scorecardresearch
 

১৫৩০ কোটির চুক্তি! দেশের বৃহত্তম মেরিন সার্ভিস কোম্পানির মালিকও আদানী

১৫৩০ কোটির চুক্তি! দেশের বৃহত্তম মেরিন সার্ভিস কোম্পানির মালিকও আদানি। থার্ড পার্টি মেরিন সার্ভিস, দেওয়া লিডিং ভারতীয় কোম্পানি Ocean Sparkle এর ১০০ শতাংশ স্টেক অধিগ্রহণ করে নিয়েছে তারা।

গৌতম আদানি গৌতম আদানি
হাইলাইটস
  • ১৫৩০ কোটির চুক্তি আদানীর
  • দেশের বৃহত্তম মেরিন সার্ভিস কোম্পানির মালিক
  • Ocean Sparkle এর ১০০ শতাংশ স্টেক অধিগ্রহণ

আদানী পোর্ট  অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোন (APSEZ) , থার্ড পার্টি মেরিন সার্ভিস, দেওয়া লিডিং ভারতীয় কোম্পানি Ocean Sparkle এর ১০০ শতাংশ স্টেক অধিগ্রহণ করে নিয়েছে তারা। APSEZ নিজের সাবসিডিয়ারি আদানী হারবার সার্ভিসের মাধ্যমে ১৫৩০ কোটি টাকায় এটি অধিগ্রহণ করেছে। কোম্পানি মেরিন সার্ভিস সেন্টারে নিজের উপস্থিতি বাড়ানোর রণনীতি নিয়েছে। সেই হিসেবে হয়েছে এই ট্রানজেকশন একমাস এর মধ্যে সম্পন্ন হয়ে যাবে।

কোম্পানি বিএসই-কে দিয়েছে এই তথ্য

APSEZ, ওএসএল-এর ৭৫ শতাংশ অংশিদারিত্বের জন্য ১১৩৫.৩০ কোটি টাকা ক্ষতিপূরণ দেবে। এর সঙ্গে APSEZ ওএসএল-এর ২৪,৩১ শতাংশ শেয়ার অধিগ্রহণের জন্য ৩৯৪.৭৮ কোটি টাকা ক্ষতিপূরণ দেবে। এই ট্রানজেকশন পুরো হওয়ার পর Ocean Sparkle কোম্পানির হারবার সার্ভিসে সম্পূর্ণ প্রভুত্ব স্থাপন হয়ে যাবে।

কনসোলিডেটেড বিজনেস দ্বিগুণ হওয়ার আশা

APSEZ এর পূর্ণকালীন নির্দেশক করণ আদানী জানিয়েছেন, OSL এবং আদানী হারবার সার্ভিসের যোগাযোগ এবং তালমিল দেখে বলা যেতে পারে যে এই মার্জিনে অনেকটাই লাভ ঘরে আসবে। আগামী পাঁচ বছরে কনসোলিডেটেড বিজনেস ডবল হয়ে যাওয়ার আশা করা হচ্ছে। এতে APSEZ এর শেয়ারহোল্ডারদের জন্য এটি অত্যন্ত জবরদস্ত ভ্যালু তৈরি করবে। তিনি এর সঙ্গেই জানিয়েছেন যে, অধিগ্রহণ থেকে কোম্পানি অন্য দেশে নিজের উপস্থিতি নিশ্চিত করতে সাহায্য করবে।

Ocean Sparkle এর বিষয়ে জানুন

Ocean Sparkle এর শুরু ২৬ জুলাই ১৯৯৫ সালে হয়েছিল। এই কোম্পানি পোর্ট অপারেশন এবং ম্যানেজমেন্ট সার্ভিস দেখাশোনা করে। এর মধ্যে মেরিন ক্রাফটসের টেকনিক্যাল ম্যানেজমেন্ট রয়েছে। ভারত ছাড়াও Ocean Sparkle এর গতিবিধি শ্রীলঙ্,কা সৌদি আরব, ইয়েমেন, কাতার এবং আফ্রিকাতে রয়েছে।