scorecardresearch
 

Budget 2024: মাসিক ১০ হাজার টাকা, অটল পেনশন স্কিম নিয়ে বাজেটে বড় ঘোষণা?

Atal Pension Yojana: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকার ২৩ জুলাই সাধারণ বাজেট ২০২৪ পেশ করতে চলেছে। প্রতিবারের মতো এবারও দেশবাসীর দৃষ্টি স্থির এই পূর্ণাঙ্গ বাজেটের দিকে এবং তাদের নিজস্ব প্রত্যাশা রয়েছে।

Advertisement
অটন পেনশন যোজনায় মাসিক পেনশন বাড়তে পারে অটন পেনশন যোজনায় মাসিক পেনশন বাড়তে পারে
হাইলাইটস
  • সরকার ২৩ জুলাই সাধারণ বাজেট ২০২৪ পেশ করতে চলেছে
  • অটল পেনশন যোজনায় কিছুটা স্বস্তি ঘোষণা করতে পারে

Atal Pension Yojana: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকার ২৩ জুলাই সাধারণ বাজেট ২০২৪ পেশ করতে চলেছে। প্রতিবারের মতো এবারও দেশবাসীর দৃষ্টি স্থির এই পূর্ণাঙ্গ বাজেটের দিকে এবং তাদের নিজস্ব প্রত্যাশা রয়েছে। এবারের বাজেটে অনেক বড় ঘোষণা করা সম্ভব এবং এর মধ্যেই সরকার অটল পেনশন যোজনায় কিছুটা স্বস্তি ঘোষণা করতে পারে। ১ ফেব্রুয়ারি যখন দেশে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করা হচ্ছিল, তখন এই সরকারি প্রকল্পে সংশোধনী সংক্রান্ত ইঙ্গিত ছিল এবং এবারও আশা করা হচ্ছে যে অটল পেনশনের পরিমাণ দ্বিগুণ হতে পারে।

পেনশন হতে পারে ১০ হাজার টাকা

অটল পেনশন স্কিম (এপিওয়াই স্কিম) নিয়ে মোদী সরকারের বাজেট থেকে উচ্চ প্রত্যাশা রয়েছে। খবর অনুযায়ী, বাজেট পেশ করার সময় কেন্দ্রীয় সরকার অটল পেনশন যোজনায় বিনিয়োগের জন্য উপলব্ধ পেনশনের সুযোগ বাড়াতে পারে। বাজেটের আগে প্রতিবেদনে সূত্রের উদ্ধৃতি দিয়ে অনুমান করা হচ্ছে যে বর্তমানে এই স্কিমের অধীনে সর্বাধিক পেনশনের পরিমাণ ৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা করা হতে পারে এবং এই প্রস্তাব নিয়ে আলোচনার চলছে।

অন্তর্বর্তীকালীন বাজেটের আগেও প্রস্তাব

নতুন সরকার গঠনের আগে গত ১ ফেব্রুয়ারি দেশে পেশ করা অন্তর্বর্তীকালীন বাজেটের আগেও এমন প্রত্যাশা ব্যক্ত করা হয়েছিল। তবে সে সময় এ বিষয়ে কোনও ঘোষণা না হওয়ায় পূর্ণাঙ্গ বাজেটে পেনশনের সীমা বাড়ানোর আশা আবার জাগিয়েছে। বিজনেস টুডে-এর আগের একটি প্রতিবেদনে, সূত্রের বরাত দিয়ে বলা হয়েছিল যে কেন্দ্র অটল পেনশন প্রকল্পের (এপিওয়াই স্কিম) অধীনে ন্যূনতম পেনশনের পরিমাণ বাড়াতে পারে। পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (পিএফআরডিএ) চেয়ারম্যান দীপক মোহান্তি এর আগে কেন্দ্রকে এই স্কিমের অধীনে নিশ্চিত পেনশনের পরিমাণ বাড়ানোর অনুরোধ করেছিলেন।

Advertisement

পেনশন সহ কর ছাড়ের সুবিধা

কেন্দ্রীয় সরকার ২০১৫-১৬ আর্থিক বছরে অটল পেনশন যোজনা (APY) শুরু করেছিল। এতে ৫ হাজার টাকা পর্যন্ত পেনশনের ব্যবস্থা রয়েছে। ১৮ থেকে ৪০ বছরের মধ্যে সমস্ত ভারতীয় APY স্কিমের জন্য যোগ্য। এই সরকারি স্কিমে (সরকারি শ্মেমে) বিনিয়োগ করে আপনি শুধুমাত্র নিশ্চিত পেনশনই পাবেন না, অন্যান্য অনেক সুবিধা পাবেন। এতে বিনিয়োগ করে আপনি দেড় লক্ষ টাকা পর্যন্ত ট্যাক্স বাঁচাতে পারবেন। এই কর সুবিধা আয়করের ধারা 80C এর অধীনে দেওয়া হয়। এটি সরকারের একটি অত্যন্ত জনপ্রিয় প্রকল্প। এটি এর সদস্য সংখ্যা থেকে অনুমান করা যায়, যা ক্রমাগত বাড়ছে। রিপোর্ট অনুসারে, ২০ জুন পর্যন্ত মোট ৬.৬২ কোটি লোক অটল পেনশন যোজনায় অ্যাকাউন্ট খুলেছিল এবং এর মধ্যে ৫.৩ কোটি গ্রাহক বিনিয়োগ করেছিলেন।

প্রতিদিন ৭ টাকা সঞ্চয় করে ৫০০০ টাকা পেনশন পান

আপনার বার্ধক্য উপভোগ করতে অটল পেনশন যোজনায় বিনিয়োগ করা একটি লাভজনক চুক্তি হতে পারে৷ এটি একটি পেনশন প্রকল্প এবং সরকার নিজেই পেনশনের নিশ্চয়তা দেয়। আপনি প্রতিদিন অল্প সঞ্চয় করে এই স্কিমে বিনিয়োগ করতে পারেন এবং আপনার বিনিয়োগের উপর নির্ভর করে আপনি প্রতি মাসে ১০০০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন। এখন এই স্কিমে বিনিয়োগ করার পরে আপনি যে পেনশন পাবেন তার হিসাব সম্পর্কে কথা বলা যাক, এটি বোঝার জন্য, ধরুন আপনার বয়স ১৮ বছর, তাহলে প্রতি মাসে ২১০ টাকা অর্থাৎ প্রতিদিন মাত্র ৭ টাকা জমা করতে পারেন। আপনার ৬০ বছর হওয়ার পরে প্রতি মাসে ৫০০০ টাকা পেনশন পেতে পারেন। যেখানে আপনি যদি প্রতি মাসে ১০০০ টাকা পেনশন চান, তবে এই সময়ের মধ্যে আপনাকে এই স্কিমে প্রতি মাসে মাত্র ৪২ টাকা জমা করতে হবে। আপনি এই স্কিমের অধীনে ১০০০০ টাকা পেনশনও পেতে পারেন।

Advertisement