scorecardresearch
 

বাংলা-সহ রাজ্যগুলিকে ১ লক্ষ কোটির সাহায্য, কী ঘোষণা নির্মলার?

Union Budget 2022: পরিকাঠামো ক্ষেত্রে অনেক প্রকল্পেই অংশীদার হয় রাজ্যগুলি। কেন্দ্র-রাজ্য সমন্বয়ে তৈরি হয় বহু প্রকল্প। রাজ্যগুলির যাতে অর্থের অভাব না হয় সেজন্য ঘোষণা করলেন সীতারমন।

Advertisement
রাজ্যগুলিকে সুদমুক্ত ঋণের ঘোষণা নির্মলা সীতারমনের। রাজ্যগুলিকে সুদমুক্ত ঋণের ঘোষণা নির্মলা সীতারমনের।
হাইলাইটস
  • রাজ্যগুলিকে ১ লক্ষ কোটি টাকার ঋণ।
  • খরচ করা যাবে পরিকাঠামো ক্ষেত্রে।
  • কোনও সুদ দিতে হবে না।

Union Budget 2022: ২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে পরিকাঠামো উন্নয়নে জোর দিয়েছে কেন্দ্রীয় সরকার। আর এজন্য রাজ্যগুলিকেও আর্থিক সহযোগিতা করার কথা জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তিনি ঘোষণা করেন, বাজেটে ১ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। তা রাজ্যগুলিকে ৫০ বছরের সুদমুক্ত ঋণ দেওয়া হবে৷ এই ঋণ প্রকল্প অনুঘটক হবে অর্থনৈতিক বিনিয়োগে। 

দেশের অর্থনীতির চাকা ঘোরাতে পরিকাঠামো ক্ষেত্রে বিপুল বরাদ্দ করেছে মোদী সরকার। মূলধনী সম্পদ তৈরিতে সরকার খরচ করতে চলেছে ৭.৫ লক্ষ কোটি টাকা। যা গত আর্থিক বছরের চেয়ে ৩৫.৪ শতাংশ বেশি। ৫.৫৪ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছিল বিগত বাজেটে। 

পরিকাঠামো ক্ষেত্রে অনেক প্রকল্পেই অংশীদার হয় রাজ্যগুলি। কেন্দ্র-রাজ্য সমন্বয়ে তৈরি হয় বহু প্রকল্প। রাজ্যগুলির যাতে অর্থের অভাব না হয় সেজন্য ঋণপ্রকল্পের ঘোষণা করেছেন নির্মলা সীতারমন। তিনি জানান, পরিকাঠামো উন্নয়নে বিনিয়োগ বাড়িয়ে আর্থিক বৃদ্ধিই বাজেটের লক্ষ্য। ১ লক্ষ কোটি মূলধনী খাতে ব্যয়ের জন্য রাজ্যগুলিকে সুদমুক্ত ঋণ দেবে কেন্দ্র। গত আর্থিক বছরে তা ছিল ১৫ হাজার কোটি টাকা। 

তবে এই ঋণ অন্য খাতে খরচ করা যাবে না বলে স্পষ্ট করে দিয়েছেন সীতারমন। তিনি জানিয়ে দেন, এই সুদমুক্ত ঋণ প্রধানমন্ত্রী গতিশক্তি সংক্রান্ত ও অন্যান্য পরিকাঠামো ক্ষেত্রে ব্যবহার করা যাবে। এছাড়া প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনায় রাজ্যগুলি নিজেদের অংশের টাকা জোগাতে এই খাত থেকে অর্থ ব্যয় করতে পারে। ডিজিটাল পেমেন্ট, ওএফসি নেটওয়ার্কের কাজে ব্যবহার করা যাবে। শহর পরিকল্পনা প্রকল্প, পরিবহণ সংক্রান্ত উন্নয়ন এবং হস্তান্তর করা যায় এমন উন্নয়ন প্রকল্পে ঋণের টাকা কাজে লাগাতে পারবে রাজ্যগুলি। 

আরও পড়ুন- ডিজিটাল বিশ্ববিদ্যালয়, বিভিন্ন ভাষায় ই-লার্নিং বই-২০০ চ্যানেল

কতটা লাভ হবে বাংলার? অর্থনীতিবিদরা বলছেন, এতে লাভ হবে ঋণের অর্থে সুদ দিতে হবে না। ৫০ বছর ধরে শোধ করা যাবে। কিন্তু খুব যে লাভ হল তেমনটা বলা যাবে না। কারণ ঋণের অর্থ পরিকাঠামো উন্নয়ন ছাড়া অন্য কোনও খাতে খরচ করতে পারবে না রাজ্য।    

Advertisement

আরও পড়ুন- IT রির্টানে বড় সুবিধা, কর্পোরেটকে ঢালাও কর ছাড়

Advertisement