scorecardresearch
 

Share Market : ৪৫ হাজার শতাংশ রিটার্ন...১ টাকা দামের শেয়ারের মূল্য ৭০০ পার; বিনিয়োগ করলে মালামাল!

অবন্তি ফিডের শেয়ার গত কয়েক বছরে ৪৫ হাজার শতাংশ রিটার্ন দিয়েছে। শেয়ার মাত্র ১ টাকা থেকে বেড়ে ৭৬৪ টাকা হয়েছে। টানা ১৪ বছর ধরে এই বৃদ্ধি চলছে।

Advertisement
Share Market Share Market
হাইলাইটস
  • অবন্তি ফিডের শেয়ার গত কয়েক বছরে ৪৫ হাজার শতাংশ রিটার্ন দিয়েছে
  • শেয়ার মাত্র ১ টাকা থেকে বেড়ে ৭৬৪ টাকা হয়েছে

মঙ্গলবার কেন্দ্রীয় বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বাজেট ঘোষণার পর বুধবার চিংড়ি ব্যবসা সংশ্লিষ্ট কোম্পানিগুলোর শেয়ারের দাম হু হু করে বেড়েছে। এক ধাক্কায় ২০ শতাংশ দাম বেড়েছে সেই সব শেয়ারের। ফলে মালামাল বিনিয়োগকারীরা। 

এই কোম্পানিগুলোর মধ্যে রয়েছে অবন্তি ফিড, ওয়াটারবেস লিমিটেড, অ্যাপেক্স ফ্রোজেন ফুডস, জিল অ্যাকোয়া এবং মুক্কা প্রোটিনের শেয়ার। বুধবার অবন্তি ফিডের শেয়ার প্রায় ২০ শতাংশ বেড়ে ৫২ সপ্তাহের সর্বোচ্চ ৭৬৪.৪০ টাকায় পৌঁছেছে। লেনদেন শেষ হওয়ার সময় এই শেয়ারটি বেড়ে দাঁড়ায় ১৪ শতাংশে। এর দাম ছিল ৭২৬ টাকা। 

অবন্তি ফিডের শেয়ার গত কয়েক বছরে ৪৫ হাজার শতাংশ রিটার্ন দিয়েছে। শেয়ার মাত্র ১ টাকা থেকে বেড়ে ৭৬৪ টাকা হয়েছে। টানা ১৪ বছর ধরে এই বৃদ্ধি চলছে। ২০১০ সালের ৮ জানুয়ারি শেয়ারের দাম ছিল ১.৬৩ টাকা। স্টকটি গত এক বছরে ৮৬.৭৫ শতাংশ রিটার্ন দিয়েছে। অবন্তি ফিডের শেয়ার গত পাঁচ দিনে ২২ শতাংশ বেড়েছে। এই বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত তা বেড়েছে ৬৮.২৭%। ছয় মাসে এই স্টক বেড়েছে ৮৮ শতাংশ। ১ মাসে ১৯ শতাংশের বেশি বেড়েছে। পাঁচ বছরে এই স্টক বেড়েছে ১২৮ শতাংশ।

আরও পড়ুন

বাজেটে ঘোষণার পর এই স্টক ২০ শতাংশ বেড়ে ১০২ টাকায় পৌঁছেছে। অ্যাপেক্স ফ্রোজেন ফুডস লিমিটেডের শেয়ারও লাফিয়ে বেড়েছে ২০ শতাংশ। এখন এর মূল্য ৩১১.৭৫ টাকা। অন্যদিকে Zeal Aqua-এর শেয়ারও ১০ শতাংশ লাফিয়ে ১৫.৩৫ টাকায় পৌঁছেছে। বাজেট পেশের সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সিতারামন জানিয়েছিলেন, চিংড়ি চাষের জন্য সরকার আর্থিক সাহায্য করবে। জানান, চিংড়ির উৎপাদন বাড়ানোর জন্য নিউক্লিয়াস প্রজনন কেন্দ্রের নেটওয়ার্ক তৈরি করতে আর্থিক সহায়তা দেওয়া হবে। 

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ কেন্দ্রীয় বাজেটে সামুদ্রিক মাছের উপর পাঁচ শতাংশ কর ছাড়ের কথা ঘোষণা করেছেন। এর ফলে ইলিশ সহ অন্য সামুদ্রিক মাছের দাম কমার সম্ভাবনাও রয়েছে। ইলিশ ছাড়াও নানা জাতের ভোলা, ভেটকি, পমফ্রেট, চিংড়ি, পার্শের মতো মাছের আমদানি হয়। সেই সব মাছের দামও করতে পারে। 

Advertisement

বাজেটে আরও জানানো হয়, মোবাইল ফোন, চার্জার ও মোবাইল সংক্রান্ত পণ্যে বেসিক কাস্টম ডিউটি বা রাজস্ব শুল্ক ১৫ শতাংশ কমানো হল। এর ফলে দাম কমবে মোবাইলের। এছাড়াও দাম কমেছে সোনা, রুপো, চামড়া ও চামড়াজাত পণ্য ইত্যাদির। 

Advertisement