scorecardresearch
 

ভারতকে নিয়ে বড় প্ল্যান এই মার্কিন কোম্পানির, ৩ বছরে ৫ লাখ চাকরির পরিকল্পনা

শীর্ষস্থানীয় আমেরিকান সংস্থা আইফোন প্রস্তুতকারক অ্যাপল ভারতে তার উত্পাদন বাড়ানোর দিকে মনোনিবেশ করছে এবং এর জন্য আগামী ৩ বছরে ৫ লাখেরও বেশি কর্মী নিয়োগ করতে প্রস্তুত। সরকারি সূত্রের বরাত দিয়ে পিটিআইয়ের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

Advertisement
ভারতকে নিয়ে বড় প্ল্যান এই মার্কিন কোম্পানির, ৩ বছরে ৫ লাখ চাকরির পরিকল্পনা ভারতকে নিয়ে বড় প্ল্যান এই মার্কিন কোম্পানির, ৩ বছরে ৫ লাখ চাকরির পরিকল্পনা

Apple Tata: একদিকে, ভারত বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতি (India Fastest Growing Economy) তবে সারা বিশ্বের বড় বড় কোম্পানিগুলো দেশে তাদের ব্যবসা সম্প্রসারণের পরিকল্পনা করছে। এর মধ্যে আইফোন উৎপাদনকারী প্রতিষ্ঠান অ্যাপলও ভারতে বাম্পার নিয়োগের প্রস্তুতি নিয়েছে। সরকারি সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, এই আমেরিকান কোম্পানি আগামী তিন বছরে পাঁচ লাখের বেশি লোককে চাকরি দিতে পারে।

বর্তমানে দেশে অ্যাপলের দেড় লাখ কর্মী রয়েছে
শীর্ষস্থানীয় আমেরিকান সংস্থা আইফোন প্রস্তুতকারক অ্যাপল ভারতে তার উত্পাদন বাড়ানোর দিকে মনোনিবেশ করছে এবং এর জন্য আগামী ৩ বছরে ৫ লাখেরও বেশি কর্মী নিয়োগ করতে প্রস্তুত। সরকারি সূত্রের বরাত দিয়ে পিটিআইয়ের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। বর্তমানে, ভারতে অ্যাপলের ম্যানুফ্যাকচারিং ইকোসিস্টেমে ১.৫ লক্ষেরও বেশি কর্মচারী কাজ করছেন, যার মধ্যে টাটা গ্রুপের কোম্পানি টাটা ইলেকট্রনিক্স দ্বারা পরিচালিত দুটি প্ল্যান্টের কর্মচারী রয়েছে৷

উৎপাদন ৫ গুণ বাড়ানোর প্রস্তুতি
ভারতীয় বাজারে এগিয়ে যাওয়ার সময় অ্যাপলও গত বছর তাদের স্টোর খুলেছে। এর মধ্যে একটি অ্যাপল বিকেসি এবং অন্যটি অ্যাপল সাকেত। সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে এই প্রতিবেদনে বলা হয়েছে যে অ্যাপল ভারতে নিয়োগ ত্বরান্বিত করছে। এর সাথে, কোম্পানিটি আগামী ৪-৫ বছরে ভারতে তার উৎপাদন পাঁচ গুণ বাড়িয়ে প্রায় $ ৪০ বিলিয়ন (প্রায় ৩.৩২ লাখ কোটি টাকা) করার পরিকল্পনা করছে।
কাউন্টারপয়েন্ট রিসার্চ অনুসারে, অ্যাপল ভারতে প্রথমবারের মতো ২০২৩ সালে সর্বোচ্চ আয়ের বাজারের শীর্ষস্থানীয়, যেখানে স্যামসাং ভলিউম বিক্রয়ের দিক থেকে এগিয়ে রয়েছে।

আরও পড়ুন

গত বছর, অ্যাপল বেঙ্গালুরুতে একটি নতুন অফিস খুলেছিল, যেখানে বর্তমানে প্রায় ১২০০ কর্মী কাজ করছেন। এছাড়াও, ইতিমধ্যেই মুম্বই, হায়দ্রাবাদ এবং গুরুগ্রামে সংস্থাটির অফিস রয়েছে।

Advertisement

এটি অ্যাপলের সাথে টাটার সংযোগ
দেশের অন্যতম প্রাচীন ব্যবসা প্রতিষ্ঠান টাটা গ্রুপের সঙ্গে অ্যাপলের বিশেষ সংযোগ রয়েছে। প্রকৃতপক্ষে, টাটা গ্রুপ ভারতে আইফোন তৈরির সাথে জড়িত এবং টাটা ২০২৩ সালের নভেম্বরে ১২৫ মিলিয়ন ডলারে উইস্ট্রন কর্প অধিগ্রহণ করেছিল। ভারতে অ্যাপলের জন্য আইফোন তৈরির কাজ তিনটি বিক্রেতার সাথে, যার মধ্যে রয়েছে উইস্ট্রন, পেগাট্রন এবং ফক্সকন। টাটা গ্রুপের টাটা ইলেকট্রনিক্স ভারতে অ্যাপলের জন্য দুটি প্ল্যান্ট পরিচালনা করছে।

 

Advertisement