২৫ সেপ্টেম্বর মন্ত্রিসভার বৈঠকে তা ঘোষণা করা হতে পারে। এটি আলোচ্যসূচিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। শুধু আনুষ্ঠানিক ঘোষণা বাকি।

তিন মাসের জন্য বকেয়া দেওয়া হবে
সূত্রের খবর, সেপ্টেম্বরের শেষ নাগাদ মহার্ঘ ভাতা ঘোষণা করা হবে। তবে অক্টোবরের বেতন দিয়ে তা পরিশোধ করা হবে। এমতাবস্থায় কর্মচারী ও পেনশনভোগীরাও ৩ মাসের বকেয়া পাবেন। এই বকেয়া আগের মহার্ঘ ভাতা এবং নতুন মহার্ঘ ভাতার মধ্যে পার্থক্য হবে। এখন পর্যন্ত ৫০ শতাংশ ডিএ এবং ডিআর দেওয়া হচ্ছে। এখন তা বেড়ে হবে ৫৩ শতাংশ। এ ক্ষেত্রে ৩ শতাংশ বকেয়া পরিশোধ করা হবে। এর মধ্যে থাকবে জুলাই, অগাস্ট ও সেপ্টেম্বর।

মহার্ঘ ভাতা শূন্য হবে না
কর্মচারীদের মহার্ঘ ভাতা শূন্য হবে না অর্থাৎ শূন্য । মহার্ঘ ভাতার ক্যালকুলেশন চলতে থাকবে। এ বিষয়ে কোনো নির্দিষ্ট নিয়ম নেই। শেষবার এটি করা হয়েছিল যখন ভিত্তি বছর পরিবর্তন করা হয়েছিল। এখন ভিত্তি বছর পরিবর্তন করার প্রয়োজন নেই এবং এমন কোন সুপারিশও নেই। অতএব, কেন্দ্রীয় কর্মীদের জন্য পরবর্তী ক্যালকুলেশন ৫০ শতাংশের উপরেই হবে।

Advertisement