scorecardresearch
 

Bank Fraud: বৃহত্তম ব্যাঙ্ক জালিয়াতি! ঋণের নামে ২৮ ব্যাঙ্কের ২২,৮৪২ কোটি তছরূপ

ABG Shipyard Bank Fraud,: ২৮টি ব্যাঙ্কের ২২ হাজার ৪৮২ কোটি টাকা তছরূপের অভিযোগ। মামলা দায়ের করল সিবিআই।

Advertisement
ব্যাঙ্ক জালিয়াতি- প্রতীকী ছবি। ব্যাঙ্ক জালিয়াতি- প্রতীকী ছবি।
হাইলাইটস
  • ঋণের নামে টাকা তছরূপ।
  • মামলা দায়ের সিবিআই-র।
  • অভিযুক্ত এবিজি শিপইয়ার্ডের একাধিক কর্তা।

ব্যাঙ্ক জালিয়াতির তদন্তে এবিজি শিপইয়ার্ড ও সংস্থার পরিচালকদের বিরুদ্ধে মামলা দায়ের করল সিবিআই। দেশের সবচেয়ে বড় ব্যাঙ্ক জালিয়াতি এটি। সংস্থার ম্যানেজিং ডিরেকটর ঋষি কমলেশ অগ্রবাল এবং অশ্বিনী কুমারের বিরুদ্ধে এফআইআর করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।  

এবিজি শিপইয়ার্ড লিমিটেডের বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ করে ভারতীয় স্টেট ব্যাঙ্কের নেতৃত্বাধীন ২৮টি ব্যাঙ্কের গোষ্ঠী। ঋণের নামে ২২ হাজার ৪৮২ কোটি টাকা তছরূপের অভিযোগ উঠেছে সংস্থার বিরুদ্ধে। এসবিআই-র ৭,০৮৯ কোটি, আইসিআইসিআই ব্যাঙ্কের ৩,৫৩৪ কোটি, আইডিবি ব্যাঙ্কের ১৬১৪ কোটি, ব্যাঙ্ক অব বারোদার ১২৪৪ কোটি, পিএনবি-র ১২৪৪ কোটি ও আইওবি-র ১২২৮ কোটি টাকা জালিয়াতি করেছে অভিযুক্তরা। ব্যাঙ্ক থেকে ঋণ নিয়ে তা অন্য খাতে খরচ করা হয়েছে বলে প্রাথমিক তদন্তে জানতে পেরেছে সিবিআই। 

সিবিআই-এফআইআরে অগ্রবাল ছাড়াও নাম রয়েছে সংস্থার তৎকালীন এক্সিকিউটিভ ডিরেকটর সন্থানাম মুথুস্বামী, ডিরেক্টর অশ্বিনী কুমার, সুশীল কুমার অগ্রবাল এবং রবি বিমল নেবেতিয়া। ফৌজদারি ষড়যন্ত্র, প্রতারণা ও পদের দুর্ব্যবহারের অভিযোগে মামলা দায়ের হয়েছে। 

২০১৯ সালের ৮ নভেম্বর এবিজি শিপইয়ার্ডের বিরুদ্ধে প্রথমবার অভিযোগ দায়ের করে ব্যাঙ্ক। ২০২০ সালের ১২ মার্চ সিবিআই বেশ কিছু তথ্য জানতে চায়। অগাস্টে নতুন করে অভিযোগ করে ব্যাঙ্ক। দে়ড় বছর তদন্তের পর সিবিআই ৭ ফেব্রুয়ারি এফআইআর দায়ের করেছে। তাতে উল্লেখ রয়েছে, সংস্থাকে ঋণ হিসেবে ২৪৬১.৫১ কোটি টাকা দিয়েছিল ২৮টি ব্যাঙ্ক। 

আরও পড়ুন- আরও মহার্ঘ সোনা-রুপো, সপ্তাহজুড়ে কতটা দাম বাড়ল?

সিবিআই জানিয়েছে, ঋণ হিসেবে টাকা নিয়ে তা বিবিধ খাতে খরচ করা হয়েছে। ব্যাঙ্কের টাকার অপব্যবহার করে প্রতারণা করেছে অভিযুক্তরা। 

আরও পড়ুন- থেমে গেল 'হমারা বজাজ', ৮৩ বছরে প্রয়াত রাহুল বজাজ

Advertisement
Advertisement