scorecardresearch
 

Ruchi Soya Stock: রামদেবের এই কোম্পানির শেয়ার দর বাড়ছে হু হু করে! মিলেছে ৪৩৭২% রিটার্ন

Ruchi Soya Stock: ১ ফেব্রুয়ারি ২০২০-এ শেয়ারটির দাম ছিল ২১.৫৫ টাকা যা ১৫ মার্চ ২০২২-এ বেড়ে ১০৮৭ টাকা হয়েছে। এইভাবে, স্টকটি গত দুই বছরে বিনিয়োগকারীদের প্রায় ৪৩৭২ শতাংশ রিটার্ন দিয়েছে।

Advertisement
১ ফেব্রুয়ারি ২০২০-এ শেয়ারটির দাম ছিল ২১.৫৫ টাকা যা ১৫ মার্চ ২০২২-এ বেড়ে ১০৮৭ টাকা হয়েছে ১ ফেব্রুয়ারি ২০২০-এ শেয়ারটির দাম ছিল ২১.৫৫ টাকা যা ১৫ মার্চ ২০২২-এ বেড়ে ১০৮৭ টাকা হয়েছে
হাইলাইটস
  • ১ ফেব্রুয়ারি ২০২০-এ শেয়ারটির দাম ছিল ২১.৫৫ টাকা যা ১৫ মার্চ ২০২২-এ বেড়ে ১০৮৭ টাকা হয়েছে।
  • স্টকটি গত দুই বছরে বিনিয়োগকারীদের প্রায় ৪৩৭২ শতাংশ রিটার্ন দিয়েছে।

রুচি সোয়া (Ruchi Soya), রামদেবের নেতৃত্বাধীন পতঞ্জলি আয়ুর্বেদের একটি সহায়ক সংস্থা, সোমবার ২০ শতাংশের উপরের সার্কিটে হিট করেছে৷ গত ৬ মাসে এই প্রথম কোম্পানিটি একদিনে বিনিয়োগকারীদের এই ধরনের বড়সড় রিটার্ন দিয়েছে। রুচি সোয়ার স্টক বৃদ্ধির পিছনে প্রধান কারণ ছিল কোম্পানির আসন্ন FPO-এর জন্য SEBI-এর অনুমোদন।

রুচি সোয়ার FPO পতঞ্জলি আয়ুর্বেদের মালিকানাধীন রুচি সোয়া, ১১ মার্চ, ২০২২ শুক্রবার এক্সচেঞ্জকে জানিয়েছিল যে রুচি সোয়ার (Ruchi Soya)আসন্ন ফলো-অন পাবলিক অফার (FPO) SEBI দ্বারা অনুমোদিত হয়েছে এবং কোম্পানির FPO ২৪ মার্চ খুলতে চলেছে। এই খবর সামনে আসার পরই রুচি সোয়ার শেয়ারের দাম বেড়েছে। মঙ্গলবারের লেনদেনের শেষে রুচি সোয়ার (Ruchi Soya) শেয়ার দর ১২৩.২৫ টাকা বা ১২.৭৯ শতাংশ বেড়ে ১০৮৭ টাকায় পৌঁছেছে।

আরও পড়ুন: আজ আরও সস্তা হয়েছে সোনা, ৫ দিনে দাম পড়েছে ৩৫০০ টাকারও বেশি!

FPO আনার কারণ: SEBI দ্বারা নির্ধারিত নিয়ম অনুসারে, কোনো পাবলিক লিস্টেড কোম্পানিতে প্রোমোটারদের অংশীদারিত্ব ৭৫ শতাংশের বেশি হতে পারে না। একই সময়ে, রুচি সোয়ার ৯৮ শতাংশের বেশি শেয়ার রয়েছে পতঞ্জলির কাছে। এ কারণে কোম্পানিটি তাদের FPO বাজারে আনছে। এফপিওর পর প্রোমোটারদের কোম্পানি শেয়ার প্রায় ৮১ শতাংশে নামিয়ে আনবে।

আরও পড়ুন: এখন কতটা সোনা কেনা নিরাপদ এবং কীভাবে?

FPO হবে ৪৩০০ কোটি টাকা: Ruchi Soya-এর আসন্ন FPO হবে ৪৩০০ কোটি টাকা৷ সেবিতে (SEBI) জমা দেওয়া খসড়া কাগজ অনুসারে, এফপিও থেকে পাওয়া মূলধন কোম্পানি ঋণ পরিশোধ করতে, মূলধনের প্রয়োজনীয়তা পূরণ করতে এবং অন্যান্য কর্পোরেট উদ্দেশ্য পূরণ করতে ব্যবহার করবে।

Ruchi Soya ৪৩৭২ শতাংশ রিটার্ন দিয়েছে: রুচি সোয়া ২০১৯ সালে দেউলিয়াত্ব প্রক্রিয়ার অধীনে ৪৩৫০ কোটি টাকায় পতঞ্জলির অংশ হয়েছিল। তারপরে ১ ফেব্রুয়ারি ২০২০-এ কোম্পানিটিকে শেয়ার বাজারে পুনরায় তালিকাভুক্ত করা হয়েছিল। ১ ফেব্রুয়ারি ২০২০-এ শেয়ারটির দাম ছিল ২১.৫৫ টাকা যা ১৫ মার্চ ২০২২-এ বেড়ে ১০৮৭ টাকা হয়েছে। এইভাবে, স্টকটি গত দুই বছরে বিনিয়োগকারীদের প্রায় ৪৩৭২ শতাংশ রিটার্ন দিয়েছে। এক বছর আগে, ১৫ মার্চ, ২০২১-এ, শেয়ারটির দাম ছিল ৭০৪ টাকা, যা শেয়ার প্রতি ৩৮৩ টাকা বেড়েছে। এই সময়ে শেয়ারটি বিনিয়োগকারীদের প্রায় ৫০ শতাংশ রিটার্ন দিয়েছে।

Advertisement

Advertisement